বশে আনতে না পেরে বিদ্রোহীদের বহিষ্কার করল আ’লীগ

77283_194-400x240দফায় দফায় বৈঠক করে এবং কেন্দ্র থেকে চাপ দিয়েও পৌরসভা নির্বাচনে দলের বিদ্রোহী মেয়র প্রার্থীদের বশে আনতে পারেনি আওয়ামী লীগ। চাপের মুখে হাতেগোনা কয়েকজন প্রার্থিতা প্রত্যাহার করলেও বেশির ভাগ পৌরসভায় বিদ্রোহী প্রার্থীরা বহাল তবিয়তে রয়েছেন। কেন্দ্রের বহিষ্কারের হুমকিও পাত্তা না দিয়ে আপাতত নির্বাচনের দিকেই বেশি মনোযোগ দিচ্ছেন স্বতন্ত্র প্রার্থীর আড়ালে দলের বিদ্রোহী প্রার্থীরা। এমতাবস্থায় দলের হাইকমা- পৌরসভা নির্বাচনে দলের বিদ্রোহী স্বতন্ত্র মেয়র প্রার্থীদের সাময়িক বহিষ্কারের ঘোষণা দিয়েছে।
রোববার সন্ধ্যায় রাজধানীর ধানম-িতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ। তিনি বলেন, দলীয় সিদ্ধান্তের বাইরে যারা স্বতন্ত্র হিসেবে প্রার্থিতা বহাল রেখেছেন তাদের দল থেকে সাময়িক বহিষ্কারের সিদ্ধান্ত নেয়া হয়েছে। আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের বৈঠকে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।
মাহবুবউল আলম হানিফ বলেন, এ ঘোষণার মাধ্যমে আমরা জেলা ও মহানগর কমিটিকে আমাদের সিদ্ধান্ত জানালাম। তারা দলের বিদ্রোহী স্বতন্ত্র মেয়র প্রার্থীকে মৌখিকভাবে কেন্দ্রের এ সিদ্ধান্ত জানিয়ে দেবে। সঠিক কতজনকে বহিষ্কার করা হল এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, যারাই দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে প্রার্থী হয়েছেন, তারা সবাই এর আওতায় পড়বেন।
রোববার ছিল মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন। এর আগে কয়েক দফা আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীদের নির্বাচন থেকে সরে দাঁড়ানোর জন্য বলা হয়। তাদের হুশিয়ার করে দিয়ে বলা হয়, সিদ্ধান্ত অমান্যকারীদের দল থেকে বহিষ্কার করা হবে। এ হুশিয়ারিতে শেষ দিন বেশ কিছু বিদ্রোহী প্রার্থী সরে দাঁড়ানোর ঘোষণা দিয়ে প্রার্থিতা প্রত্যাহার করে নেন। অবশ্য তারপরও প্রার্থী থেকে যান অনেকে।


শেয়ার করুন