বর্ণাঢ্য আয়োজনে জেলা ব্যাপি বঙ্গবন্ধুর জন্ম বার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত

sসংবাদ বিজ্ঞপ্তি

কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ছাত্রলীগ

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ছাত্রলীগের আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ১৭ই মার্চ বৃহস্পতিবার বিকেল ৫টায় লালদিঘীর পাড়স্থ দলীয় কার্যালয়ে ইউনিভার্সিটি ছাত্রলীগের সভাপতি ও জেলা ছাত্রলীগের উপ-দপ্তর সম্পাদক মইন উদ্দীনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক ও জেলা ছাত্রলীগের উপ-গনযোগাযোগ বিষয়ক সম্পাদক ওয়াসিফ কবিরের সঞ্চালনায় উক্ত সভা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলোয়াত করেন ইউনিভার্সিটি ছাত্রলীগ নেতা রিদুয়ানুল হক। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পাশাপাশি কেক কেটেও জন্মদিন পালন করা হয়।
উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- কক্সবাজার জেলা ছাত্রলীগের সিনিয়র সহ-সভাপতি ইসমাঈল সাজ্জাদ।
এসময় আরো উপস্থিত ছিলেন- জেলা ছাত্রলীগের সহ-সভাপতি জাহাঙ্গীর আলম, আসহাদ উল্লাহ সায়েম, যুগ্ন-সাধারণ সম্পাদক ইব্রাহীম আজাদ বাবু, সাংগঠনিক সম্পাদক নাজমুল হোসাইন শাকিল, মেহেদী হাসান, কক্সবাজার আইন কলেজ ছাত্রলীগের যুগ্ন-আহ্বায়ক পলাশ শর্মা, জেলা ছাত্রলীগের গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক তৌসিফুর রহমান জিতু, শিক্ষা ও পাঠচক্র বিষয়ক সম্পাদক দিদারুল ইসলাম রুবেল, ক্রীড়া সম্পাদক সাখাওয়াত হোসেন তূর্য, ত্রাণ ও দূর্যোগ বিষয়ক সম্পাদক আলী আঁরফান খান আলিফ, উপ-সমাজসেবা সম্পাদক তাহসিন আলম সাদ, উপ-তথ্য ও গবেষণা সম্পাদক ইফতেখার হোসেন টিটু।
এতে বক্তারা বলেন- জাতির পিতা বঙ্গবন্ধুর জন্ম না হলে হয়তো এই স্বাধীন বাংলার মানুষ স্বাধীন ভাবে বাঁচার স্বপ্ন দেখতো না। বঙ্গবন্ধু না হলে হয়তো বাঙ্গালী জাতির শ্রেষ্ঠত্ব প্রমাণ করা সম্ভব হতো না। বঙ্গবন্ধুর নেতৃত্বে সুদীর্ঘ আন্দোলন সংগ্রামে ও মুক্তিযুদ্ধের মাধ্যমে বাঙালি পেয়েছে স্বাধীন সার্বভৌম এক বাংলাদেশ। এ জন্যই জনগণের কাছে বঙ্গবন্ধু হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি হয়েই আছেন এবং থাকবেন।
বক্তারা আরো বলেন, জাতির পিতা চেয়েছিলেন, বাংলাদেশ একটি সমৃদ্ধশালী দেশ হবে, ক্ষুধামুক্ত দারিদ্র্যমুক্ত দেশ হবে। বঙ্গবন্ধুর সেই স্বপ্নকে বাস্তবায়নের লক্ষ্যেই সবাইকে কাজ করে যেতে হবে।
এসময় কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ছাত্রলীগের সহ-সভাপতি আতিকুল ইসলাম, ছাত্রনেতা কামরুল হাসান, ওয়াসিম মাহমুদ অভি, নওশাদ মাহমুদ শুভ, তাসকিন আহমেদ জামশেদ, আনোয়ার হোসেন, মনিরুল হক, আকিবুল ইসলাম, মোশারফ হোসেন, শাহরিয়ার হক, জসিম উদ্দিন, সুমন শর্মা, ইয়াছির আরফাতসহ অসংখ্য নেতাকর্মী উপস্থিত ছিলেন।

