বঙ্গোপসাগরে নিম্নচাপ ঘনীভূত : ১৩ ফুট উঁচু ঢেউয়ের শঙ্কা

বঙ্গোপসাগরে নিম্নচাপ ঘনীভূত হওয়ার কারণে ভারতের ওডিশা উপকূলে ভারী বর্ষণ এবং ৪ মিটার (১৩ ফুটেরও বেশি) পর্যন্ত উঁচু ঢেউ আছড়ে পড়ার সম্ভাবনায় ওডিশা সরকারকে সতর্ক করে দিয়েছে ভারতের আবহাওয়া দপ্তর।
সোমবার থেকেই বঙ্গোপসাগরের উত্তরাংশ এবং সংলগ্ন অঞ্চলে গভীর নিম্নচাপ সৃষ্টি হয়েছিল। আগামী ২৪ ঘণ্টায় তা আরো ঘনীভূত হওয়ার আশঙ্কা রয়েছে বলে মঙ্গলবার জানাল হাওয়া অফিস। তার জেরে ওডিশার উপকূলবর্তী এলাকায় প্রবল বর্ষণ এবং সমুদ্রের ঢেউয়ের উচ্চতা ৪ মিটার পর্যন্ত হতে পারে বলে জানিয়েছে ভারতের জাতীয় আবহাওয়া দপ্তর। মঙ্গলবার আবহাওয়া দপ্তর প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, ‘সামুদ্রিক ঢেউয়ের উচ্চতা বেড়ে ৪ মিটার পর্যন্ত হওয়ার আশঙ্কা রয়েছে। সেই সঙ্গে উত্তর ওডিশার কিছু অঞ্চলে ভারী বর্ষণ হতে পারে। একই সঙ্গে আগামী ২৪ ঘণ্টায় রাজ্যের দক্ষিণাংশের কিছু অঞ্চলেও প্রবল বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।’
বঙ্গোপসাগরের উত্তর-পশ্চিমাংশে সুনির্দিষ্ট নিম্নচাপ রেখা তৈরি হওয়ার জেরে বুধবার ওডিশার উপকূলবর্তী এলাকায় ঘণ্টায় ৪৫-৫৫ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইবার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। উপকূলবর্তী অঞ্চলে সমুদ্র অশান্ত থাকবে বলেও জানা গিয়েছে। ঢেউয়ের উচ্চতা ৩-৪ মিটার পর্যন্ত হতে পারে।

ওডিশা উপকূলের মত্‍স্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

—নয়া দিগন্ত অনলাইন


শেয়ার করুন