‘বাংলাদেশে শাখা খুলতে চাইছে আইএস’

01সিটিএন ডেস্ক: আইএস বাংলাদেশে শাখা খুলতে চাইছে বলে প্রতিবেদন প্রকাশ করে ভারতীয় গণমাধ্যম র‌্যাডিফ ডট.কম। ইতোমধ্যে তারা এই অঞ্চলের স্থানীয় নেতার নাম ঘোষণা করে ফেলেছে।

যুক্তরাষ্ট্র ভিত্তিক একটি মননশীল প্রতিষ্ঠানের মতে, ‘মুসলিম সংখ্যগরিষ্ঠ বাংলাদেশে একের পর এক ব্লগার এবং বুদ্ধিজীবিদের নৃশংসভাবে হত্যা করা হচ্ছে’। যুক্তরাষ্ট্রের ‘ইনস্টিটিউট অব স্টাডি অব ওয়ার’ এর এক গবেষণা প্রতিবেদনে বলা হয়, ‘রমজান মাসকে সামনে রেখে আইএস বিশ্বব্যাপী আলোড়ন তোলার চেষ্টা করছে। যা জুনের ৬ এবং ৫ জুলাইয়ের মধ্যে তারা কার্যকর করতে চাইছে’।

আইএস এখন আঞ্চলিকভাবে প্রচারণা আরাম্ভ করছে এবং ঐতিহ্যগতভাবে মুসলিম দেশগুলোতে তাদের কার্যক্রম বৃদ্ধি করছে। কয়েকদিন আগে আইএস-এর অনলাইন ম্যাগাজিন ‘দাবিক’এ আইএস বাংলাদেশে তাদের নেতা হিসেবে ইব্রাহিম আবু বকর আল বাগদাদীর নাম ঘোষণা করে। যিনি বর্তমানে ইরাক এবং সিরিয়াতে নেতৃত্ব দিচ্ছেন। কিন্ত বাংলাদেশে সরকার দেশে আইএসএর অস্তিত্ব অস্বীকার করে আসছে।

আইএস ২৩ এপ্রিল রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রেজাউল করিমকে হত্যার দায় স্বীকার করে। ২০১৫ সালের সেপ্টেম্বরে আইএস বাংলাদেশে ৮টি আত্মঘাতী হামলার দায় স্বীকার করে। ফেব্রুয়ারিতে আইএস প্রথমবারের মত কোন সম্প্রদায়কে উদ্দেশ্য করে একজন হিন্দু পুরোহিতকে হত্যা করে।

সূত্র: র‌্যাডিফ.কম


শেয়ার করুন