ফেসবুকের নতুন হেডকোয়ার্টার

কালের কণ্ঠ:
আনকোরা নতুন হেডকোয়ার্টারে কার্যক্রম শুরু করলো বিশ্বের সবচেয়ে বড় সোশাল মিডিয়া ফেসবুক। সিলিকন ভ্যালিতে মেনলো পার্কে তৈরি তাদের হেডকোয়ার্টারটি পুরোটাই ছাদের ওপর একটি বিশাল পার্ক। একে পৃথিবীর সবচেয়ে বড় ‘অপেন  ফ্লোর প্ল্যান’ বলা হচ্ছে।
ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ অবশ্য বলেছেন, আমাদের ভবনটি একেবারে সাধারণ এবং এটাকে বিলাসী বলা যায় না। তবে হেডকোয়ার্টারটি এমনভাবে করা হয়েছে যেন দেখলে মনে হয় যে, এখানকার কাজ এগিয়ে যাচ্ছে।

সিলিকন ভ্যালিতে অবস্থিত বিশ্বের সবচেয়ে বড় টেক কম্পানিগুলোর একটি এখন ফেসবুকের হেডকোয়ার্টার।

এদিকে, অ্যাপল স্পেস-শিপের মতো দেখতে হেডকোয়ার্টার তৈরির কাজ শুরু করেছে। আবার গুগলের ভবিষ্যত ক্যাম্পাস তৈরির কাজও এগিয়ে যাচ্ছে।

জাকারবার্গ জানান, হেডকোয়ার্টার তৈরির ডিজাইনের মূল লক্ষ্য ছিলো, আমাদের কাজের জন্যে খাপ খায় এমন নিখুঁত প্রকৌশল করা। এ জন্যে আমরা বিশ্বের সবচেয়ে বড় খোলা ফ্লোর তৈরি করেছি। অর্থাৎ, একটি কক্ষে ফেসবুকের পুরো কাজ। আবার এর ভেতরে ছোট ছোট অনেক জায়গা থাকবে যেখানে এক দল মানুষ একান্তে কাজ করে যেতে পারবেন।

ফেসবুকের এই হেডকোয়ার্টারে ডিজাইন করেছেন বিখ্যাত ডিজাইনার গ্যারে। তিনি বিলবাওয়ে গোগেনহাম মিউজিয়াম, লস অ্যাঞ্জেলসের ওয়াল্ট ডিজনির কনসার্ট হলো ইত্যাদি ডিজাইন করেছেন। সূত্র : টাইমস অব ইন্ডিয়া

 


শেয়ার করুন