বন্ধ হচ্ছে না প্রতিবন্ধীদের অনিবন্ধিত সিম

Protibondhi

সিটিএন ডেস্ক :

বায়োমেট্রিক পদ্ধতিতে সিম পুনঃনিবন্ধনের সময়সীমা আরো এক মাস সময় বাড়ানো হলেও, অনিবন্ধিত কিছু সিম আজ থেকে পর্যায়ক্রমে তিন ঘণ্টা করে বন্ধ রাখার ঘোষণা দিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। তবে এই ঘোষণার বাইরে থাকবে প্রতিবন্ধী ও অসুস্থ লোকজন।

শনিবার (৩০ এপ্রিল) বিকেল বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সিম পুনঃনিবন্ধনের সময়সীমা বাড়ানোর পাশাপাশি প্রতিবন্ধী ও অসুস্থদের ক্ষেত্রে কিছু সুযোগ সুবিধার কথাও ঘোষণা দেন তিনি।

তারানা হালিম বলেন, ‘দেশে এখন ১৫ লাখ প্রতিবন্ধী মানুষ আছে। বিভিন্ন এনজিওর হিসাবে এর সংখ্যা আরো বেশি থাকতে পারে। এই ১৫ লাখ প্লাস প্রতিবন্ধীদের যেসব সিম পুনঃনিবন্ধধিত হয়নি, সেগুলো অন্যান্য সিমের মতো এই সময়ের মধ্যে (১ মে থেকে ৩১মে) কোনো প্রকার বন্ধ থাকবে না।’

তিনি জানান, সিম পুনঃনিবন্ধনের জন্য আগামীকাল থেকে ৩১ মে পর্যন্ত কাস্টমার কেয়ারগুলো শনিবারেও নির্ধারিত সময়ে খোলা থাকবে। অফিস চলাকালীন প্রতিবন্ধী ব্যক্তির সিম পুনঃনিবন্ধনের জন্য প্রতিটি কাস্টমার কেয়ারে আলাদাভাবে দুইজন লোক থাকবে। তারাই প্রতিবন্ধীদের যত্ন নিয়ে কাজ সম্পন্ন করাবেন। সেখানে এনআইডি অফিসার থাকবেন, তারাও সব সময় সহযোগিতা করবেন।’ এর আগে মোবাইল কোম্পানির কাস্টমার কেয়ারগুলোতে প্রতিবন্ধীদের প্রতি অসহযোগিতামূলক আচারণ হয়েছে উল্লেখ করে তার জন্য ক্ষমাও চান প্রতিমন্ত্রী।

অসুস্থ লোকদের জন্য একই সুবিধা থাকবে উল্লেখ করে তিনি বলেন, ‘প্রতিবন্ধীসহ যেসব অসুস্থ মানুষ ঘর থেকে বের হতে পারছেন না, তারা এনআইডি অফিসে যোগাযোগ করবেন। তারা আপনার বাসায় গিয়ে সিম পুনঃনিবন্ধনের কাজ সম্পন্ন করবেন।’

এর আগে শনিকার সকালে এক অনুষ্ঠানে গিয়ে প্রতিবন্ধীদের সিম পুনঃনিবন্ধন করার নির্ধারিত সময়ের পরও বন্ধ না করার নির্দেশ দেন প্রতিমন্ত্রী তারানা হালিম। কৃষিবিদ ইনস্টিটিউশন অব বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে প্রতিবন্ধী নাগরিক সংগঠনের পরিষদ (পিএনএসপি) এবং অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশের (এমটব) উদ্যোগে আয়োজিত ‘প্রতিবন্ধী মানুষের বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন’ শীর্ষক এ মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদানকালে তিনি বিটিআরসির কর্মকর্তাদের এ নির্দেশ দেন।

সভায় তিনি বলেন, সমাজসেবা অধিদপ্তর ও জাতীয় পরিচয়পত্র প্রকল্পে নিবন্ধিত প্রতিবন্ধী ব্যক্তি ও পিএনএসপি প্রদত্ত প্রতিবন্ধীদের মধ্যে যাদের সিম এখনো নিবন্ধিত হয়নি তাদের সিম বন্ধ করা হবে না।


শেয়ার করুন