বাংলাদেশ জয়ের সুবাস পাচ্ছে 

সিটিএন ডেস্কঃ

চট্টগ্রাম টেস্টে জয়ের সুবাস পাচ্ছে বাংলাদেশ। রোববার ম্যাচের পঞ্চম দিনে জয়ের জন্য ওয়েস্ট ইন্ডিজের দরকার ২৮৫ রান। জিততে হলে বাংলাদেশের দরকার ৭ উইকেট। সব মিলিয়ে এই ম্যাচ বাংলাদেশ জিততে চলেছে, তা বলাই যায়। কারণ লক্ষ্য স্পর্শ করা ওয়েস্ট ইন্ডিজের জন্য কঠিন। আবার সাত উইকেট নিয়ে ম্যাচের পঞ্চম দিন পার করাও চাট্টিখানি কথা নয়। ওই হিসেবে জয়ের ক্ষেত্রে অনেকখানিই এগিয়ে আছে মুমিনুল শিবির।

প্রথম ইনিংসে বাংলাদেশ করেছিল ৪৩০ রান। জবাবে ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংসে রান তোলে ২৫৯। দ্বিতীয় ইনিংসে ৮ উইকেটে ২২৩ রানে ইনিংস ডিক্লিয়ার করে বাংলাদেশ। জয়ের জন্য ওয়েস্ট ইন্ডিজের সামনে টার্গেট দাঁড়ায় ৩৯৫ রান। এ লক্ষ্যে খেলতে নেমে শনিবার চতুর্থ দিন শেষে ওয়েস্ট ইন্ডিজ করতে পেরেছে ৩ উইকেটে ১১০ রান। শেষ দিনে জয়ের জন্য তাদের দরকার ২৮৫ রান।

শেষ বিকেলে জয়ের লক্ষ্যে খেলতে নেমে ওয়েস্ট ইন্ডিজের হয়ে দারুণ সূচনা করেন দুই ওপেনার ক্রেইগ ব্রাথওয়েট ও জন ক্যাম্বেল। তবে শেষ পর্যন্ত এই জুটি বিচ্ছিন্ন করেন মেহেদী হাসান মিরাজ। জন ক্যাম্বেলকে ফাদে ফেলেন এলবিডব্লিউর। ৩৯ রানে পড়ে প্রথম উইকেট। ২৩ রানে ফেরেন ক্যাম্বেল। দিনের বাকি দুটি উইকেটও বগল দাবা করেন প্রথম টেস্টে আলোচিত মেহেদী হাসান মিরাজ।

৪৮ রানে পড়ে দ্বিতীয় উইকেট। ২০ রান করে বিদায় নেন উইন্ডিজ ক্যাপ্টেন ব্রাথওয়েট। মিরাজের বলে তার দেয়া ক্যাচ দুর্দান্তভাবে লুফে নেন বদলি ফিল্ডার ইয়াসির আলী। দলীয় ৫৯ রানে তৃতীয় উইকেটের পতন। শেন ময়েজলিকে করেন এলবিডব্লিউ। ২৪ বলে ময়েজ করেন ১২ রান। দিন শেষে ৪০ ওভারে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ দাঁড়ায় ৩ উইকেটে ১১০ রান।

শুক্রবার ম্যাচের তৃতীয় দিন শেষে বাংলাদেশের দ্বিতীয় ইনিংসে সংগ্রহ ছিল ৩ উইকেটে ৪৭ রান। শনিবার ম্যাচের চতুর্থ দিনে বাংলাদেশ ৮ উইকেটে ২২৩ রানে করে ইনিংস ডিক্লিয়ার।

আগের দিন বাংলাদেশের হয়ে অপরাজিত ছিলেন মুমিনুল হক ও মুশফিকুর রহীম। শনিবার মুশফিকুর রহীম সাজঘরে ফেরেন মাত্র ১৮ রান করে। তবে প্রিয় গ্রাউন্ডে নিজের নামের সুবিচার করেছেন মুমিনুল হক সৌরভ। করেন দারুণ এক সেঞ্চুরি। তামিমকে ছাড়িয়ে টেস্টে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ সেঞ্চুরি এখন মুমিনুলের।

পঞ্চম উইকেট জুটিতে লিটন দাসের সাথে ১৩৩ রান যোগ করেন দু’জন। এই জুটিই দলকে চারশ রানের লিড এনে দেন। ১১২ বলে ৬৯ রান করে ফেরেন লিটন। দলীয় রান তখন ২০৬। লিটনের বিদায়ের পরপরই উইকেট পড়তে থাকে বাংলাদেশের।

দলীয় ২১৪ রানের মাথায় বিদায় নেন অধিনায়ক মুমিনুল হক। গ্যাব্রিয়েলের বলে রোচের হাতে ক্যাচ দেয়ার আগে তিনি করে যান ১৮২ বলে ১১৫ রানের ঝলমলে ইনিংস। তার ইনিংসে ছিল ১০টি চারের মার।

মুমিনুলের বিদায়ের পর দ্রুতই সাজঘরে ফেরেন তাইজুল (৩) ও মিরাজ ৭)। এই ফাকে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। বল হাতে উইন্ডিজের হয়ে তিনটি করে উইকেট নেন কর্নওয়াল ও ওয়ারিক্যান। দুটি উইকেট পান পেসার গ্যাব্রিয়েল।


শেয়ার করুন