প্রশ্নপত্র ফাঁসরোধে অর্ধশত কোচিং সেন্টারে গোয়েন্দা নজরদারি

coching_15696-400x266সিটিএন ডেস্ক:

আগামী ৩ এপ্রিল থেকে শুরু হতে যাওয়া এইচএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসরোধে দেশের অর্ধশত কোচিং সেন্টার এবং কমপক্ষে ১৫টির প্রেস গোয়েন্দা নজরদারি শুরু করছে। এরমধ্যে রাজধানীতে রয়েছে নামে-বেনামে ২০টির মতো কোচিং সেন্টার। এর অধিকাংশ কোচিং সেন্টারইÑ ফার্মগেট, কাঁটাবন, মিরপুর, মোহাম্মদপুর, মালিবাগ, পল্টনে অবস্থিত।

এ প্রসঙ্গে গতকাল শিক্ষামন্ত্রী নরুল ইসলাম নাহিদ বলেছেন, এইচএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসরোধে সরকার নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে। এর অংশ হিসেবে দেশের প্রেস ও কোচিং সেন্টারগুলোতে গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে। প্রশ্নপত্র ফাঁসকারীদের উদ্দেশে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করে শিক্ষামন্ত্রী বলেন, প্রশ্নপত্র ফাঁসকারীদের কোনোভাবেই বরদাশত করা হবে না।

এদিকে র‌্যাবের একটি সূত্র বলেছে, গত এক সপ্তাহ ধরে ফার্মগেট এলাকার কিছু কোচিং সেন্টারের উপরের নজরদারি করা হচ্ছে। সন্দেহভাজন এসব সেন্টারে সার্বক্ষণিক সাদা পোশাকে র‌্যাব সদস্যরা দায়িত্ব পালন করছে। এছাড়া দেশের বিভাগীয় ও কয়েকটি জেলা শহরের ও কোচিং সেন্টারের উপর নজরদারি বাড়ানো হয়েছে। র‌্যাবের এক কর্মকর্তা জানিয়েছেন, সারাদেশেই প্রশ্নপত্র ফাঁসরোধে র‌্যাব কাজ করছে। রাজধানীর ফকিরাপুল এবং পল্টন এলাকায় বেশ কয়েকটি প্রেসে নজরদারি রাখা হচ্ছে।

গোয়েন্দা পুলিশের একটি সূত্র বলেছে, যেসব কোচিং সেন্টার বিগত দিনে প্রশ্নপ্রত্র ফাঁসের সঙ্গে জড়িত ছিল এ ধরনের সম্ভাব্য কিছু কোচিং সেন্টারের তালিকা করা হয়েছে। এছাড়া কিছু শিক্ষক এবং কর্মচারীর ও গতিবিধি নজরদারিতে রাখা হয়েছে। প্রশ্নপত্র ফাঁসরোধে সবধরনের ব্যবস্থা নিয়েছে গোয়েন্দা পুলিশ।

সূত্র জানায়, এ বছর এইচএসসি পরীক্ষার্থীর মোট সংখ্যা ১২ লাখ ১৮ হাজার ৬২৮ জন, মোট শিক্ষাপ্রতিষ্ঠান ৮ হাজার ৫৩৩টি, মোট পরীক্ষা কেন্দ্র থাকবে ২ হাজার ৪৫২টি। এর মধ্যে সাধারণ এইচএসসি পরীক্ষার্থীর সংখ্যা ১০ লাখ ২০ হাজার ১০৯টি। যার মধ্যে ছাত্র ৫ লাখ ২৫ হাজার ৬১৩ জন ও ছাত্রী ৪ লাখ ৯৪ হাজার ৪৯৬ জন। আলিম পরীক্ষার্থীর সংখ্যা ৯১ হাজার ৪৯১ জন। যার মধ্যে ছাত্র ৫২ হাজার ৬০৩ জন ও ছাত্রী ৩৮ হাজার ৯৮৮ জন। এইচএসসি (বিএম) পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ২ হাজার ১৩২ জন। যার মধ্যে ছাত্র ৭২ হাজার ৯২ জন ও ছাত্রী ৩০ হাজার ৪০ জন। বিআইপিএস পরীক্ষার্থীর সংখ্যা ৪ হাজার ৭৯৬ জন। যার মধ্যে ছাত্র ২ হাজার ৮০৬ জন ও ছাত্রী ৯৯০ জন। গত বছরের তুলনায় এ বছর পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ১ লাখ ৪৪ হাজার ৭৪৪ জন, শিক্ষাপ্রতিষ্ঠান বেড়েছে ২২৮টি, কেন্দ্র বেড়েছে ৩৩টি। গত বছর শিক্ষার্থীর সংখ্যা ছিল ১০ লাখ ৭৩ হাজার ৮৮৪ জন।


শেয়ার করুন