ফেসবুকে আপত্তিকর পোস্ট, ১১২টি একাউন্ট বন্ধ’

tarana-sm20170206184331সিটিএন ডেস্ক:

সোস্যাল মিডিয়াসহ অনলাইন মিডিয়াগুলো মানুষের সক্ষমতা অনেক ক্ষেত্রেই বৃদ্ধি করে বলে মন্তব্য করেছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। তিনি বলেছেন, বিশ্বের বিভিন্ন প্রান্তের মতো বাংলাদেশেও কখনো কখনো এর অপব্যবহার লক্ষণীয়।

ফেসবুকে আপত্তিকর পোস্ট দেওয়ার অভিযোগের পরিপ্রেক্ষিতে ফেসবুক কর্তৃপক্ষ ১১২টি একাউন্ট বন্ধ করেছে বলেও জানান প্রতিমন্ত্রী।

সোমবার (০৬ ফেব্রুয়ারি) বিকেলে জাতীয় সংসদে প্রশ্নোত্তরকালে সংরক্ষিত সংসদ সদস্য বেগম লুৎফা তাহেরের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী সংসদে এ কথা বলেন।

সংসদে তারানা হালিমের দেওয়া তথ্যানুযায়ী, ‘সোস্যাল মিডিয়ায় কোনো প্রকার পোস্ট যদি সহিংসতা ছড়ায় তখন স্বরাষ্ট্র মন্ত্রণালয় তালিকা করে সেসব ক্ষেত্রে ‘ইউআরএল’ বিটিআরসিতে পাঠানো হয়। বিটিআরসি বাংলাদেশ কম্পিউটার সিকিউরিটি ইনসিডেন্ট রেসপন্স টিম (বিডি-সিএসআইআরটি), ন্যাশনাল টেলিকমিউনিকেশন্স মনিটরিং সেন্টার (এনটিএমসি) এর মাধ্যমে ব্যবস্থা গ্রহণ করা হয়।

প্রতিমন্ত্রী বলেন, বিগত এক বছর ধরে সব এএনএস, আইএসপি ও সাইবার ক্যাফের আইপি লগ কমপক্ষে ছয় মাস সংরক্ষণ করা হচ্ছে। পাশাপাশি সব সাইবার ক্যাফেতে সিসিটিভি ক্যামেরা স্থাপন এবং তার রেকর্ড সংরক্ষণ করা হচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়।

এ বিষয়ে মূল দায়িত্ব পালন করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তাদের অনুরোধে ও পাঠানো তালিকানুযায়ী বিগত দেড় বছরে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার পরিপ্রেক্ষিতে ফেসবুকে সন্ত্রাস, ধর্মীয় উস্কানিসহ অন্যান্য আপত্তিকর বিষয়ে মোট ১৯৬টি একাউন্ট, পেইজ/লিঙ্ক বন্ধ করার জন্য বলা হয়। তার মধ্যে ৮৭টি একাউন্ট, পেইজ/লিঙ্ক বন্ধ করেছে ফেসবুক কর্তৃপক্ষ। বর্তমানে ফেসবুক কর্তৃপক্ষ ৪৮ ঘণ্টার মধ্যে অভিযোগের ভিত্তিতে সাড়া দিচ্ছে বলেও জানান প্রতিমন্ত্রী।

তিনি জানান, ‘বিভিন্ন আইন প্রয়োগকারী সংস্থা, এনটিএমসি এবং গোয়েন্দা সংস্থা থেকে জঙ্গিবাদ ছড়ানোর বিষয়ে ফেসবুক এবং অনলাইন মিডিয়ার সর্বমোট ৩১টি একাউন্ট, পেইজ/লিঙ্ক এবং নিউজপোর্টাল, ব্লগ বন্ধ করার জন্য ফেসবুক কর্তৃপক্ষ এবং সব ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেট অ্যাওয়ে’কে(আইআইজি) অনুরোধ করা হয়। তারমধ্যে ২৫টি একাউন্ট পেইজ/ লিঙ্ক এবং বিভিন্ন নিউজ পোর্টাল, ব্লগ বন্ধ করা হয়েছে।’

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, ফেব্রুয়া


শেয়ার করুন