বাংলাদেশকে হারিয়ে চ্যাম্পিয়ন ভারত

12_Asia+Cup_Bangladesh+vs+India_Tamim+Out_060316__0002চার বছর আগের আফসোস ফিরে এলো রোববার এশিয়া কাপের ফাইনালে। সেবার ছিল পাকিস্তান, এবার ভারত। ২০১২ সালের ফাইনালে পাকিস্তানের সঙ্গে দুই রানের হার, কাঁদিয়েছিল সাকিব-মুশফিকসহ গোটা দেশকে। তবে ভারতের কাছে বৃষ্টিবিঘ্নিত ফাইনালে ৮ উইকেটের হারের পর আফসোস ঠিকই ভেসে বেড়াল মিরপুরের আকাশে, কিন্তু আহাজারি বা ক্রন্দন নেই বললেই চলে। টি২০ ফরম্যাটের এশিয়া কাপে দল ফাইনালে খেলছে, এমন তৃপ্তিই দেখা গেল অনেকের চোখে মুখে।

তবে বাস্তব অবস্থা ভিন্ন, বৃষ্টির কারণে ১৫ ওভারে নেমে আসা ম্যাচে ভারত জিতেছে একক দাপট দেখিয়ে। ব্যাট হাতে বাংলাদেশ ১৫ ওভারে ১২০ রান করে প্রতিপক্ষের সমীহ আদায় করলেও বোলিংয়ে মাশরাফিরা ছিল নখদন্তহীন বাঘ। যেখানে কোহলি-ধাওয়ানের ব্যাটে চড়েই এশিয়া কাপের চ্যাম্পিয়ন হয় ভারত। এশিয়া কাপে ভারতের এটি সর্বোচ্চ ষষ্ঠ শিরোপা। পাচ শিরোপা জেতা শ্রীলঙ্কা নেমে গেল দ্বিতীয় স্থানে।

বাংলাদেশের হয়ে দ্বিতীয় ওভারেই ব্রেক থ্রু এনে দেন পেসার আল আমিন হোসেন। নিজের প্রথম ওভারেই বিদায় করেন ভারতীয় ওপেনার রোহিত শর্মাকে। ১.৩ ওভারে আল আমিনের বলে প্রথম স্লিপে সৌম্যের হাতে ক্যাচ দিয়ে ফেরেন পাঁচ বলে ১ রান করা রোহিত। নিজের প্রথম ওভারে আল আমিন দেন মাত্র তিন রান, তুলে নেন গুরুত্বপূর্ণ উইকেট।

রোহিত দ্রুত আউট হলেও ব্যাট হাতে অবিচল ছিলেন কোহলি ও ধাওয়ান। দ্বিতীয় উইকেট জুটিতে তারা সংগ্রহ করে ৯৪ রান। শেষ অবধি ৪৪ বলে ক্যারিয়ার সেরা ৬০ রান করে ধাওয়ান বিদায় নেন তাসকিনের বলে পয়েন্টে সৌম্যের হাতে ক্যাচ দিয়ে। ভারতের দলীয় রান তখন ৯৯।


শেয়ার করুন