উখিয়া উপজেলা ছাত্রলীগ

বাংলাদেশ ছাত্রলীগ উখিয়া উপজেলা শাখার উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৭ তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ,আলোচনা সভা,কেক কেটে জন্মদিন উদযাপনের কর্মসুচি পালন করা হয়েছে।১৭ই মার্চ বিকেলে উখিয়া স্টেশনস্থ জামান রেষ্টুরেন্টে এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে বাংলাদেশ ছাত্রলীগ উখিয়া উপজেলার সাধারণ সম্পাদক মকবুল হোসাইন মিথুনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগ উখিয়া উপজেলার সাধারণ সম্পাদক ও রাজাপালং ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী।আলোচনা সভায় বক্তারা বঙ্গবন্ধুর জীবন আদর্শ ও বাংলাদেশের সৃষ্টিতে তার অবিস্মরণীয় ভুমিকার উপর আলোকপাত করেন।এসময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কৃষকলীগ কক্সবাজার জেলার সদস্য,সাবেক ছাত্রনেতা কাজী আক্তার উদ্দিন টুনু,উখিয়া উপজেলা যুবলীগের সহ সভাপতি এটিএম রশিদ,মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক মাসুদ আমিন শাকিল প্রমুখ। এছাড়া বিভিন্ন ইউনিটের প্রতিনিধিরা উক্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন। আলোচনা সভা শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঘ্য অর্পণ করে কেক কাটা হয়।উলে¬খ্য যে উক্ত অনুষ্ঠানে সন্ত্রাসী হামলায় নিহত উখিয়া উপজেলা ছাত্রলীগ নেতা শাহীনের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।উক্ত কর্মসুচিতে উখিয়া কলেজ ছাত্রলীগ, উখিয়া টেকনিক্যাল কলেজ ছাত্রলীগ, রাজাপালং, জালিয়াপালং, রতœাপালং, হলদিয়াপালং, পালংখালী ইউনিয়ন ছাত্রলীগ, উখিয়া উচ্চ বিদ্যালয় ছাত্রলীগ, বালুখালী উচ্চ বিদ্যালয় ছাত্রলীগ, কুতুপালং উচ্চ বিদ্যালয় ছাত্রলীগ, থাইংখালী উচ্চ বিদ্যালয় ছাত্রলীগ, রাজাপালং মাদ্রাসা ছাত্রলীগ সহ বিভিন্ন ইউনিটের বিপুল সংখ্যক ছাত্রলীগ নেতাকর্মী অংশ নেয়।

হ্নীলা ওয়ার্ড ছাত্রলীগ

স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৬তম জম্মদিন ও জাতীয় শিশু দিবস উৎসবমুখর পরিবেশে পালন করেছে টেকনাফের হ্নীলা ইউনিয়ন ১ ও ২নং ওয়ার্ড ছাত্রলীগ। ১৭ মার্চ বৃহস্পতিবার জাতির জনকের জম্মদিন উপলক্ষে হ্নীলা নাইক্ষ্যংখালী সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ২ নং ওয়ার্ড ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোছাইন করিমের সভাপতিত্বে ও ১ ওয়ার্ড ছাত্রলীগের সভাপতি জমির উদ্দিনের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, স্থানীয় ইউপি সদস্য ও ওয়ার্ড আ’লীগের সভাপতি ফরিদুল আলম মেম্বার। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন হ্নীলা ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি মাহমুদ হোসেন সোহেল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ছৈদয় হোছাইন, যুবলীগ নেতা নুরুল আজিজ, সাবেক ছাত্রলীগ নেতা মো: ঈসমাইল বকুল, ২ নং ওয়ার্ড যুবলীগের সভাপতি আবুল কালাম মাঝি, সাধারণ সম্পাদক মুহিবুল¬াহ, হ্নীলা হাইস্কুল ছাত্রলীগের সভাপতি হেলাল উদ্দিন। এসময় বক্তারা বলেন, বঙ্গবন্ধু জম্ম না নিলে বাংলাদেশ সৃষ্টি হতো না।বঙ্গবন্ধু মানে বাংলাদেশ। তিনি সারাজীবন বাংলার মানুষের জন্য কাজ করেছেন। তার আদর্শ ছিল অসাম্প্রদায়িক, বিদ্বেষমুক্ত, হানাহানি মুক্ত রাষ্ট্র গড়ে তোলা। তিনি ছিলেন সারাবিশ্বের সকল নিপীড়িত- শোষিত-বঞ্চিত মানুষের অধিকার আদায় ও মুক্তির অগ্রনায়ক। অন্যন্যদের বক্তব্য রাখেন, ছাত্রলীগ নেতা নবী হোসেন, সালাহ উদ্দি, উচমান গণি, আবু সিদ্দিক, রফিকুল ইসলাম, মাঈন উদ্দিন, মো: রুবেল প্রমূখ। এর আগে স্থানীয় প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষর্থীদের নিয়ে চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় এবং বিজয়ীদের মাঝে পুরুষ্কার বিতরণ করা হয়।

