বস্ত্র খাত : বাৎসরিক ট্রেট, ভলিউম, লেনদেনে এগিয়ে আলিফ,মেকসন,ডিএসএসএল ও রিংসাইন

সিটিএন ডেস্কঃ

জুলাই মাসের তুলনায় আগস্ট মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে বস্ত্র খাতের ২৬ কোম্পানির। এগুলো হলো- আলহাজ্ব টেক্সটাইল, অলটেক্স ইন্ডাস্ট্রিজ, এপেক্স স্পিনিং, সিঅ্যান্ডএ টেক্সটাইলস, দেশ গার্মেন্টস, ড্রাগন সোয়েটার, দুলামিয়া কটন, এনভয় টেক্সটাইলস, ইভিন্স টেক্সটাইলস, জেনারেশন নেক্সট ফ্যাশন, কাট্টালী টেক্সটাইল, ম্যাকসন্স স্পিনিং, মেট্রো স্পিনিং, মোজাফফর হোসেন স্পিনিং, মিথুন নিটিং অ্যান্ড ডাইং, মুন্নু ফেব্রিক্স, প্রাইম টেক্সটাইল, প্যারামাউন্ট টেক্সটাইল, রহিম টেক্সটাইল, রিজেন্ট টেক্সটাইল, আরএন স্পিনিং, শাশা ডেনিমস, শেফার্ড ইন্ডাস্ট্রিজ, তমিজউদ্দিন টেক্সটাইল, তুং হাই নিটিং এবং জাহিন স্পিনিং লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে মেট্রো স্পিনিংয়ের। কোম্পানিটিতে জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.২৫ শতাংশ। যা আগস্ট মাসে ১২.৫৪ শতাংশ বেড়ে ৩০.৭৯ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৫১.৬৬ শতাংশ। আগস্ট মাসে ১২.৫৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৯.১২ শতাংশ।

অন্য কোম্পানিগুলোর মধ্যে-

আলহাজ্ব টেক্সটাইল মিলস : এ কোম্পানিতে জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.০৫ শতাংশ। যা আগস্ট মাসে ১.৯১ শতাংশ বেড়ে ১৮.৯৬ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৭০.১৪ শতাংশ। আগস্ট মাসে ১.৯১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬৮.২৩ শতাংশ।

অলটেক্স ইন্ডাস্ট্রিজ : এ কোম্পানিতে জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১০.৬১ শতাংশ। যা আগস্ট মাসে ৩.৩৫ শতাংশ বেড়ে ১৩.৯৬ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪৮.৬৫ শতাংশ। আগস্ট মাসে ৩.৩৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৫.৩০ শতাংশ।

এপেক্স স্পিনিং : এ কোম্পানিতে জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৫.০২ শতাংশ। যা আগস্ট মাসে ০.২৪ শতাংশ বেড়ে ২৫.২৬ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১৯.৯২ শতাংশ। আগস্ট মাসে ০.২৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯.৬৮ শতাংশ।

সি অ্যান্ড এ টেক্সটাইলস : এ কোম্পানিতে জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.৪৯ শতাংশ। যা আগস্ট মাসে ১.১৮ শতাংশ বেড়ে ১৫.৬৭ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৬৪.৩৭ শতাংশ। আগস্ট মাসে ১.১৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬২.১৯ শতাংশ।

দেশ গার্মেন্টস : এ কোম্পানিতে জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫.২৭ শতাংশ। যা আগস্ট মাসে ০.৯২ শতাংশ বেড়ে ৬.১৯ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৬.৬৭ শতাংশ আগস্ট মাসে ০.৯২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৫.৭৫ শতাংশ।

ড্রাগন সোয়েটার : এ কোম্পানিতে জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১২ শতাংশ। যা আগস্ট মাসে ১.৯৬ শতাংশ বেড়ে ১৩.৯৬ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৫৫.৮৩ শতাংশ। আগস্ট মাসে ১.৯৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৩.৮৭ শতাংশ।

দুলামিয়া কটন : এ কোম্পানিতে জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪ শতাংশ। যা আগস্ট মাসে ০.২৩ শতাংশ বেড়ে ৪.২৩ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৬২.৯৯ শতাংশ। আগস্ট মাসে ০.২৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬২.৭৬ শতাংশ।

এনভয় টেক্সটাইলস : এ কোম্পানিতে জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪৫.১৪ শতাংশ। যা আগস্ট মাসে ০.৪৭ শতাংশ বেড়ে ৪৫.৬১ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৯.২২ শতাংশ। আগস্ট মাসে ০.৪৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৮.৭৫ শতাংশ।

ইভিন্স টেক্সটাইলস : এ কোম্পানিতে জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.২১ শতাংশ। যা আগস্ট মাসে ০.২৫ শতাংশ বেড়ে ২০.৪৬ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪৩.১২ শতাংশ। আগস্ট মাসে ০.২৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪২.৮৭ শতাংশ।

জেনারেশন নেক্সট ফ্যাশন : এ কোম্পানিতে জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৫.৩৫ শতাংশ। যা আগস্ট মাসে ০.১১ শতাংশ বেড়ে ২৫.৪৬ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৬০.৮৩ শতাংশ। আগস্ট মাসে ০.১১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬০.৭২ শতাংশ।

কাট্টালী টেক্সটাইল : এ কোম্পানিতে জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.৪৪ শতাংশ। যা আগস্ট মাসে ০.৮২ শতাংশ বেড়ে ২৩.২৬ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশী বিনিয়োগ ছিল ০.৮৫ শতাংশ আগস্ট মাসে ০.৭১ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.১৪ শতাংশ। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪৬.৩৯ শতাংশ। আগস্ট মাসে ০.১১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৬.২৮ শতাংশ।

