“দূর্যোগ এড়াতে প্রস্তুতি নেই কর্তৃপক্ষের”

বাইশারীতে ঘুর্নিঝড় রোয়ানুর প্রভাবে ক্ষয়ক্ষতি

At-21মুফিজুর রহমান, বাইশারী :

ঘুর্নিঝড় রোয়ানুর প্রভাবে বান্দরবানের বাইশারীতে বড় ধরনের কোন ক্ষতি না হলেও আংশিক ক্ষয়ক্ষতি লক্ষ্য করা গেছে। জানা যায়, ইউনিয়নের মধ্যম বাইশারী, দক্ষিন বাইশারী, নারিচবুনিয়া, হলুদিয়াশিয়া, লম্বাবিল, করলিয়ামুরা, তুফান আলী পাড়া, হরিনখাইয়া, উত্তর বাইশারী, যৌথখামার পাড়া, ক্যাংগারবিল, আলীক্ষ্যং, কাগজীখোলা এলাকায় কিছু কিছু বসত বাড়ী ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানালেন এসব ওয়ার্ডের জনপ্রতিনিধিরা।
অতিরিক্ত বৃষ্টি ও ঝড়ের আঘাতে উপড়ে গেছে রাবার বাগানের উৎপাদিত রাবার গাছ গুলো। বৃষ্টির কারণে রাবার গাছ গুলো শিকড় সহ উপড়ে গেছে এবং অনেক গুলো গাছের উপরীভাগ ঝড়ের আঘাতে ভেঙ্গে যায়। তাছাড়া আম ও একাশি সহ বিভিন্ন প্রজাতীর গাছ ভেঙ্গে পড়েছে।
আম ব্যবসায়ী আবুবক্কর ছিদ্দিক বলেন, অগ্রীম টাকা দিয়ে তিনি যেসব লোকজনের গাছ থেকে আম ক্রয় করেছেন। বর্তমানে ঝড়ের কারণে সেই গাছ গুলোতে আমের অস্থিত্বও নেই। তাতে অর্ধ লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতির সম্ভাবনা রয়েছে।
ঘুর্নিঝড় রোয়ানুর প্রভাব থেকে এলাকাবাসীকে রক্ষা করতে জেলা প্রশাসনের জোরালো উদ্যোগ থাকলেও বাইশারীতে এরকম কোন ধরনের প্রস্তুতি গ্রহন করতে দেখা যায়নি। সচেতন মূলক ভাবে এলাকার লোকজনকে দূর্যোগ থেকে বাঁচার জন্য কোন ধরনের মাইকিংও করা হয়নি।
তবে এই রিপোর্ট পাঠানো পর্যন্ত এলাকায় বড় ধরনের দূযোর্গ লক্ষ্য করা যায়নি।


শেয়ার করুন