প্রথম আলো ও ডেইলি স্টারকে স্বাভাবিক বিজ্ঞাপন পেতে হবে

নাঈমুল ইসলাম খান

বাংলাদেশের শীর্ষ দৈনিক প্রথম আলো এবং ডেইলি স্টারে বেশ nayeemul-islam-khan-300x300কিছুদিন ধরে বিজ্ঞাপনের পরিমাণ কম মনে হচ্ছে। এ বিষয়ে কানাঘুষা আছে কিন্তু প্রকাশ্য কিংবা উচ্চকণ্ঠে আলোচনা নেই। ব্যাপারটি স্বাভাবিক ঠেকছে না। ডেইলি স্টার ও প্রথম আলোর কিছু বিষয়ে আমার ভিন্নমত আছে এবং তাদের কিছু বিষয় অন্যায়ও মনে হয়। সুযোগ পেলে সেই মনোভাব আমি প্রকাশও করি।
যারা এই পত্রিকা দুটিতে বিজ্ঞাপন দিচ্ছেন না অথবা কম দিচ্ছেন তাদের কাছে অনুরোধ, একটি সংবাদমাধ্যমকে সংগঠিতভাবে শায়ো করা ঠিক নয়। এই জীবনে বিভিন্ন সংবাদপত্রকে বিজ্ঞাপন বন্ধ করে শায়েস্তা করা দেখেছি। কখনও এই বিষয়ে জোরালো আলোচনা করে সমাধানের চেষ্টা হয়নি; এটা আমাদের মিলিত ব্যর্থতা। আসুন এই সম্মিলিত অপরাধের সমাপ্তি টানি।
আমার বর্তমান সংবাদপত্র দৈনিক ‘আমাদের অর্থনীতি’ প্রয়োজনের তুলনায় খুব কমই বিজ্ঞাপন পায়। পত্রিকা চালাতে আমাদের অনেক কষ্ট হয়। কিন্তু ডেইলি স্টার এবং প্রথম আলোর বিজ্ঞাপন বন্ধ হয়ে একটু বেশি বিজ্ঞাপন পাওয়ার সুযোগ নিয়ে আমার সংকটপীড়িত সংবাদপত্রে কিছুটা স্বাচ্ছন্দ্য পেতে আমরা রাজি নই।
আসুন, স্বাধীন সাংবাদিকতা ও বিরুদ্ধ মত-পথের ব্যাপারে আমাদের সহনশীলতা আরো জোরালো করি। আসুন, আমরা ন্যায়-নীতি এবং স্বচ্ছতাকে উচ্চতর মর্যাদা দেই। আসুন, ইতিবাচক পরিবর্তনের জন্য কাজ করি। আসুন, সাংবাদিকতার মৌলিক কর্তব্য, দায়িত্বশীলতা ও জবাবদিহিতাকে যথেষ্ট গুরুত্ব দেই এবং পক্ষপাতিত্বের গোয়ার্তুমি পরিত্যাগ করি।


শেয়ার করুন