বিনয়ীরা আল্লাহর বন্ধু

Preaching-Authentic-Islam-in-Bangla-27-300x300সিটিএন ডেস্ক:
বিনয় মানুষের ভূষণ। যার মধ্যে যত বেশি বিনয় পাওয়া যাবে, সে তত বেশি সম্মান ও মর্যাদার অধিকারী হবে। বিনয় দিয়ে অন্যের চোখে ভালোবাসার বীজ বপন করা যায়। আর যারা আল্লাহর হুকুম পালন করে তারা শ্রেষ্ঠ বিনয়ী এবং তাদের বন্ধু আল্লাহ। আল্লাহ তায়ালা বলেছেন, ‘তোমাদের বন্ধু তো আল্লাহ, তাঁর রাসুল ও মুমিনগণ যারা বিনত হয়ে সালাত কায়েম করে ও জাকাত দেয়।’ (সূরা মায়েদা-৫৫)
ভালো কথা ও উত্তম ব্যবহারের মাধ্যমে শত্র“র মন জয় করার নির্দেশ দিয়ে আল্লাহ বলেন, ‘ভালো এবং মন্দ সমান হতে পারে না। অতএব মন্দকে উত্তম (ব্যবহার) দ্বারা প্রতিহত কর। ফলে তোমার সঙ্গে যার শত্র“তা রয়েছে, (অচিরেই) সে অন্তরঙ্গ বন্ধুর মতো হয়ে যাবে’। (হা-মীম সাজদাহ ৪১/৩৪)।
বিনয় ও নম্রতা সম্পর্কে মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেন, যারা তোমার অনুসরণ করে সেসব বিশ্বাসীর প্রতি বিনয়ী হও। [সূরা আশ-শুআরা : ২১৫]
অন্য আয়াতে মহান আল্লাহ তায়ালা বলেন, মুহাম্মদ সা. আল্লাহর রাসুল এবং তার সঙ্গে যারা আছে, তারা কাফিরদের প্রতি বজ্র কঠোর। আর নিজেরা নিজেদের প্রতি বড়ই করুণাশীল। [সূরা আল-ফাতাহ : ২৯]।
আল্লাহ তায়ালা সূরা আল-মায়েদার ৫৪নং আয়াতে ইরশাদ করেছেন, হে ইমানদারগণ! তোমাদের মধ্যে কেউ যদি নিজের দীন থেকে ফিরে যায়, আল্লাহ আরও অনেক লোক তৈরি করবেন; যারা হবে আল্লাহর প্রিয় এবং আল্লাহ হবেন তাদের প্রিয়। যারা মুমিনদের প্রতি নম্র ও বিনয়ী হবে এবং কাফেরদের প্রতি হবে অত্যন্ত কঠোর। মহান আল্লাহতায়ালা আরও ইরশাদ করেন, তারাই তো আল্লাহর প্রকৃত বান্দা যারা জমিনে নম্রতার সঙ্গে চলাফেরা করে। আর যখন মূর্খ লোকেরা তাদের সঙ্গে আল্লাহর বিষয়ে তর্ক করে তখন তারা বলে দেয় তোমাদের সালাম। [সূরা আল-ফুরকান : ৬৩]
হজরত আয়েশা রা. থেকে বর্ণিত, তিনি বলেন, নিশ্চয়ই রাসুলুল্ল­াহ সা. বলেছেন, আল্লাহ স্বয়ং নম্র, তাই তিনি নম্রতাকে ভালোবাসেন। তিনি কঠোরতার জন্য যা দান করেন না; তা নম্রতার জন্য দান করেন। নম্রতা ছাড়া অন্য কিছুতেই তা দান করেন না। (মুসলিম)।
মানবতার শ্রেষ্ঠ নবি রাসুল সা. বলেছেন, আল্লাহ মহান অহির মাধ্যমে আমার কাছে নির্দেশ পাঠিয়েছেন, নম্রতা ও হেয়তা অবলম্বন কর অর্থাৎ বিনয়ী হও। কেউ যেন অন্যের ওপর গর্ব ও অহংকারের পথ অবলম্বন না করে এবং কেউ যেন কারও ওপর অত্যাচার না করে। (মুসলিম)
সূরা হুদের ২৩ নম্বর আয়াতে বলা হয়েছে- ‘যারা মুমিন, সৎকর্মপরায়ণ এবং তাদের প্রতিপালকের প্রতি বিনয়াবনত, তারাই জান্নাতের অধিবাসী, সেখানে তারা স্থায়ী হবে।’
বিনয়ের সঙ্গে ইমানকেও সম্পৃক্ত করা হয়েছে। রাসুল সা. বলেন, ‘খাঁটি মুসলমান ওই ব্যক্তি যার হাত ও মুখ থেকে অপর মুসলমান নিরাপদ থাকে।’
বিনয়ের সংজ্ঞা দিয়ে প্রখ্যাত মনীষী হাসান বসরী বলেছেন, নিজের ঘর থেকে বের হওয়ার পর যে কারও সঙ্গে সাক্ষাৎ হবে তাকে নিজের চেয়ে ভালো মনে করার নামই বিনয়।


শেয়ার করুন