‘মাদকদ্রব্য পাচারে ব্যবহৃত হচ্ছে শিশুরা’

বাইশারীতে প্রকাশ্যে গাঁজা-জুয়ার আসর : প্রশাসন নির্বিকার

imagesমুফিজুর রহমান, বাইশারী:
বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী পুলিশ তদন্ত কেন্দ্রের ১ শত মিটারের মধ্যে দিনেদুপুরে চলে এই জুয়ার আসর আর এসব দেখেও না দেখার ভান করে বসে আছেন স্থানীয় প্রশাসন। মাঝে মধ্যে প্রশাসন মাদকাসক্তদের ধরতে অভিযান চালালেও তা কালেভদ্রে।
প্রাপ্ত তথ্যে জানা যায়, বাইশারী পুলিশ তদন্ত কেন্দ্রের একশত মিটারের মধ্যেই অবস্থিত দুইটি স’মিল। ঐ স’মিল গুলোতে দিন-রাত চলে এসব জুয়া খেলা ও গাজার আসর। রাত হলেই সেখানে জুয়াড়ীদের সংখ্যা বেড়ে যায়। এসব জুয়া ও গাজার আসরে অনেক সম্ভাবনাময় যুবকদেরও দেখা মিলে। দেখা যায় প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক থেকে শুরু করে ব্যবসায়ী ও জনপ্রতিনিধিরাও। ইতিমধ্যে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে এসব গাজা ও জুয়ার আসরের বিরুদ্ধে অনেকেই সামাজিক ভাবে সচেতনতা বৃদ্ধির চেষ্টা করলেও তাদের বোধদয় হয়নি।
সুত্রে জানা যায়, প্রকাশ্যে জুয়ার আসর বসায় ইতিমধ্যে এলাকাবাসী ও সচেতন ব্যক্তিরাও এসব জুয়াড়ীদের অনেকবার বাঁধা প্রদান করে। কিন্তু জুয়াড়ীদের হুমকিতে সম্মানের খাতিরে সচেতন ব্যক্তিরা আর কিছুই বলতে চাচ্ছে না। প্রশাসনের হস্থক্ষেপ না থাকার ফলে দিন দিন গাজা ও জুয়ায় আসক্ত হয়ে বিপদগামী হচ্ছে এলাকার বয়সী ও উঠতি যুবকরা।
তাছাড়া নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী ও পাশ্ববর্তী রামু উপজেলার ঈদগড় ও গর্জনীয়া বড়বিলের কিছু উশৃঙ্খল যুবক প্রতিনিয়ত বাইশারী-ঈদগড়-ঈদগাঁও রোড় ও বাইশারী-গর্জনীয়া-নাইক্ষ্যংছড়ি-রামু সড়ক দিয়ে সোজা কক্সবাজারে মাদক প্রেরণ করে থাকেন। আবার প্রতিনিয়ত বাইশারী ও ঈদগড়ে প্রবেশ করছে সর্বনাসা মাদক নামের সেই ইয়াবাও। এসব মাদক দ্রব্য পাচারের অন্যতম হাতিয়ার হয়ে উঠছে কয়েকটি চিহ্নিত সিএনজি ও ভাড়ায় চালিত মোটর সাইকেল। কয়েকজন উশৃঙ্খল যুবকের মাধ্যমে দিন দিন এসব মাদক দ্রব্য পাচার ও আমদানী বেড়েই চলছে।
রাতকেই মাদক দ্রব্য পাচারের অন্যতম পথ হিসাবে চিহ্নিত করে মাদকপাচারকারীরা। অন্য দিকে উপজাতীয় নারীদের সাথে বন্ধুত্ব করে প্রতিনিয়ত কৌশলে চালিয়ে যাচ্ছে মদ, গাজা থেকে শুরু করে ইয়াবার ব্যবসা। বিগত দিনে এসব উপজাতীয় নারীরা প্রশাসনের হাতে আটক হলেও জামিনে বেরিয়ে এসে আবারো মাদক দ্রব্য পাচারে জড়িয়ে যাচ্ছে। তাছাড়া কতিপয় ব্যক্তি নিজেদের সুবিধার্থে শিশূদের দিয়ে তাদের মাদক ব্যবসা চালিয়ে যাচ্ছে নির্ভিঙ্গে।
এসব গাজা-জুয়া ও সর্বনাশা ইয়াবার বিস্তারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনে প্রশাসনের হস্থপেক্ষপ কামনা করেছেন এলাকাবাসী।


শেয়ার করুন