রামু উপজেলা পরিষদ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৭ তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে “শিশু গড়বে নতুন দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ” এ প্রতিপাদ্য বিষয় নিয়ে কক্সবাজারের রামুতে উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসন যৌথ উদ্যোগে বর্ণ্যাঢ্য র‌্যালি, আলোচনা সভা, কেক কাটা, চিত্রাংকন, বঙ্গবন্ধুর জীবন মুক্তিযুদ্ধ ভিত্তিক প্রমাণ্য চিত্র প্রদর্শনী, বিশেষ দোয়া ও পুরস্কার বিতরণসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে।
জানা গেছে, বৃহস্পতিবার সকালে রামু উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি চৌমুহনীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে উপজেলা পরিষদ চত্বরে জাতির জনকের প্রতি কৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন এবং অডিটরিয়ামে কেক কেটে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন রামু উপজেলা নির্বাহী অফিসার বেগম সেলিনা কাজীর সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি রামু উপজেলা পরিষদ চেয়ারম্যান রিয়াজ উল আলম। তিনি বলেন বঙ্গবন্ধুর স্বপ্ন পুরনে সোনার বাংলা বির্নিমানে ও শিশু অধিকার প্রতিষ্ঠায় সকলকে একযোগে কাজ করেতে হবে।
এসময় উপস্থিত ছিলেন মহিলা ভাইস চেয়ারম্যান ফরিদা ইয়াছমিন, উপজেলা সহকারী কমিশনার ভূমি (এসিল্যান্ড) মোহাম্মদ মাহববুউল করিম, রামু থানার অফিসার্স ইনচার্জ প্রভাষ চন্দ্র ধর, রামু প্রেস ক্লাবের সভাপতি নুরুল ইসলাম সেলিম, উপজেলা শিক্ষা অফিসার মোঃ সালামত উল্লাহ, পরিবার পরিকল্পনা কর্মকর্তা জসিম উদ্দিন মোহাম্মদ ইউসুফ, রামু কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আব্দুল হক, রামু উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছৈয়দ করিম, সমবায় কর্মকর্তা সেলিম উল্লাহ, ইসলামী ফাউন্ডেশন রামু উপজেলার দায়িত্বপ্রাপ্ত সুপারভাইজার মো. সাইফুদ্দিন খালেদ প্রমুখ। পরে রামু ইসলামী ফাউন্ডেশনের উদ্যোগে বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এছাড়া দিবসটি উপলক্ষে উপজেলার বিভিন্নস্থানে আওয়ামী লীগ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠনের উদ্যোগে পৃথক কর্মসূচি পালন করা হয়।

হ্নীলা হাইস্কুল

টেকনাফের হ্নীলা হাইস্কুলে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী, বাঙ্গালী জাতীয়তাবাদের জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও কেক কেটে ৯৭তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে।
বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টায় হ্নীলা হাইস্কুলের শিক্ষার্থীদের নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন প্রধান শিক্ষক মুহাম্মদ আবদুস সালাম। এরপর শিক্ষার্থীদের নিয়ে কেক কেটে ৯৭তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপন করেন। এসময় স্কুল প্রধান শিক্ষক মুহাম্মদ আবদুস সালাম, সিনিয়র শিক্ষক মৌলভী আবুল হোছাইন ফেরদৌসী, শ্বেতলাল চন্দ্র দাশ, কামাল আহমদ, সিদ্দিক আহমদ, নিলুফার ইয়াছমিন মুক্তা, নুরুল হোছাইন ভুট্টো, মনোয়ার হোসেন, আব্দু রশিদ, শাহিদুর রহমান খাঁন, মো: ইসলাম, প্রবাল শর্মা, নাছির কামাল, বাবুল ইসলাম, রেহেনা আক্তার উর্মি ও স্কুলের ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন।

