নদী পরিব্রাজক দল কক্সবাজার শাখার পরির্দশন

বাঁকখালী নদীর উজানে পানির স্তর নীচে নেমে গেছে

বার্তা পরিবেশকঃ
বাংলাদেশ নদী পরিব্রাজক দল কক্সবাজার জেলা বাঁকখালী নদীর পরিদর্শন করেছে। ২ মার্চ বিকালে সভাপতি এড. আবুহেনা মোস্তফা কামাল ও সাধারণ সম্পাদক শামশুল আলম শ্রাবণের নেতৃত্বে একটি টিম এ পরিদর্শনে ছিলেন।

রামু উপজেলার রাজারকুল একটি প্রাচীন ও গুরুত্বপূর্ন ইউনিয়ন। উত্তরে ফতেখাঁরকুল ও চাকমারকুল, পশ্চিমে দক্ষিন মিঠাছড়ি, দক্ষিনে ও পূর্বে কাউয়ার খোপ ইউনিয়ন। বাঁকখালী নদী ও কাটাখালী খাল এর বুঁকে প্রবাহিত।

বাঁকখালী নদীর ছমুদা ব্রিজ অংশে(পূর্বে এখানে রাবার ডেম ছিল, এটি নষ্ট হওয়ায়) বর্তমানে বাঁধ দেয়ায় পরিবেশে বিরূপ পতিক্রিয়া দেখা দিয়েছে। আর বাঁকখালীর বিভিন্ন অংশে যত্রতত্র ড্রেজিং এর নামে চলছে বালু উত্তোলন। অপরিকল্পিত ড্রেজিং এ নাব্যতা ও অস্থিত সংকটে বাঁকখালী নদী।

পরিদর্শনে স্হানীয় জনসাধারণের সাথে কথা বলে জানা যায়, বাঁকখালীর নদীর উজানে বর্তমানে পানির স্তর অনেক নীচে নেমে গেছে। স্থানীয়দের চাষাবাদ, গৃহস্থালী কাজকর্ম ও গৃহপালিত পশুর খাদ্যসংকট ও খাবার পানির সংকট দেখা দিয়েছে।

বাঁকখালী নদী ও মোহনা থেকে প্রায় ৫৭ প্রজাতীর মাছ বিলুপ্ত হয়ে গেছে। আর্সেনিক, কোবল্ট, দস্তার দুষন ক্রমাগতবাবে নিঃসরিত ও নির্গত হয়ে জলজ পরিবেশ দূষিত করছে।

মাছ, চিংড়ি, কাঁকড়াসহ অন্যান্য উপকূলীয় ও সামুদ্রিক জীব বৈচিত্র ধ্বংস হচ্ছে। মোহনা ও বিভিন্ন অংশে ছিল প্যারাবন ও কিছু দুূর্লভ গাছ হারিয়ে গেছে।

বাঁকখালী নদীর ঐতিহ্য রক্ষার্থে জনসচেতনতার পাশাপাশি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আরো আন্তরিক হওয়া প্রয়োজন বলে মনে করেন সচেতন মহল।


শেয়ার করুন