বিচারপতিদের জন্য ৪০ দফা নির্দেশনা

fFAf4f0Kl3K1সিটিএন ডেস্ক:

॥ রায় ঘোষণার ৬ মাসের মধ্যে বিচারপতির সই বাধ্যতামূলক ॥

কোড অব কন্ডাক্ট মেনে বিচারপতিরা কি করতে পারবেন কি পারবেন না সে বিষয়ে একটি মামলায় রায়ের মাধ্যমে ৪০ দফা নির্দেশনা দিয়েছেন আপিল বিভাগ। এতে ব্যতিক্রম মামলা ছাড়া অন্যান্য মামলার রায় ঘোষণার ৬ মাসের মধ্যে পূর্ণাঙ্গ রায়ে স্বাক্ষর দিতে বলেছেন আপিল বিভাগ।

রায়ে আদালতের মর্যাদা রক্ষায় বিচারপতিদের সর্বোচ্চ পেশাদারিত্বের পরিচয় দিতে বলা হয়েছে।

হাইকোর্ট বিভাগের সাবেক অতিরিক্ত বিচারপতি সৈয়দ সাহিদুর রহমানকে অপসারণ করা নিয়ে দেওয়া রায়ে উচ্চ আদালতের বিচারপতিদের জন্য করা কোড অব কন্ডাক্ট মেনে চলতে ৪০ দফা নির্দেশনা দিয়েছেন আপিল বিভাগ। রায়ে আদালত বলেছেন, বিচার বিভাগের মর্যাদা ও স্বাধীনতা রক্ষায় বিচারপতিদের সর্বোচ্চ পেশাদারিত্বের পরিচয় দিতে বলা হয়েছে।

‘সংবিধান ও আইন মেনে এমনভাবে চলবেন যাতে বিচার বিভাগের প্রতি মানুষের আস্থা বজায় থাকে। বিচারকরা পারিবারিক বা সামাজিক এমন কোনো সম্পর্ক রাখবেন না যার প্রভাব রায়ে পরতে পারে।’

রায় কত দিনে লেখা হবে এ নিয়ে চলমান বিতর্কের মধ্যে সে নির্দেশনাও দিয়েছেন আপিল বিভাগ। এতে বলা হয়েছে বিলম্ব না করে দ্রুত সময়ের মধ্যে মামলা নিষ্পত্তি করে রায় ও আদেশ ঘোষণা করা এবং ব্যতিক্রম মামলা ছাড়া অন্যান্য মামলার রায় ঘোষণার ৬ মাসের মধ্যে পূর্ণাঙ্গ রায়ে স্বাক্ষর করতে হবে।

এছাড়া বিচারাধীন মামলা নিয়ে উন্মুক্ত মন্তব্য করা থেকে বিরত থাকতেও বলা হয়েছে। বিচার সংশ্লিষ্ট বিষয় বা রাজনৈতিক কোনো বিষয়ে বিতর্কে বা মতামত না দিতে বিচারকদের বলেছেন আদালত। প্রত্যক্ষ পরোক্ষভাবে ব্যবসায় নিজেকে যুক্ত না করা এমনকি দেশে বা বিদেশে রাজনৈতিক কর্মকা-ে না জড়ানোরও নির্দেশনা দেওয়া হয়েছে।

প্রধান বিচারপতি চাইলে বিচারপতিরা তাদের সম্পত্তির হিসাব দিবেন সে কথা ও বলা হয়েছে রায়ে। পরিবারের সদস্যরা যুক্ত আছেন এমন মামলা না শুনতেও বলা হয়েছে। বিচারকের বাসভবন আইন পেশার জন্য ব্যবহার না করা এবং আদালত পরিচালনায় সব রকম নিয়মনীতি মেনে চলবেন বিচারকরা সে আশাও করেছেন সর্বোচ্চ আদালত। চ্যানেল ২৪, চ্যানেলআই অনলাইন


শেয়ার করুন