বাংলাদেশ নদী পরিব্রাজক দল কক্সবাজার জেলা শাখার বৃক্ষরোপণ অভিযান

সংবাদ বিজ্ঞপ্তি

বাংলাদেশ নদী পরিব্রাজক দল কক্সবাজার জেলা শাখার উদ্যোগে জেলার ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান সাহিত্যিকা উচ্চ বিদ্যালয়ে ৩০০ টি বিভিন্ন ফলজ গাছের চারা বিতরণ ও রোপন, মাস্ক বিতরণ ও রিভার স্কুলিং কর্মসূচি পালিত হয়েছে।

উক্ত বৃক্ষরোপন ও বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, কক্সবাজার জেলার বীর মুক্তিযোদ্ধা, জয়বাংলা বাহিনীর জেলা প্রধান, বর্ষীয়ান রাজনীতিবিদ, সংগঠনটির প্রধান উপদেষ্টা,সাহিত্যিকা উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি কামাল হোসেন চৌধুরী।

প্রধান আলোচক ছিলেন, বাংলাদেশ নদী পরিব্রাজক দল কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ সভাপতি নদী যোদ্ধা সারওয়ার সাঈদ।

বিশেষ অতিথি ছিলেন, বাংলাদেশ নদী পরিব্রাজক দল কেন্দ্রীয় কমিটির এক্সিকিউটিভ সেক্রেটারী ইসলাম মাহমুদ, সাহিত্যিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ আবছার।

আজ ১৪ আগষ্ট জেলা সভাপতি এড আবু হেনা মোস্তফা কামাল এর সভাপতিত্বে পালিত হওয়া কর্মসূচিতে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন,  বাংলাদেশ নদী পরিব্রাজক দল কক্সবাজার জেলা শাখার সাধারণ সম্পাদক শামশুল আলম শ্রাবণ, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ ইলিয়াস মিয়া, সহ সভাপতি মোহাম্মদ তুহিন, যুগ্ন সম্পাদক মাহমুদুল হাসান নোমান, অর্থ সম্পাদক মোহাম্মদ আবদুল হালিম, কর্মসূচি সম্পাদক মনজুর আলম,প্রকাশনা সম্পাদক মুসা হাশমী, নির্বাহী সদস্য অপু ঋষি ও অন্যন্য সকল সদস্যগণ।

কর্মসূচি শুরুতে ছাত্র ছাত্রীদের মাঝে সামাজিক দুরত্ব ও স্বাস্থ্য বিধি মেনে সার্জিকেল মাস্ক বিতরণ করা হয়। এরপর সকলের মাঝে জলপাই,আমলকি, কাঁঠাল, আম,লিচু,খেজুর ও সফেদা গাছের চারা বিতরণ করেন অতিথিরা। বিতরণ শেষে স্কুল মাঠে ও স্কুল আঙ্গিনায় উপরোক্ত গাছের চারা সমুহ হতে দুটি করে চারা রোপন করা হয়।

প্রধান অতিথি বীর মুক্তিযোদ্ধা কামাল হোসেন চৌধুরী বলেন, টেকসই দেশ বিনির্মানে বৃক্ষ রোপন এর বিকল্প নেই। দেশের বন্যা, খরা,নদী ভাঙ্গন, অতি বৃষ্টি,অনাবৃষ্টি ও মানব সৃষ্ট দূর্যোগ রোধে বৃক্ষ রোপন করতে হবে । তাই সরকারসহ সকল জনসাধারণকে বৃক্ষ রোপন এর প্রতি গুরুত্ব দেওয়ার জোরালো আহবান জানান তিনি।
রিভার স্কুলিং সেশনে প্রধান আলোচক সারওয়ার সাঈদ নালা নর্দমায় ও নদী দখল দূষণের ক্ষতিকর প্রভাব সম্পর্কে আলোচনা করেন। ছাত্র ছাত্রীরা যেন এ সম্পর্কে নিজেরা সচেতন হয়, তাদের অভিভাবক ও প্রতিবেশিকে সচেতন করে তার অঙ্গীকার করানো হয়।

১৯৮৬ সালে প্রতিষ্টিত ঐতিহ্যবাহী এ বিদ্যাপীঠে এরকম একটি মহতী ও যুগোপযোগী কর্মসূচী পালন করায় নদী পরিব্রাজক দল কক্সবাজার জেলা শাখার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন প্রধান শিক্ষক ও স্কুল ম্যানেজিং কমিটি। পরে সকলের সুন্দর নিরাপদ সু-স্বাস্থ্য কামনা করে নিরাপদ কক্সবাজার গড়ার প্রত্যয়ে কর্মসূচির সমাপ্তি ঘোষণা করা হয়।


শেয়ার করুন