প্রাচীন মায়া শহর আবিষ্কার করলো ১৫ বছরের কিশোর

Mayaআন্তর্জাতিক ডেস্ক :

পৃথিবীর হারিয়ে যাওয়া চমৎকার সভ্যতাগুলোর মধ্যে মায়া সভ্যতা অন্যতম। নৃতাত্ত্বিক বিজ্ঞানীরা এখনো মাটি খুঁড়ে সেই প্রাচীন সভ্যতার ভগ্ন শহর খুঁজে বের করার চেষ্টা চালাচ্ছেন। কিন্তু তাদেরকে চমকে দিয়েছে ১৫ বছরের এক কিশোর। এই বয়সেই সে আবিষ্কার করে ফেলেছে একটি হারানো মায়া শহর।

কানাডার কিউবেক কাউনটির সেইন্ট জন ডি মাথা পৌরসভার বাসিন্দা এই কিশোরের নাম উইলিয়াম গ্যাডোরি। সে স্যাটেলাইটের মাধ্যমে তোলা ছবির আপাত তুলনা ও বিশ্লেষণ করে মায়া শহরের সন্ধান বের করেছে। নতুন এই শহরটি মেক্সিকোর একটি জঙ্গলে অবস্থিত।

ধারণা করা হচ্ছে, এটা হবে মায়া সভ্যতার বড় শহরগুলোর মধ্যে চতুর্থ। শহরের আবিষ্কর্তা কিশোর উইলিয়াম এর নামকরণ করেছে ‘মাউথ অব ফায়ার’ বা জ্বালামুখ। সংবাদ ও সামাজিক মাধ্যম রেদ্দিতে তার এই আবিষ্কারের কথা প্রকাশিত হওয়ার পর থেকে রীতিমত হইচই পড়ে গেছে।

maya 2

উইলিয়াম খুব ছোট বেলা থেকেই মায়া সভ্যতার প্রতি আসক্ত ছিল। কারণ পৃথিবীর অতি রহস্যময় উন্নত সভ্যতা গুলোর মধ্যে মায়া অন্যতম। তাদের উত্থান এবং পতন দুটোতেই অজানা প্রশ্ন রয়ে গেছে যেটা আধুনিক যুগের বিজ্ঞানীরা এখনো উত্তর দেয়ার চেষ্টা চালাচ্ছেন।

কিন্তু বিজ্ঞানীরা বোধ হয় কল্পনাও করেন নি, তাদের মত এত বড় বড় বিশেষজ্ঞদের অগোচরে ১৫ বছরের এক অখ্যাত কিশোর শেষ পর্যন্ত খুঁজে বের করবে মায়া রাজ্যের হারানো শহর।


শেয়ার করুন