সিটিএন পাঠক ফোরামের আলোচনা সভায় মনির হোসেন

বিপন্নের হাত থেকে কক্সবাজারকে রক্ষা করতে হবে

CTNচীফ রিপোর্টার, সিটিএন:

বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলনের সাধারণ সম্পাদক বিশিষ্ট নদী গবেষক মোঃ মনির হোসেন বলেছেন, কক্সবাজার পর্যটনের দিক দিয়ে প্রসিদ্ধ হলেও পরিবেশগত ভাবে চরম ঝুঁকির মুখে রয়েছে। নদী দখল, পাহাড়কাটা ও অপরিচ্ছন্নতা জেঁকে ধরেছে এই নগরীকে। এ কারণে বিশ্বের বৃহত্তম সমুদ্র সৈকতের নগরীর পরিবেশ আজ বিপন্নের পথে। সোমবার বিকালে কক্সবাজারের ব্যতিক্রমধর্মী নিউজ পোর্টাল কক্সবাজার টাইমস এর পাঠক ফোরাম কর্তৃক শহরের এক অভিজাত হোটেলে আয়োজিত ‘বিপন্ন পরিবেশ: আমাদের কক্সবাজার’ শীর্ষক এক আলোচনায় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
তিনি বলেন, ‘কক্সবাজারের আরো অপার সম্ভাবনা হাতছানি দিয়ে ডাকছে। অদূর ভবিষ্যতে এ নগরী বিশ্বে অত্যধিক সমৃদ্ধতি লাভ সম্ভাবনা দেখা যাচ্ছে। কিন্তু কক্সবাজারের পরিবেশগত সংকটের কারণে সেই সম্ভাবনায় ছেদ পড়তে পারে। তাই কক্সবাজারের মানুষকে এখনই সিদ্ধান্ত নিতে হবে। তৈরি হতে হবে বিপন্নের মুখোমুখী পরিবেশকে রক্ষা করে কক্সবাজারের অস্তিত্ব বাঁচাতে। পরিবেশ বাঁচাতে সর্বাগ্রে পাহাড় কাটা, নদী দখল বন্ধ করতে হবে। বিশেষ করে বাঁকখালী ও মাতামুহুরী নদীকে বাঁচাতে এখনই কার্যকর পদক্ষেপ নিতে হবে। সেই সাথে সমুদ্র সৈকত ও সেন্টমার্টিনকেও রক্ষা করতে হবে। পাশাপাশি পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়ে আলাদা গুরুত্ব দিতে হবে।’
নদী গবেষক মনির হোসেন বলেন, ‘কক্সবাজারের পানির স্তর বছরে ১৫ ফিট নিচে নেমে যাচ্ছে। এ ধারা অব্যাহত থাকলেও অচিরেই চরম অশনি দেখা যাচ্ছে। তা বাঁচতে পরিবেশ সচেতন হয়ে ব্যক্তি পর্যায় থেকে এগিয়ে আসতে হবে।’ এসময় তিনি কক্সবাজার টাইমস্পাঠক ফোরামে সদস্যদের ভালো মানুষ হয়ে দেশের জন্য কাজ করতে পরামর্শ দেন।
কক্সবাজার টাইমস্ পাঠক ফোরামের সমন্বয়ক কামরুল হাসানে মিনারের উপস্থাপনায় ও কক্সবাজার টাইমস্ এর প্রধান সম্পাদক সরওয়ার আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনায় সভায় স্বাগত বক্তব্য রাখেন, কক্সবাজার টাইমস্ নির্বাহী সম্পাদক ইসলাম মাহমুদ।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলনের কেন্দ্রীয় যুগ্ম-সাধারণ সম্পাদক মনোয়ার হোসেন রনি, কক্সবাজার জেলা সাধারণ সম্পাদক আনছার হোসেন।
উপস্থিত ছিলেন, কক্সবাজার সরকারি কলেজের প্রভাষক আদাহাম বিন ইব্রাহিম, অধ্যক্ষ মোহাম্মদ রহমত উল্লাহ, ব্যাংকার নূর মোহাম্মদ, কক্সবাজার টাইমস্ এর নিজস্ব প্রতিবেদক মহিউদ্দীন মাহী প্রমুখ। কোরআন তেলোয়াত করেন আশরাফ বিন ইউসুফ।


শেয়ার করুন