বিএনপিতে সাজ সাজ রব, উল্টো পথে আ’লীগ

198348_1-400x208ডেস্ক রিপোর্ট:

শত জল্পনা-কল্পনার পর অবশেষে কাউন্সিলের একেবারে দোরগোড়ায় বিএনপি। কাউন্সিলের আলোয় উদ্ভাসিত দীর্ঘদিন অন্ধকারে থাকা বিএনপির কার্যালয় ও নেতাকর্মীরাও। নানা জটিলতা কাটিয়ে অবশেষে রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানেই কাউন্সিল করতে যাচ্ছে দলটি। দিন নয়, কাউন্সিলের জন্য বিএনপির এখন ঘণ্টা ধরে অপেক্ষা।

অপরদিকে দিনক্ষণ ধার্য করেও ফের কাউন্সিল নিয়ে ধোঁয়াশায় ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। এখন অনেকটাই নিশ্চিত যে, ঘোষিত তারিখ ২৮ মার্চে আওয়ামী লীগের কাউন্সিল অনুষ্ঠিত হচ্ছে না। আওয়ামী লীগের নেতাকর্মীদের মাঝে কাউন্সিল নিয়ে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা কাজ করলেও, তারিখের অনিশ্চিয়তা নিয়ে অনেকেই যেন ঝিমিয়ে পড়েছেন।

আওয়ামী লীগের প্রচার উপ-কমিটির এক সদস্য নাম প্রকাশ না করে বলেন, ‘বিএনপির জন্য কাউন্সিল করা চ্যালেঞ্জ ছিল। তারাও নির্বাচনে অংশ নিচ্ছে। অথচ তারা কাউন্সিল করতে পারছে। বারবার কাউন্সিলের তারিখ পেছালে নেতাকর্মীদের মাঝে উৎসাহ কমে যাওয়াটাই স্বাভাবিক।’

গত ডিসেম্বরে আওয়ামী লীগের কাউন্সিল হওয়ার কথা ছিল। পৌরসভা নির্বাচনের কারণে তা পেছানো হয়। ব্যাপক জানান দিয়ে আগামী ২৮ মার্চ কাউন্সিলের দিন ধার্য করা হয়। তবে ২৮ মার্চের কাউন্সিল নিয়েই সৃষ্ট হয়েছে অনিশ্চিয়তা।

ইউনিয়ন পরিষদ নির্বাচনের কারণ দেখিয়ে আবারো কাউন্সিলের তারিখ পেছানোর ইঙ্গিত দিয়েছেন আওয়ামী লীগের নেতারা। দলের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম এবং যুগ্ম সাধারণ সম্পাদকের দুই ধরনের বক্তব্যে আসন্ন কাউন্সিল নিয়ে ধুম্রজালের সৃষ্টি হয়েছে। আদৌ কাউন্সিলের তারিখ পেছাচ্ছে কি-না, পেছালেও কবে হতে পারে কাউন্সিল, শুধুই কি ইউনিয়ন পরিষদ নির্বাচন কারণেই তারিখ পরিবর্তন না-কি অন্য কারণও গুরুত্ব পাচ্ছে- এমন নানা প্রশ্নে ঘুরপাক খাচ্ছেন নিজ দলের নেতাকর্মীরাই।

রোববার দলের বৈঠকে কাউন্সিলের জট খোলার কথা। তবে জট খুললেও তারিখ পরিবর্তনের কারণ কী, সে জট হয়তো সহসাই খুলছে না।

আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেন, ‘কয়েক দফায় ইউনিয়ন পরিষদ নির্বাচন হচ্ছে। প্রথমবারের মতো দলীয় প্রতীকে এ নির্বাচন নিয়ে আমাদেরকে অধিক সতর্ক থাকতে হচ্ছে। কাউন্সিলেরর আগে আপাতত এই বিষয়টিই গুরুত্ব পাচ্ছে। আর আসছে রোববারেই কাউন্সিল নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ বলেন, ‘কাউন্সিল নিয়ে অনিশ্চয়তার কিছু নেই। রোববারেই সব পরিষ্কার হয়ে যাবে। কাউন্সিল এবং ইউনিয়ন পরিষদ নির্বাচন দুটোই আমাদের কাছে গুরুত্বপূর্ণ। সব দিক বিবেচনা করেই আমাদেরকে সিদ্ধান্ত নিতে হচ্ছে। জাগো


শেয়ার করুন