কক্্সবাজার হার্ভার্ড ইন্টারন্যাশনাল কলেজ

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৭তম জন্মদিবস উপলক্ষে ১৭মার্চ সকাল ১১ ঘটিকায় কলেজ মিলনায়তনে এক আলোচনা সভা ও “বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান” শীর্ষক বক্তৃতা প্রতিযোগিতা কলেজ অধ্যক্ষ প্রফেসর সিরাজুল মোস্তফার সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন প্রভাষক মুহাম্মদ জসিম উদ্দিন, আল আমীন ও আসিফুল ইসলাম। উপস্থিত ছিলেন প্রভাষক সাইফুদ্দিন ম-ল, সিরাজুল কবির, আসমাউল হুসনা, নজরুল ইসলাম, নজির আহমদ, মাজেদুল হক, তাজউদ্দিন, মুহাম্মদ রুহুল আমিন, শামীমা শারমিন প্রমূখ।

কাউয়ারখোপ হাকিম রকিমা উচ্চ বিদ্যালয়

রামু উপজেলার ঐতিহ্যবাহি কাউয়ারখোপ হাকিম রকিমা উচ্চ বিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৯৭ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। দিবসের কর্মসূচীর মধ্যে ছিলো সূর্যোদয়ের সাথে বিদ্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন, র‌্যালী ও আলোচনা সভা।
কাউয়ারখোপ হাকিম রকিমা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কিশোর বড়–য়ার সভাপতিত্বে ও সহকারি শিক্ষক মোস্তফা কামালের সঞ্চালনায় অনুষ্ঠানে বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক আলী হায়দার, সহকারি শিক্ষক ওসমান গনি, মোহাম্মদ আবদুল্লাহ ও দেবাশীষ চক্রবর্তী, ছৈয়দ আলম, লুৎফুন্নাহার, রহিমা বেগম, ফেরদৌসী আকতার, আনজুমান আরা এনি, নাছির উদ্দিন, আবদুল্লাহ (ছোট), ওবাইদুল্লাহ, রাশেল, প্রনব বড়–য়া প্রমূখ উপস্থিত ছিলেন।

রামু ইসলামিক ফাউন্ডেশন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৯৭ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস যথাযোগ্য মর্যাদায় পালনে ইসলামিক ফাউন্ডেশন রামু উপজেলা শাখার উদ্যোগে দিনব্যাপী কর্মসূচী পালিত হয়েছে।
কর্মসূচীর মধ্যে ছিলো সূর্যোদয়ের সাথে রামু আদালত ভবনস্থ কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন, সকাল সাতটায় খতমে কোরআন, সকাল ৯টায় র‌্যালী, সকাল ১০ টায় কচিকাঁচা শিক্ষার্থীদের অংশগ্রহনে ক্বেরাত, হামদ-না’ত প্রতিযোগিতা, সকাল ১১ টায় উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা প্রশাসন ও ইসলামিক ফাউন্ডেশনের আলোচনা সভা, পুরস্কার বিতরণ, দোয়া ও মিলাদ মাহফিল। এতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তাঁর পরিবার ও স্বাধীনতা মহান শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত পরিচালনা করেন, মাওলানা জামাল উদ্দিন আনছারী।
উপজেলা সদরে আয়োজিত বিশাল র‌্যালীতে নেতৃত্ব দেন, রামু উপজেলা পরিষদের চেয়ারম্যান রিয়াজ উল আলম, রামু উপজেলা অফিসার সেলিনা কাজী, উপজেলা সহকারি উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা জসীম উদ্দিন মো. ইউসুফ, ইসলামিক ফাউন্ডেশন রামু উপজেলার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মো. সাইফুদ্দিন খালেদ, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ছালামত উল্লাহ প্রমূখ।
দিনব্যাপী অনুষ্ঠানে ইসলামিক ফাউন্ডেশনের মসজিদ শিশু ও গণশিক্ষা কার্যক্রমের সকল কেয়ারটেকার, শিক্ষক ও শিক্ষার্থীরা অংশ নেন।


শেয়ার করুন