“দলীয় মনোনয়ন প্রত্যাশীদের দৌড়ঝাপ”

বাইশারী ইউপি নির্বাচনের উত্তাপ ছড়িয়ে পড়েছে 

ছবি- ইউপি নির্বাচন বাইশারীমুফিজুর রহমান, বাইশারী (নাইক্ষ্যংছড়ি) :

ইউনিয়ন পরিষদ নির্বাচন দলীয় প্রতিকের মাধ্যমে আগামী মার্চে শুরু হতে যাওয়ার খবর এরই মধ্যে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার দূর্ঘম জনপদেও ছড়িয়ে পড়েছে। নির্বাচনকে ঘিরে বাইশারীতে আগাম নেমে পড়েছেন সম্ভাব্য প্রার্থীরা। ইতিমধ্যে দলীয় প্রতিক পেতে দৌড়ঝাপ শুরু করেছে বিএনপি ও আওয়ামীলীগ থেকে মনোনয়ন প্রত্যাশীরা।
ভোটারদের সাথে কথা বলে জানা যায়, আগামী ইউপি নির্বাচনকে কেন্দ্র করে ইতিমধ্যে কিছু প্রার্থী মাঠে ময়দানে ভোটারদের মন জয় করার জন্য উঠে পড়ে লেগেছে। কেউ দলীয় পরিচয় দিয়ে, কেউ বিগত আমলে নির্বাচনী প্রতিশ্রুতি বাস্তবায়ন, আবার কেউ ভবিষ্যত প্রতিশ্রুতির বানী দিয়ে সাধারন ভোটারদের মন গলানোর চেষ্টা করছেন।
এরই মধ্যে ক্ষমতাসীন দল আওয়ামীলীগ থেকে মনোনয়ন পেতে দৌড়ঝাঁপ শুরু করেছেন ২ জন ও বিএনপির একক, উন্নয়ন নাগরিক কমিটির ব্যানারে একজন এবং সতন্ত্র হিসেবে দুইজনের নাম শুনা যাচ্ছে। এসব প্রার্থী নির্বাচনে লড়তে ইতিমধ্যে ব্যাপক প্রস্তুতি সম্পন্ন করেছন বলেও জানিয়েছেন এই প্রতিনিধিকে। এ অবস্থায় বাইশারী ইউনিয়ন জুড়ে নির্বাচনের আগাম উত্তাপ ছড়িয়ে পড়েছে। ভোটাররাও উপভোগ করছেন সম্ভাব্য প্রার্থীদের পদচারণা।
ইউনিয়নের লোকজনের সাথে কথা বলে জানা যায়, সামনে ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। ওই নির্বাচনকে ঘিরে এরই মধ্যে অর্ধডজন প্রার্থীর কথা শুনা যাচ্ছে জোরেশোরে। তারা কয়েকমাস আগে থেকেই এলাকায় যোগাযোগ বাড়িয়ে দিয়েছেন। সাধারন মানুষের কাছাকাছি আসার চেষ্টা করছেন। যোগ দিচ্ছেন জানাযা, বিয়ে, উন্নয়ন কর্মকান্ড সহ বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে। প্রচারণার জন্য অনেকেই সাহায্য নিচ্ছেন সামাজিক যোগযোগ মাধ্যম ফেসবুকের। এলাকায় আত্বীয়-স্বজন, প্রতিবেশী, দলীয় নেতা-কর্মী ও সাধারন মানুষের সমর্থন আদায়ে কাজ করার চেষ্টা করছেন। কাজ করছেন নিজস্ব পরিকল্পনার আলোকে এলাকায় এলাকায় কর্মী বাহিনী তৈরীর জন্যও। সাধারন মানুষও এসব সম্ভাব্য মুখদের কাজকর্ম ও গতিবিধি লক্ষ্য করছেন। কৌতুহলী লোকজন জানতে চেষ্টা করছেন কোন প্রার্থী কেমন হবে। যে সব মুখ মাঠে নেমেছেন তারা শেষ পর্যন্ত আদৌ চেয়ারম্যান প্রার্থী হিসাবে লড়বেন কিনা তাও পর্যবেক্ষন করছেন সচেতন লোকজন। তবে শেষ পর্যন্ত যে প্রার্থীকে মানুষ কাছে পাবে এবং সৎ, যোগ্য, আত্বীয়করণ ও নারী কলেংকারী মুক্ত থাকবেন তাকেই মানুষ ভোট দানের জন্য বিবেচনায় আনবেন বলে জানা গেছে।
এলাকার লোকজন জানান, বাইশারী ইউনিয়নের আগামী নির্বাচনে চেয়ারম্যান পদে সম্ভ্যাব্য প্রার্থীদের মধ্যে নতুন মুখ রফিক বশরী, আওয়ামীলীগ সভাপতি মোঃ আলম, যুবলীগ সভাপতি জাহঙ্গীর আলম বাহাদুর, সাবেক চেয়ারম্যান জালাল আহমদ, সাবেক চেয়ারম্যান নুরুল হাকিম, সাবেক চেয়ারম্যান ফারুক আহমদ, বর্তমান চেয়ারম্যান ও বিএনপির সভাপতি মনিরুল হকের নাম জোরেশোরে আলোচনা হচ্ছে। এসব প্রার্থী মাঠে কাজ করছেন পুরোদমে। জনসম্পৃক্ততামূলক কাজেও মনযোগী হয়েছেন। ঝাঁপিয়ে পড়েছেন সাধারন মানুষের মন জয়ে। এদিকে এসব সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থী এক প্রকার ডাকঢোল পিটিয়ে আগাম মাঠে নেমেছেন।
