বাইশারীতে প্রভাবমুক্ত নির্বাচনে মত ভোটারদের

bbbbbমুফিজুর রহমান, বাইশারী :
আর মাত্র ৮ দিন বাকী। এরই মধ্যে দলীয় প্রতিকে হতে যাওয়া আসন্ন বাইশারী ইউপি নির্বাচনে ধানের শীষ প্রতিকের ব্যাপক গনজোয়ার সৃষ্টি হয়েছে চায়ের স্টল থেকে গৃহিনীর রান্না ঘর পর্যন্ত। এই গনজোয়ার নিয়ে আলোচনা চারদিকে চলছে উৎসব মুখর পরিবেশ, পাশাপাশি রয়েছে উদ্বেগ উৎকন্ঠা।
ধানের শীষ ও নৌকার কর্মী সমর্থকদের মাঝে পুরোপুরী নির্বাচনী আমেজ। সকাল থেকে রাত অবধি সালাম দোয়া চেয়ে প্রার্থীরা সময় পার করছেন। এবারের নির্বাচনে বিএনপি থেকে ধানের শীষ প্রতিকে বর্তমান চেয়ারম্যান মনিরুল হক, আ’লীগ থেকে নৌকা প্রতিকে মোঃ আলম নির্বাচনী মাঠ চষে বেড়াচ্ছেন।
নয় হাজারের অধিক ভোটার নিয়ে গঠিত বিএনপির দূর্গখ্যাত বাইশারীতে নির্বাচনের দিন যতই গনিয়ে আসছে সাধারন ভোটারদের মত ততই পরিবর্তন হচ্ছে। সাধারন ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগের জন্য উদগ্রিব হলেও শেষ পর্যন্ত তারা তাদের ভোটরে অধিকার প্রয়োগ করতে পারবেন কিনা তা নিয়ে সংশয় প্রকাশ করেন। ইতিমধ্যে নৌকা প্রতিকের সমর্থকরা ধানের শীষের প্রচানায় থাকা উপজেলা নেতৃবৃন্দদের উদ্দেশ্যে করে অশ্লীল মন্তব্য ছুড়ে মারার অভিযোগও উঠে এবং কর্মীদের হেনস্থা করার চেষ্টা চলছে। যার প্রভাব পড়ছে সাধারন ভোটারদের মাঝে।
তবুও আসন্ন ইউপি নির্বাচন হবে উৎসব মুখর পরিবেশে হওয়ার আশায় তারা বলেন, উৎসব মুখর পরিবেশে নির্বাচন অনুষ্ঠান করতে হলে কর্তৃপক্ষের থাকতে হবে সদইচ্ছা। সরকার সমর্থিত প্রার্থী প্রভাব বিস্তার করতে চাইলে প্রতিরোধ করতে পারে বিএনপি কর্মীরা। এতে করে সংঘাত হয়ে উঠবে অনিবার্য বলে তারা মত দেন। নির্বাচনকে ঘিরে ইউনিয়নের সর্বত্র বিরাজ করছে উদ্বেগ উৎকন্ঠা সুস্থ নির্বাচন নিয়ে সংশয়। সাধারন নেতাকর্মীদের মাঝে প্রানচাঞ্চল্য আর সাধারন ভোটারদের মনে কৌতুহল আর চেয়ারম্যান ও সাধারন সদস্য পদের প্রার্থীদের এবং সাধারন ভোটারদের মনে ভয়, শংকার ম্যধ্যে এগিয়ে আসছে আগামী ২৩ এপ্রিল। দিন যতই গনিয়ে আসছে ততই সরগরম হচ্ছে নির্বাচনী আমেজ, আলোচিত হচ্ছে প্রভাবমুক্ত আর সুস্থ নির্বাচন হবে কিনা।
সাধারন ভোটাররা বলেন, বাইশারীতে এবারের নির্বাচনে ধানের শীষের বিপ্লব ঘটতে পারে। কারণ এবারের বিএনপি প্রার্থীর পক্ষে সবাই একজোট হয়ে মাঠে নেমেছেন। প্রচারনার শুরুর দিন থেকে মাঠে নেমে পড়েছেন প্রার্থী ও তাদের কর্মী সমর্থকরা। প্রতিদিন গনসংযোগ করছেন, সালাম-কূশল বিনিময় করছেন ভোটারদের সাথে।
জানা যায়, আসন্ন ইউপি নির্বাচনে বিএনপি প্রার্থীকে বিজয়ী করতে সকল ভেদাবেদ ভূলে এক কাতারে এসেছে বিএনপির সকল নেতারা। তাদের মত হচ্ছে দেয়ালে পিঠ ঠেকে গেছে এখন আর মান-অভিমান করার সময় নেই। প্রার্থীকে যে কোন ভাবে বিজয়ী করতে হবে।
ইতিমধ্যে অন্য দিকে আ’লীগের প্রার্থী মোঃ আলম চষে বেড়াচ্ছেন পুরো এলাকা। মতবিনিময় করছেন তৃনমূল নেতাকর্মীদের সাথে। নির্বাচনে নৌকা প্রতিকের সর্মথন পিছিয়ে থাকলেও দলীয় প্রার্থীকে বিজয়ী করার জন্য নেতাকর্মীদের রয়েছে দৃঢ় সংকল্প।
নির্বাচন নিয়ে অভিজ্ঞ মহল বলেন, বাইশারী এলাকাটি বিএনপি তথা ধানের শীষ প্রতিকের ঘাটি। তারা আরো বলেন, মূলত এবারের নির্বাচনে সাধারন বিএনপি সমর্থিত ভোটাররা প্রার্থীকে নয় বরং ধানের শীষ প্রতিককেই তাদের মূল্যবান ভোট প্রদান করবেন। এখানে দলীয় ম্যান্ডেট বড় ফ্যাক্টর। আর সে দলীয় ম্যান্ডেট সৃষ্টি করতে পারলে শতকভাগ রায় চলে যাবে বিএনপি প্রার্থীর পক্ষে।


শেয়ার করুন