‘বিজিবি বঁওত ডর হাম গইরজে’

04

হাফিজুল ইসলাম চৌধুরী, নাইক্ষ্যংছড়ি :

অনেকদিন ধরে দাঁতের বেতায় কষ্ট পাচ্ছিলাম। গরীব ঘরের সন্তান হওয়ায় টাকার অভাবে শহরের ভাল চিকিৎসকের কাছে যেতে পারছিলাম না। তাই বহুদিন পর বিনামূল্যে চিকিৎসা সেবা পেয়ে আমরা আনন্দিত। এ জন্য বিজিবির কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি। মঙ্গলবার (২৭ জানুয়ারি) বেলা ১১টায় বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী উচ্চ বিদ্যালয় মাঠে ৩১ বর্ডার গার্ড ব্যাটালিয়নের (বর্ডার গার্ড বাংলাদেশ) সার্বিক ব্যবস্থাপনায় চট্টগ্রাম ও বান্দরবান সেনা রিজিয়নের ৫ সেনা বিশেষজ্ঞের তত্বাবধানে অনুষ্ঠিত “চিকিৎসা শিবির” থেকে সেবা নেওয়ার পর এ প্রতিবেদককে নিজের মতামত ব্যক্ত করতে গিয়ে এসব কথা বলেন, দক্ষিণ বাইশারী গ্রামের বাসিন্দা সব্বির আলী (৩০)। বাইশারীর মধ্যম চাকপাড়া গ্রামের মাসইলা ও গর্জনিয়া ইউনিয়নের বড়বিল গ্রামের নজির আহমদ (৬৫) বলেন, বিজিবি আরার বঁওত ডর হাম গইরজে। ইতারারে আরার পক্ষতু সাধুবাদ জানাই।
বাইশারী এলাকার গরীব, দু:স্থ এবং অসহায় পাহাড়ী-বাঙালি জনসাধারণের চিকিৎসার্থে ওইদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এ “চিকিৎসা শিবির” পরিচালানা করেন বিজিবি ও সেনাবাহিনীর চিকিৎসক টিম। অনুষ্ঠানের উদ্ভোধনি অনুষ্ঠানে নাইক্ষ্যংছড়ি জোনের (৩১ বিজিবি) জোন কমান্ডার লেফটেনেন্ট কর্ণেল মো.হাসান মোরশেদ বলেন, ৩১ বর্ডার গার্ড ব্যাটালিয়ন বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত প্রতিরক্ষা, পার্বত্য অঞ্চলে সার্বিক নিরাপত্তার পাশাপাশি প্রত্যক্ষ ও পরোক্ষভাবে চিকিৎসা সেবা, শিক্ষা এবং আর্ত-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। এ চিকিৎসা শিবির থেকে সকল ধর্মের নারী-পুরুষ চিকিৎসা ও বিনামূল্যে ঔষধ গ্রহন করে উপকৃত হবেন। তিনি বলেন, নিরাপত্তা বাহিনীর এ ধরনের সহযোগিতা মূলক কার্যক্রমের মাধ্যমে এলাকায় পাহাড়ী-বাঙালি সম্প্রদায়ের জনসাধারণের মাঝে সৌহার্দ্য ও সম্প্রীতি উত্তরোত্তর বৃদ্ধি পাবে।
এসময় উপস্থিত ছিলেন, লেফটেনেন্ট কর্ণেল ডা: সৈয়দ মোহাম্মদ সাইফুদ্দিন, ৩১ বিজিবির উপ-অধিনায়ক মেজর আবু রাসেল সিদ্দিকী, সেনা রিজিয়নের মেজর ডা: আজমেরী হোসেন, ক্যাপ্টেন ডা: মো: হারুন-অর-রশিদ, ক্যাপ্টেন ডা: মমতা শারমিন, নাইক্ষ্যংছড়ি উপজেলা চেয়ারম্যান তোফাইল আহমদ, উপজেলা নির্বাহি অফিসার আবু সাফায়াৎ মুহাম্মদ শাহে দুল ইসলাম, নাইক্ষ্যংছড়ি প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শামীম ইকবাল চৌধুরী, বাইশারী ইউপি চেয়ারম্যান মনিরুল হক, ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মোহাম্মদ আলম, বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি জাহাঙ্গীর আলম বাহাদুর প্রমূখ।
এদিকে দিন ব্যাপী এ “চিকিৎসা শিবিরে” প্রায় দেড় হাজার অসহায় নারী-পুরুষ সেবা নেওয়ার পর বিনামূল্যে ঔষুধ গ্রহণ করেছে। শিবিরে ৫ সেনা বিশেষজ্ঞ ডাক্তার দন্ত চিকিৎসা, সাধারণ স্বাস্থ্য সেবা, শিশু স্বাস্থ্য সেবা এবং কৃমির ঔষুধ খাওয়ানো, প্রসূতি সেবা, রক্তের গ্রুপিং নির্ধারণ, পরিবার পরিকল্পনার উপর আলোচনা ও পরামর্শের পাশাপাশি ঔষধ বিতরণ কার্যক্রম পরিচালনা করেন। উল্লেখ্য, বাইশারি ইউনিয়নে দেশ প্রতিষ্ঠার পর মঙ্গলবারই প্রথম বারের মত সেনা বিশেষজ্ঞ দলের চিকিৎসা শিবির অনুষ্ঠিত হয়েছে।


শেয়ার করুন