ম্যাকসন্স স্পিনিং মিলস : এ কোম্পানিতে জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.৩৯ শতাংশ। যা আগস্ট মাসে ৫.১৩ শতাংশ বেড়ে ২১.৫২ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৫৩.৬১ শতাংশ। আগস্ট মাসে ৫.১৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৮.৪৮ শতাংশ।

মোজাফফর হোসেন স্পিনিং মিলস : এ কোম্পানিতে জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৯.৫৪ শতাংশ। যা আগস্ট মাসে ৪.৭৬ শতাংশ বেড়ে ৩৪.৩০ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশী বিনিয়োগ ছিল ০.১১ শতাংশ আগস্ট মাসে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.১০ শতাংশ। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩০.৭৪ শতাংশ আগস্ট মাসে ৪.৭৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৫.৯৯ শতাংশ।

মিথুন নিটিং অ্যান্ড ডাইং : এ কোম্পানিতে জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৫.৪৯ শতাংশ। যা আগস্ট মাসে ২.৮৬ শতাংশ বেড়ে ১৮.৩৫ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশী বিনিয়োগ ছিল ০.১৬ শতাংশ আগস্ট মাসে ০.১৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.০০ শতাংশ। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৬৭.১৫ শতাংশ। আগস্ট মাসে ২.৭০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬৪.৪৫ শতাংশ।

মুন্নু ফেব্রিক্স : এ কোম্পানিতে জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.৭৫ শতাংশ। যা আগস্ট মাসে ৩.৯২ শতাংশ বেড়ে ১৮.৬৭ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশী বিনিয়োগ ছিল ১.৪১ শতাংশ আগস্ট মাসে ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১.৩৭ শতাংশ। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৭.০৫ শতাংশ। আগস্ট মাসে ৩.৮৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৩.১৭ শতাংশ।

প্রাইম টেক্সটাইল স্পিনিং মিলস : এ কোম্পানিতে জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.৮৩ শতাংশ। যা আগস্ট মাসে ০.৭৯ শতাংশ বেড়ে ৯.৬২ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪০.৯২ শতাংশ। আগস্ট মাসে ০.৭৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪০.১৩ শতাংশ।

প্যারামাউন্ট টেক্সটাইল : এ কোম্পানিতে জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১১.৬৫ শতাংশ। যা আগস্ট মাসে ৫.৩৫ শতাংশ বেড়ে ১৭ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশী বিনিয়োগ ছিল ৪.৩১ শতাংশ আগস্ট মাসে ০.০৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪.৩৫ শতাংশ। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ২৩.০৯ শতাংশ। আগস্ট মাসে ৫.৩৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৭.৭০ শতাংশ।

রহিম টেক্সটাইল মিলস : এ কোম্পানিতে জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫.৬৪ শতাংশ। যা আগস্ট মাসে ০.৯৫ শতাংশ বেড়ে ৬.৫৯ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ২৩.৪২ শতাংশ। আগস্ট মাসে ০.৯৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ২২.৪৭ শতাংশ।

রিজেন্ট টেক্সটাইল মিলস : এ কোম্পানিতে জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫.৩৮ শতাংশ। যা আগস্ট মাসে ৫.৪৩ শতাংশ বেড়ে ১০.৮১ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪০.০৭ শতাংশ। আগস্ট মাসে ৫.৪৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৪.৬৪ শতাংশ।

আরএন স্পিনিং মিলস : এ কোম্পানিতে জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১২.৬৭ শতাংশ। যা আগস্ট মাসে ০.৩০ শতাংশ বেড়ে ১২.৯৭ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৫৭.৩০ শতাংশ। আগস্ট মাসে ০.৩০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৭ শতাংশ।

শাশা ডেনিমস : এ কোম্পানিতে জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.১৯ শতাংশ। যা আগস্ট মাসে ০.৫২ শতাংশ বেড়ে ২০.৭১ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪০.৪৭ শতাংশ। আগস্ট মাসে ০.৫২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৯.৯৫ শতাংশ।

শেফার্ড ইন্ডাস্ট্রিজ : এ কোম্পানিতে জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১১.৮৫ শতাংশ। যা আগস্ট মাসে ০.৪০ শতাংশ বেড়ে ১২.২৫ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশী বিনিয়োগ ছিল ১৮.৪০ শতাংশ। আগস্ট মাসে ০.১৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮.২২ শতাংশ। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১৮.২৭ শতাংশ আগস্ট মাসে ০.২২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮.০৫ শতাংশ।

তমিজউদ্দিন টেক্সটাইল মিলস : এ কোম্পানিতে জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ০.০০ শতাংশ। এ কোম্পানিতে আগস্ট মাসে ০.৬২ শতাংশ বেড়ে ০.৬২ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪৩.৭৮ শতাংশ। আগস্ট মাসে ০.৬২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৩.১৬ শতাংশ।

তুং হাই নিটিং অ্যান্ড ডাইং : এ কোম্পানিতে জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.৭৩ শতাংশ। যা আগস্ট মাসে ০.৩৯ শতাংশ বেড়ে ৫.৩৯ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৬৫.২৩ শতাংশ। আগস্ট মাসে ০.৩৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬৪.৮৪ শতাংশ।

জাহিন স্পিনিং : এ কোম্পানিতে জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৮.০৭ শতাংশ। যা আগস্ট মাসে ১.৯৪ শতাংশ বেড়ে ৩০.০১ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪০.৮৩ শতাংশ। আগস্ট মাসে ১.৯৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৮.৮৯ শতাংশ।


শেয়ার করুন