বিবিসি নাটকের সহযোগতিায় শীর্ষ মানবপাচারকারী কালা জমির!

Manob-pachar- ctnবিশেষ প্রতিবেদক :

বাংলাদেশের বহুল পরিচিত বিবিসি মিডিয়ার ‘উজান গাঙের নাইয়া’ নামের দ্বিতীয় পর্বের নাটকের চলমান অডিশনে সার্বিক তত্বাবধায়ক হিসাবে দেখভাল করছেন স্বরাষ্ট্রমন্ত্রনালয়ের তালিকাভুক্ত শীর্ষ মানবপাচারকারী জমির আহমদ প্রকাশ কালা জমির। সূত্র জানায়, কক্সবাজারের উখিয়া উপজেলার সোনারপাডা চিকন রশিদের নৌ-ঘাটে বিবিসির ‘উজান গাঙের নাইয়া’ নাটকের দ্বিতীয় পর্বের চলমান র্কাযক্রমে তত্ত্বাবধায়ক হিসাবে কাজ করছে মানবপাচাররে ১৭ মামলার পলাতক আসামী সোনারপাডা গ্রামের মৃত কাদির হোসনের পুত্র জমির আহমদ প্রকাশ কালা জমির (৫০)।

৫ সেপ্টেম্বর শনিবার বিকাল ৩ টায় উখিয়ার চিকন রশিদের নৌ- ঘাটে সরেজমিনে গিয়ে দেখা যায়, মানবপাচারের বহু মামলার পলাতক আসামী জমির আহম্মদ বিবিসি নাটকের কর্মকর্তা শিবলুর নোহাগাড়ি হয়ে রেজুর ব্রিজের পশ্চিমে অবস্থিত পড়ঁশী বাড়ীতে দুপুরের খাবার সেরে আড্ডায় মেতে উঠেছে। এই কান্ড দেখে এলাকায় লোকজনের মাঝে চরম আতঙ্ক বিরাজ করছে।

এমন কি, এই পড়ঁশি বাড়ীতে বসে কালা জামিরের নেতৃত্বে অসংখ্য লোক মালেয়শিয়াতে পাচার হয়েছিল। যার প্রমাণ্য তথ্যাদি সংবাদকর্মীদের নিকটে রয়েছে। আবার এই ১৭ মানবপাচার মামলার পলাতক আসামীকে পড়ঁশী বাড়ির আড্ডাখানায় দেখে পুরো এলাকাজুড়ে চলছে নতুন প্রতিক্রিয়া।

স্থানীয় এলাকার শাকুর আলী বলেন, মানবপাচারকারীদের নেটওর্য়াক অনেক লম্বা! না হলে, সে এত মামলা নিয়ে কিভাবে প্রকাশ্যে বিবিসির নাটকের অডিশনে সময় দিচেছ? করিম নামের আরেক লোক বলেন, কিছুদিন আগেও বিবিসির এই নাটকটি শীর্ষ এই মানবপাচারকারী কালা জমিরকে নিয়ে তার সত্বীয় পড়ঁশী বাড়ীতে সম্পন্ন হয়েছিল। লোকটি আরো বলেন, হয়তো বিবিসির নাটকের অন্তরালে জমির নিজেকে সাদা জামির করে সাধু হওয়ার চেষ্টা করছে।

খোঁজ নিয়ে আরো জানা যায়,  এই মানবপাচারকারীকে ইতোর্পূবেও উখিয়া থানা পুলিশ দুইবার গ্রেপ্তার করেছিল। এ ছাড়া তার বিরুদ্বে টেকনাফ থানা এবং উখিয়া থানায় মানবপাচারের ১৭টি মামলা রয়েছে। সম্প্রতি মানবপাচারকারীদের গ্রেপ্তারে পুলিশ এবং যৌথ বাহিনী সাঁড়াশি অভিযান চালালে জমির চলে যায় আত্মগোপনে। এখন প্রশাসনের নিরবতা দেখে তিনি বাড়িতে ফিরে আসেন আর গভীর শখ্যতা তৈরী করেন বিবিসির কতিপয় লোকজনদের সঙ্গে। আর বিবিসির এসব কর্মকর্তাদের পরামর্শে জমির এলাকায় চলাফেরা করছে বলেও জানা গেছে।

এদিকে বিষয়টি নিয়ে উখিয়া থানার ইনর্চাজ (ওসি) জহিরুল ইসলাম খানের সঙ্গে যোগাযোগ করা, তিনি কলা জমিরকে গ্রেপ্তারের জন্য ইনানী ফাঁড়িকে অবিহিত করবেন বলে জানান। তবে ইনানী পুলিশের আইসি প্রেমানন্দ মন্ডল তার বিরুদ্বে অভিযান পরিচালনা করে র্ব্যথ হন বলে জানা গেছে। মানবপাচারকারী জমিরের সঙ্গে বিবিসির কি সম্পর্ক রয়েছে, তা জানতে চেয়ে বিবিসি নাটকের কর্মরত শিবলু বলেন, জমির হচেছ আমাদের লোকাল একজন সোর্স। তবে তার সর্ম্পকে আমরা বিস্তারিত জানিনা।

এ বছর ২৩ জুন থেকে এটিএন বাংলায় শুরু হয় বিবিসি মিডিয়া অ্যাকশন প্রযোজিত ধারাবাহিক নাটক ‘উজান গাঙের নাইয়া’র দ্বিতীয় সিরিজ। মা ও শিশুস্বাস্থ্য বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্য নিয়ে নির্মিত পারিবারিক বিনোদনমূলক এ ধারাবাহিকটি দর্শকরা উপভোগ করেন প্রতি মঙ্গলবার রাত ৮টা ৪০ মিনিটে।

এছাড়া এই নাটকের অভিনয় শিল্পী, গর্ভবতী মা ও বিশেষজ্ঞ ডাক্তারদের নিয়ে নির্মিত বিশেষ অনুষ্ঠান ‘নাটকের পরে’ প্রচারিত হয় এটিএন বাংলাতেই প্রতি বুধবার রাত ৯টা ৩৫ মিনিটে। ‘উজান গাঙের নাইয়া’ সিরিজ-এক এর কাহিনী যেখানে শেষ হয়েছিল, তার কয়েক বছর পরের গল্প নিয়েই ‘উজান গাঙের নাইয়া’ সিরিজ-দুই এর শুরু।রফিকুল ইসলাম পল্টু ও শুভাশিষ সিনহার চিত্রনাট্য এবং বাশার জর্জিসের পরিচালনায় ‘উজান গাঙের নাইয়া’র দ্বিতীয় সিরিজের বিভিন্ন চরিত্রে যারা অভিনয় করেছেন তাদের মধ্যে রয়েছেন রিয়াজ, ফারহানা মিলি, চম্পা, তারিক আনাম খান, লুৎফর রহমান জর্জ, শতাব্দী ওয়াদুদ, স্পর্শিয়া, তিতাস জিয়া, আফরোজা বানু, রিকিতা নন্দিনী শিমু, পুতুল, ফজলুল হকসহ আরো অনেকে।

উল্লেখ্য, ‘উজান গাঙের নাইয়া’ যুক্তরাজ্যের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার অর্থায়নে পরিচালিত ‘বিবিসি আগমনী’ প্রজেক্টের একটি অংশ। আর এই প্রকল্পটির লক্ষ্য হলো গণমাধ্যমের শক্তিকে কাজে লাগিয়ে এ দেশের মানুষের মধ্যে গর্ভ ও প্রসবকালীন সঠিক আচরণ এবং অভ্যাসগুলো গড়ে তুলতে সাহায্য করা।


শেয়ার করুন