টেকনাফে

প্রধানমন্ত্রী ‘সাবরাং পর্যটন অঞ্চল’ উদ্বোধন করলেন

prime20141023175543সিটিএন ডেস্ক

সারাদেশে অন্তত আরো ১০০টি শিল্পাঞ্চল গড়ে তোলা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রবিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দশটি অর্থনৈতিক অঞ্চলের উদ্বোধন উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি একথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, সারাদেশে আমরা একশত অর্থনৈতিক শিল্পাঞ্চল গড়ে তুলবো। সরকারের একক উদ্যোগের পাশাপাশি সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগ অথবা অন্যদেশের সঙ্গে জিটুজি (গভর্নমেন্ট টু গভর্নমেন্ট) পর্যায়ে যৌথ উদ্যোগের মাধ্যমে, যেখানে যেভাবে দরকার, সেখানে এগুলো গড়ে তোলা হবে।

তিনি বলেন, এসব শিল্পাঞ্চল গড়ে তোলার মধ্য দিয়ে মৎস, সবজি, ফল, আমিষ উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণে বাংলাদেশের সুযোগ আরো বাড়বে। এর মাধ্যমে দেশীয় চাহিদা পূরণের পাশাপাশি বিশ্ববাজারে সেগুলো রপ্তানি করা যাবে।

শেখ হাসিনা বলেন, শিল্প বিপ্লব ঘটাতে চাইলে দেশের মানুষের ক্রয় ক্ষমতা বাড়াতে হবে। আর ক্রয় ক্ষমতা বাড়াতে হলে মাথাপিছু আয় বাড়াতে হবে। মানুষের ক্রয় ক্ষমতা বাড়লে দেশের ভেতরেই বিশাল বাজার তৈরি হবে। সেক্ষেত্রে শুধু রপ্তানি আয়ের দিকেই তাকিয়ে থাকতে হবে না।

বাংলাদেশের বিশাল সমুদ্রসীমার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এই সমুদ্রসীমা আমাদের নানা সুযোগ তৈরি করে দিয়েছে। অর্থনৈতিক উন্নয়নে একে কাজে লাগাতে হবে।

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) বাস্তবায়নে গড়ে ওঠা এ ১০টি অঞ্চলের মধ্যে চারটি সরকারি ও ছয়টি বেসরকারি। সরকারিগুলো হলো চট্টগ্রামের মিরসরাই, মৌলভীবাজারের শ্রীহট্ট ও বাগেরহাটের মংলা এবং কক্সবাজারের সাবরাং পর্যটন অঞ্চল।

বেসরকারি উদ্যোগে গড়ে ওঠা ছয়টি হলো নরসিংদীর পলাশে ‘এ কে খান অর্থনৈতিক অঞ্চল’, মুন্সীগঞ্জের গজারিয়ায় ‘আবদুল মোনেম অর্থনৈতিক অঞ্চল’, নারায়ণগঞ্জের ‘মেঘনা ইন্ডাস্ট্রিয়াল অর্থনৈতিক অঞ্চল’ ও ‘মেঘনা অর্থনৈতিক অঞ্চল’, গাজীপুরে ‘বে অর্থনৈতিক অঞ্চল’ এবং নারায়ণগঞ্জে ‘আমান অর্থনৈতিক অঞ্চল’।

-ফাইল ছবি


শেয়ার করুন