ফের বিএনপি জোটের দ্বারস্থ হলেন শিক্ষামন্ত্রী

সিটিএন ডেস্ক:

শিক্ষামন্ত্রীপরপর পাঁচবার প্রত্যাখিত হলেও এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠানে আবারো ২০ দলীয় জোটের সহযোগিতা চাইলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

খানিকটা কাতর স্বরে তিনি বললেন, ‘আপনারা শুধু পরীক্ষার সময়টুকু দেন। যাতে ছেলে-মেয়ারা পরীক্ষা কেন্দ্রে যেতে পারে এবং সেখান থেকে ফিরে আসতে পারে।’

বুধবার সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে মন্ত্রী আন্দোলনরত বিরোধী জোটের কাছে এই সহযোগিতা চান।

শিক্ষামন্ত্রী বলেন, ‘আমরা বিনয়ের সঙ্গে আবেদন করছি ছেলে-মেয়েদের কথা ভাবুন। আশা করি আর হরতাল দেবেন না।’

এর আগেও মন্ত্রী জোটের কাছে আবেদন জানিয়ে পরীক্ষার দিন হরতাল না দেয়ার আহ্বান জানিয়েছিলেন। কিন্তু তাতে বিএনপি নেতৃত্বাধীন জোট মন্ত্রীর সেই আহ্বানে কান দেয়নি।

শিক্ষামন্ত্রী বলেন, ‘আমরা বৃহস্পতিবার পরীক্ষা নিতে পারছি না। ছেলে-মেয়েদের হিংস্রতার মুখে ঠেলে দিতে পারি না। তাই আগামীকালের পরীক্ষা স্থগিত রাখছি। এই পরীক্ষার বিকল্প কোনো তারিখও দিচ্ছি না। কারণ সামনে ২১ ফেব্রুয়ারি। এদিকটা বিবেচনা করে বিরোধীদল হরতাল দেবে না বলে আশা করছি।’

হরতালের কারণে সরকার আগামীকালের (বৃহস্পতিবার) এসএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করেছে। তবে নতুন করে ওই পরীক্ষার তারিখ দেয়া হয়নি।

বৃহস্পতিবার এসএসসিতে ইসলাম ও নৈতিক শিক্ষা/ইসলাম শিক্ষা, হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা/হিন্দু ধর্ম শিক্ষা, বৌদ্ধ ধর্ম ও নৈতিক শিক্ষা/বৌদ্ধ ধর্ম শিক্ষা এবং খ্রিস্ট ধর্ম ও নৈতিক শিক্ষা/খ্রিস্ট ধর্ম শিক্ষা বিষয়ের পরীক্ষা ছিল।

দাখিলে ফিকহ ও উসুলুল ফিকহ্ এবং এসএসসি ভোকেশনালে পদার্থ বিজ্ঞান-২ (১৯২৫) (সৃজনশীল), পদার্থ বিজ্ঞান-২ (৮১২৪) (সৃজনশীল/সাধারণ) ও দাখিল ভোকেশনালে পদার্থ বিজ্ঞান-২ (১৭২৫) (সৃজনশীল), পদার্থ বিজ্ঞান-২ (৮৫২৫)বিষয়ের পরীক্ষা হওয়ার কথা ছিল।

উল্লেখ্য, বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের হরতালে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা পাঁচবার পেছানো হয়েছে। হরতালের কারণে গত ২, ৪, ৮ ও ১০ ফেব্রুয়ারি চারবার পরীক্ষা পিছিয়ে দিতে বাধ্য হয় শিক্ষা মন্ত্রণালয়।


শেয়ার করুন