বিমানে উঠার সময় হট্টগোল, কাবুল বিমানবন্দরে মার্কিন বাহিনীর গুলি 

সিটিএন ডেস্কঃ

দফায় দফায় মার্কিন কর্মীদের আফগানিস্থান থেকে বিমানে করে সরিয়ে আনা হচ্ছে। কর্মীদের সরিয়ে আনার এই প্রক্রিয়ায় সহায়তা করতে অতিরিক্ত প্রায় ছয় হাজার সেনা পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। বিবিসি জানিয়েছে, মার্কিন সেনারা বিমানবন্দর পাহারা দিচ্ছে। সেই সঙ্গে কাবুলের অন্য এলাকাগুলো থেকে গোলাগুলির শব্দ আর সহিংসতার খবর পাওয়া যাচ্ছে। এদিকে আফগানিস্তানে চলমান যুদ্ধের সমাপ্তি হয়েছে বলে জানিয়েছে তালেবান। একইসঙ্গে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে শান্তিপূর্ণ সম্পর্ক বজায় রাখার আহ্বানও জানিয়েছে গোষ্ঠীটি।

মোহাম্মদ নাইম নামে তালেবানের মুখপাত্র কাতারভিত্তিক আলজাজিরা টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, (আন্তর্জাতিক সম্প্রদায় থেকে) তালেবান বিচ্ছিন্ন অবস্থায় থাকতে চায় না এবং শাসনের ধরন ও রাষ্ট্রীয় গঠন কাঠামো খুব শিগগিরই পরিষ্কার করা হবে।

এদিকে, যুক্তরাষ্ট্রের সেনারা কাবুল বিমানবন্দরে বিশৃঙ্খলা এড়াতে ফাঁকা গুলি চালিয়েছেন। প্লেনে উঠার সময় হট্টগোল বেড়ে যায়, এসময় ফাঁকা গুলি ছোড়েন মার্কিন সেনারা, এক কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন বিষয়টি। গুলি ছোড়ার বিষয়টি নিশ্চিত করলেও মার্কিন কর্তৃপক্ষ বলছে, লোকজনের ভিড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। বিশৃঙ্খলা এড়াতে গুলি চালান তারা। এদিকে, অভিযোগ উঠেছে, মার্কিন সেনারা তাদের সামরিক বিমানে শুধু দূতাবাস কর্মীদের জায়গা দিচ্ছেন। রোববার দিনব্যাপী উত্তেজনার মধ্য দিয়ে আফগানিস্তানের ক্ষমতা দখলে নেয় তালেবান। এরপর থেকেই ভয় আর আতঙ্কে দেশের মাটি ছাড়ছেন আফগানরা। কাল সকাল থেকে কাবুল বিমানবন্দরে কয়েক লাখ মানুষ ভিড় করছেন। অনেকে বিমানে চড়তে পারলেও এখনও বহু মানুষ অপেক্ষা করছেন সেখানে।


শেয়ার করুন