প্রেম গভীরতায় পৌঁছলে বলব বিয়ে করে ফেল

zakir-400x249সিটিএন ডেস্ক:
পিসটিভির প্রশ্নোত্তর পর্বে ডা. জাকির নায়েকের কাছে এক নারী প্রশ্ন করে বলেন, ‘ধরুন, কোনো মেয়ে শুরুতে হিজাব পরত না। ছেলেদের সঙ্গে অবাধে মেলামেশা করত। পরে মুগ্ধতা থেকে একে অপরের প্রেমে পড়ে গেল। এক সময় ওই মেয়ে হিজাব পরা শুরু করল এবং বুঝতে পারল এটি (প্রেম করা) ঠিক না। আপনি তাকে কী উপদেশ দেবেন?’
উত্তরে ডা. জাকির নায়েক বলেন, প্রথমে দেখতে হবে কতটা প্রেমে পড়েছে। তাদের সম্পর্ক কতটা গভীরতায় পৌঁছেছে। সবকিছু জেনে তাকে উপদেশ দেব। যদি অল্প মুগ্ধতা হয়, বাইরে একটু-আধটু ঘুরাফেরা বা কথা বলেছে মাত্রÑ তাহলে তাকে বুঝানো সহজ হবে। তবে তাদের সম্পর্কটা যদি গভীরে পৌঁছে যায়Ñ তখন বিষয়টি ভিন্ন।
পবিত্র কুরআনে বলা হয়েছেÑ ‘ব্যাভিচারী ছেলের জন্য ব্যাভিচারী মেয়ে আর ব্যাভিচারী মেয়ের জন্য ব্যাভিচারী ছেলে রয়েছে’। সে হিসাবে তাদের প্রেম গভীরতায় পৌঁছার পর তারা যদি ভুল বুঝতে পারে এবং কুরআন-সুন্নাহ মোতাবেক চলার অঙ্গীকার করে তাহলে বলবÑ ‘তোমরা বিয়ে করে ফেল।’ কারণ তারা দুজনই গুনাহ করেছে। এখন অনুতপ্ত হয়ে ফিরে এসেছে। তারা বিয়ে করে নিলে কুরআনের আয়াত অনুযায়ী কাজ হবে। আর গভীরতা তৈরি না হলে বলব ‘এ থেকে দূরে থাক। ধর্মের প্রতি মনযোগী হও। বেশি বেশি কুরআন পড়, বিভিন্ন ইসলামি লেকচার শুনে তদানুযায়ী আমল কর।’
আলোচ্য বিষয়ে গুরুত্বপূর্ণ একটি বিষয় হলোÑ দৃষ্টি নিচু করে রাখা। আপনার সামনে যদি গাইরে মাহরামের (যাকে বিয়ে করতে কোনো বাধা নেই) কোনো ছেলে/মেয়ে আসে তাহলে দৃষ্টি নিচু করে নিবে। এটি খুবই গুরুত্বপূর্ণ। কারণ আপনি যদি দৃষ্টি নিচু করে কথা বলেন, তাহলে বিপরীত লিঙ্গের প্রতি মুগ্ধতা আসার সম্ভাবনা কম। অবশ্য প্রতিদিন আধাঘণ্টা করে দৃষ্টি নিচু করে কথা বললে মুগ্ধতা এসেই যাবে। সে ক্লাসম্যাট হলেও সমস্যা হয়ে যাবে। তাই বিপরীত লিঙ্গের সাথে প্রয়োজন ছাড়া কথা না বলাই ভালো।
তবে হ্যাঁ, প্রয়োজনের সময়, যেমন অফিস-আদালতে সহকর্মী কিংবা স্কুল-কলেজে সহপাঠীদের সঙ্গে কথা বলার সময় দৃষ্টি নিচু করে কথা বলবে। দৃষ্টি নিচু থাকলে এ ধরনের সম্পর্কে জড়িয়ে পরা সম্ভাবনা কম থাকে। সবচে’ ভালোÑ বয়স হয়ে থাকলে বিয়ে করে ফেল। হাদিসে নবীজি সা. বলেছেন, ‘হে যুবক-যুবতীরা! তোমাদের মধ্যে যাদের বিয়ের সামর্থ্য আছে তোমরা বিয়ে করে ফেল, যাতে শালীনতা রক্ষা করা যায়। তাড়াতাড়ি বিয়ে করলে বিপদে যাওয়ার সম্ভাবনা কম। এতে কুরআন ও হাদিসের পথে থাকাও সহজ হবে।


শেয়ার করুন