বাইশারীতে বিপাকে শতাধিক কৃষক পরিবার

744d9b85-f428-4d2c-be8a-a0b6d86692ceমুফিজুর রহমান, বাইশারী :

নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারীতে শু´ মৌসুমে ফারিখালে বাঁধ নির্মাণ না হওয়ায় বিপাকে পড়েছেন অন্তত শতাধিক কৃষক পরিবার। অন্যান্য এলাকার খাল গুলোতে বাঁধ নির্মাণ করে চাষিরা কৃষি কাজে লিপ্ত হলে গেলেও রাজঘাট ফারিখালের আওতাভূক্ত কৃষকদের মাঝে এক প্রকার হতাশা লক্ষ্য করা যাচ্ছে।
জানা যায়, প্রতি শু´ মৌসুমে রাজঘাট ফারিখালের উপর বাঁধ নির্মাণের ফলে অন্তত শতাধিক পরিবারের ৫০ একর জমি কৃষির আওতায় আনা সম্ভব হয়। কিন্তু বাঁধ নির্মাণ কমিটি ও চাষিদের মাঝে টাকা নিয়ে বনিবনা না হওয়ায় বাঁধ নির্মাণ হচ্ছে না বলে জানালেন কৃষির সাথে সংশ্লিষ্ট একাধিক ব্যক্তি। তাছাড়া রাজঘাট এলাকার ফারিখাল বাঁধ নির্মাণে সরকারী অনুদানের কথা থাকলেও যথাযথ কর্তৃপক্ষের দায়িত্বের প্রতি অবহেলাই মূল কারণ মনে করছেন তারা।
কৃষক স্থানীয় ওয়ার্ড মেম্বার নুরুল আজিম, ছৈয়দ আহমদ, হাফেজ রেজাউল করিম, আব্দুর রহমান সহ একাধিক কৃষক জানান, বিগত মৌসুম গুলোতে সময়মত বাঁধ নির্মাণের ফলে কৃষকরা সেচের মাধ্যমে কৃষিতে লাভবান হয়ে আসলেও চলিত শু´ মৗসুমে বাঁধ কমিটির অবহেলার কারণে বাঁধ নির্মাণ হচ্ছে না। যার কারণে বর্তমানে কৃষি জমি গুলো গো-চারণ ভূমি হিসেবে ব্যবহৃত হচ্ছে। অন্য দিকে বর্গা দেওয়া জমি গুলো নিয়ে আরেক বিপাকে পড়েছেন জমির মালিকরা।
তবে বাঁধ নির্মাণ কমিটির অন্যতম সদস্য সাবেক চেয়ারম্যান নুরুল হাকিম জানান, জমির মালিকরা পানি খরচের নির্ধারিত টাকা সময় মত পরিশোধ না করায় বাঁধ নির্মাণে বিলম্ব হচ্ছে। পানি খরচের টাকা পরিশোধ করা হলে শীগ্রই বাঁধ নির্মাণ করা হবে।
এভাবে দুই ফসলী কৃষি জমি গুলো অনাবাদী থেকে গেলে ভবিষ্যতে এলাকার সাধারন মানুষের কৃষি নির্ভরতা কমে যাবে এবং কৃষকরা বেকার হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই সাধারন কৃষকরা ফারিখাল বাঁধ নির্মাণে সরকারের যথাযথ কর্তৃপক্ষের সূ-দৃষ্টি কামনা করেছেন।


শেয়ার করুন