বাইশারী বাজারে ব্যবসায়ীদের আগুন নির্বাপক মহড়া

f30b55c1-d41c-4fc8-9e8d-2e9ffa4b6ddaমুফিজুর রহমান, বাইশারীব : 

বান্দরবানের বাইশারী বাজারে শুক্ন মৌসুমে প্রস্তুতি মূলক আগুন নির্বাপক মহড়া অনুষ্ঠিত হয়েছে। বাজার ব্যবসায়ী সমিতির উদ্যোগে ০১ মার্চ মঙ্গলবার দুপুর ১২ টা থেকে শুরু হয়ে ১ টা পর্যন্ত এই মহড়া অনুষ্ঠিত হয়। কোন প্রশিক্ষিত ব্যক্তিকে ছাড়াই নিজেদের উদ্যোগে আগুন নির্বাপক মহড়ায় অংশগ্রহন করেন ব্যবসায়ী কলিম, ইউসুফ, গোলাম মৌলা, মোঃ সেলিম, মনির সহ আরো অনেকে।

ব্যবসায়ীরা জানায়, শুক্ন  মৌসুম হলেই বাজারে আগুন লাগার সম্ভাবনা রয়েছে তাই প্রাথমিক ভাবে এই মহড়া অনুষ্ঠিত হয়। বিগত কয়েক বছর পূর্বেও বাজারে আগুন ধরে গিয়ে ২০টির মত দোকান পুড়ে গিয়ে লাখ লাখ টাকা ক্ষতিসাধিত হয়। তাছাড়া বাজারটি বান্দরবানের বৃহত্তর ও গুরুত্বপূর্ণ বাজার এবং বহিরাগত অনেক ব্যবসায়ীরা বাইশারী-ঈদগড়-ঈদগাঁও সড়কে ডাকাত ও অপহরণের ভয়ে ব্যবসায়ীদের কাছে নগদ অর্থ জমা রাখে।
সিনিয়র সাংবাদিক আব্দুল হামিদ ও বাইশারী বাজার ব্যবসায়ী বিশাল এন্টারপ্রাইজের মালিক জসিম উদ্দিন বলেন, এটি একটি মহৎ উদ্যোগ। তারা মাসে অন্তত একবার আগুন নির্বাপক মহড়া দেওয়ার জন্য কমিটিকে অনুরোধ জানান।
বাজার ব্যবসায়ী সমিতির সদস্য আবু তাহের ও আব্দুল করিম বান্টু জানান, জেলা পরিষদের আংশিক ও বাজার ব্যবসায়ী সমিতির অর্থায়নে একটি সেচ পাম্প ও কিছু পাইপ ক্রয় করে রাখা হয়। এটি সচল রাখার জন্য এবং আগুন থেকে বাজারটিকে বাঁচাতে শুকè মৌসুমে প্রস্তুতি মূলক এই মহড়া অনুষ্ঠিত হয়।
বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি জাহাঙ্গীর আলম বাহাদুর জানান, জেলা পরিষদের পক্ষ থেকে আংশিক সহযোগীতা পেলেও এত বড় বাজারে একটি মাত্র সেচ পাম্প ও আংশিক পাইপ দিয়ে পুরো বাজার নিয়ন্ত্রণ আনা মোটেও সম্ভব নয়।
বাজার ব্যবসায়ীরা তাদের পুরো বাজারটি আগুন থেকে বাঁচাতে পর্যাপ্ত পরিমাণ সেচ পাম্প ও পাইপ পাওয়ার জন্য জেলা পরিষদের হস্থক্ষেপ কামনা করেছেন।


শেয়ার করুন