এরই মধ্যে পোষ্টার, ফেসবুক সহ বিভিন্ন প্রচার প্রচারণায় এগিয়ে আছেন সাবেক চেয়ারম্যান নুরুল হাকিম। এ বিষয়ে তিনি গনমাধ্যমকর্মীর সাথেও কথা বলেছেন। তিনি জানান, দীর্ঘদিন ধরে আমি বাইশারী ইউনিয়নের সেবায় নিয়োজিত ছিলাম এবং সফলও হয়েছি। তাছাড়া নির্দলীয় হওয়ায় আত্বীয়-স্বজন, প্রতিবেশী, এলাকার সাধারন মানুষ আমাকে চেয়ারম্যান হিসাবে দেখতে চান।
বাইশারী উন্নয়ন নাগরিক কমিটির সভাপতি দাবীদার সাবেক চেয়ারম্যান চেয়ারম্যান ফারুক আহমেদ জানান, এলাকার মানুষের সুখে:দুখে আমি তাদের পাশে থেকেছি এবং এখনো আছি। যার কারণে মানুষ আমাকে চেয়ারম্যান হিসেবে দেখতে চায়। মানুষের এই ভালবাসাকে পুজি করে আমি চেয়ারম্যান প্রার্থী হিসেবে লড়তে প্রস্তুতি নিয়েছি।
অপরদিকে সতন্ত্র প্রার্থী এলাকার নতুন মুখ রফিক বশরী ইতিমধ্যে আলোচনার কেন্দ্রবিন্দুতে। তিনি বলেন, নতুন মুখ হিসেবে আমার নাম আলোচনায় থাকাটা স্বাভাবিক। এলাকার মানুষের ভালবাসা আমার চলার পথেয়। আমার প্রতি এলাকার মানুষের আন্তরিকতাই আমার অনুপ্রেরণার উৎস। এলাকার পাহাড়ী-বাঙ্গালী সবার প্রতি আমি আজীবন কৃতজ্ঞ। আমি সাধারন একজন মানুষ ছিলাম এবং মানুষের মাঝে সৎ ও সাধারন হয়ে বাঁচতে চাই। তিনি জীবন্ত মানবতার ময়দানে স্বাভাবিক ভাবে চলার জন্য বাইশারীবাসীর কাছে দোয়া প্রার্থী।
এছাড়া বিএনপির একক প্রার্থী হিসেবে মনোনয়নের দৌড়ে এগিয়ে থেকে নিজস্ব বলেয়ের মধ্যেই প্রস্তুতি সম্পন্ন করেছেন বর্তমান চেয়ারম্যান মনিরুল হক। তবে মনোনয়নের ক্ষেত্রে বাঁধা হয়ে দাড়াতে পারে বিএনপির অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দরা। প্রার্থী মনোনয়নে তৃণমূল নেতাকর্মী সহ অঙ্গ ও সহযোগী সংগঠনের ঐক্যমতের ভিত্তিতে প্রার্থী ঘোষনা করা হলে বিএনপি ঘাটি হিসেবে পরিচিত বাইশারীতে আগামী ইউপি নির্বাচনেও ধানের শীষ প্রতিকের প্রার্থী চেয়ারম্যান হওয়ার সম্ভাবনা রয়েছেন বলে জানালেন বিএনপির অঙ্গ ও সহযোগী সংগঠনের একাধিক নেতৃবৃন্দরা।
গেল বারে বিএনপির প্রার্থীর কাছে পরাজিত আওয়ামীলীগ সভাপতি মোঃ আলম বলেন, গেল বারে মানুষ আমাকে বিপুল ভোট দিয়েছে। মানুষের জন্য মাঠে-ময়দানে কাজ করেছি। রাজনীতিবিদ হিসেবে সাধারন মানুষের ইচ্ছাকে সম্মান করতে হয়। মানুষের পাশে আছি, তাদের চাওয়াই আমার চাওয়া। দলের সমর্থনের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ইউনিয়নের সভাপতি হিসেবে আমার যোগ্যতা, জনসমর্থন, এলাকা, ভোটারদের ইচ্ছা সবকিছু বিবেচনা করেই দল আমাকে সমর্থন দেবে প্রত্যাশা করি। তবে আওয়ামীলীগ থেকে নৌকা প্রতিক পেতে যুবলীগ সভাপতি জাহাঙ্গীর আলম বাহাদুর ও আওয়ামীলীগ নেতা সাবেক চেয়ারম্যান জালাল আহমদও দৌড়ঝাপ শুরু করেছেন বলে গুঞ্জন শোনা যাচ্ছে।


শেয়ার করুন