উখিয়ায়

 প্রবারণা উদ্যাপন উপলক্ষে ৪১টি বিহারে সরকারি বরাদ্ধ বিতরণ

imagesপলাশ বড়ুয়া ::

এবার প্রবারণা উদ্যাপন উপলক্ষে সরকারের পক্ষ থেকে সারাদেশের ন্যায় কক্সবাজার জেলায় প্রতিটি বৌদ্ধ বিহারের জন্য টিআর চালের উপ-বরাদ্ধ করা হয়েছে। তৎমধ্যে কক্সবাজার সদর- ২৬টি, রামু- ২৩টি, চকরিয়া-২৫টি, পেকুয়া-০২টি, মহেশখালী-০৭টি, উখিয়া-৪১, টেকনাফে-১৫টি সহ সর্বমোট- ১৩৯টি বৌদ্ধ বিহারের জন্য ৬৯.৫০০ মে:টন চাল জেলা প্রশাসকদের (ডিসি) দেওয়ার জন্য দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের কাছে মঞ্জুরী দেওয়া হয়। বৌদ্ধ বিহার/প্যাগোডা প্রতি সর্বোচ্চ ৫০০ কেজি করে চাল বিতরণের জন্য জেলা প্রশাসকদের নির্দেশ দেওয়া হয় বলেও ত্রাণ মন্ত্রণালয় থেকে জানা গেছে।

এ উপলক্ষে ৫ নভেম্বর (বৃহস্পতিবার) পশ্চিমরত্না শাসনতীর্থ সুদর্শন বিহারে বিকাল ৩টায় উখিয়া উপজেলার ৩৯টি বৌদ্ধ বিহার ১টি ভাবনা কেন্দ্র (সার্বজনীন বোধিরতœ ভাবনা কেন্দ্র) ও ১টি বোধি মন্দির (রেজুরকুল সার্বজনীন বোধি মন্দির) সহ মোট ৪১টি প্রতিষ্ঠানে দায়িত্ব প্রাপ্তদের সভাপতি/সম্পাদকের হাতে বরাদ্ধকৃত চাল বিক্রির অর্থ উখিয়া উপজেলা বৌদ্ধ সমাজ উন্নয়ন ও বিহার সুরক্ষা কমিটির সভাপতি ও উখিয়া কলেজ শিক্ষক প্লাবন বড়ুয়ার সভাপতিত্বে সম্পাদক মেধু কুমার বড়ুয়ার সঞ্চালনায় বিতরণ করা হয়। এ সময় উপস্থিত থেকে বক্তব্য রাখেন উখিয়া উপজেলার অফিস সুপার (ভা:) মিলন কুমার বড়ুয়া, পালং বৌদ্ধ সমাজ কল্যাণ পরিষদে সভাপতি ও প্রাক্তন চেয়ারম্যান অরবিন্দু বড়ুয়া, মধু সুদন বড়ুয়া মেম্বার, বাংলাদেশ বৌদ্ধ সমিতি উখিয়া উপজেলা শাখার সভাপতি শিক্ষক জ্ঞানদর্শী বড়ুয়া, ডা: রত্নাদর্শী বড়ুয়া, সিএসবি২৪.কম সম্পাদক পলাশ বড়ুয়া, শিশু বড়ুয়া, বিজন বড়ুয়া, জয়াংশু বড়ুয়া, কিরণ বড়ুয়া, বাবুল বড়ুয়া, শিক্ষক মিলন বড়ুয়া, প্রভাত বড়ুয়া, সুবধন বড়ুয়া, নাংসু বড়ুয়া, সাধন বড়ুয়া, মধু বড়ুয়া সহ প্রমুখ।

উখিয়া উপজেলাধীন সকল বৌদ্ধ বিহারের সভাপতি সম্পাদকগণকে বিহার ৭ হাজার টাকা, ২টি ভাবনা কেন্দ্র ও বোধি মন্দিরের জন্য ৫ হাজার টাকা করে বন্টন শেষে অবশিষ্ট ১৭ হাজার টাকা উখিয়ায় সার্বজনীন উদ্যোগে উখিয়ায় বুদ্ধ পূর্ণিমা উদ্যাপনের জন্য উখিয়া উপজেলা বৌদ্ধ সমাজ উন্নয়ন ও বিহার সুরক্ষা কমিটির হিসাবে জমা করার সিদ্ধান্ত হয়। এ সময় উপস্থিত ব্যক্তিবর্গ বৌদ্ধ সমাজের আভ্যন্তরণী চলমান নানা সমস্যা স্থায়ী নিরসন কল্পে ব্যাপক আলোচনা করেন এবং আগামীতেও উখিয়া উপজেলা বৌদ্ধ সমাজ উন্নয়ন ও বিহার সুরক্ষা কমিটির মাধ্যমে উপজেলার প্রতিটি বিহার, ভাবনা কেন্দ্র, বোধি মন্দিরের কার্যক্রম পর্যবেক্ষণ ও যাচাই-বাছাই সহ যথাযথ কার্যকরী কমিটির মাধ্যমে সরকারী বরাদ্ধ বণ্টনের দায়িত্বভার প্রদান করেন।


শেয়ার করুন