প্রতি উপজেলায় স্টেডিয়াম হবে

1438461410ইত্তেফাক:
দক্ষ খেলোয়াড় তৈরি এবং যুব সমাজের শারীরিক ও মানসিক উন্নয়নে সারাদেশের উপজেলা পর্যায়ে মিনি স্টেডিয়াম তৈরির পরিকল্পনা নিয়েছে সরকার। প্রাথমিকভাবে ৪৮৯টি উপজেলায় ৪৯০টি খেলার মাঠকে স্টেডিয়ামে রূপান্তর করার সিদ্ধান্ত হয়েছে। এতে ব্যয় ধরা হয়েছে ১২৩ কোটি ১৮ লাখ টাকা। আগামী বছরের জুনের মধ্যে এ উদ্যোগটি বাস্তবায়নের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব স্টেডিয়ামগুলো পরিকল্পিত ও অত্যাধুনিক করার জন্য ইতিমধ্যে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়কে নির্দেশ দিয়ে বলেছেন, উপজেলা ও জেলাভিত্তিক প্রতিযোগিতা যতো হবে, সুপ্ত মেধাগুলো ততো বিকশিত হবে।

জানা গেছে, গত ৭ এপ্রিল ‘উপজেলা পর্যায়ে স্টেডিয়ামের প্রাথমিক অবকাঠামো নির্মাণ’ প্রকল্প জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদিত হয়। এ প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে দক্ষ খেলোয়াড় তৈরি এবং যুব সমাজের শারীরিক ও মানসিক উন্নয়নে অনেক আন্তরিক। তার নির্দেশে দেশের প্রত্যেক উপজেলায় কমপক্ষে একটি করে খেলার মাঠ উন্নয়নের জন্য প্রকল্পটি হাতে নেয়া হয়েছে। পুরোপরি সরকারি অর্থায়নের এ প্রকল্পটি জুলাই ২০১৪ থেকে জুন ২০১৬ মেয়াদে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের আওতায় জাতীয় ক্রীড়া পরিষদ বাস্তবায়ন করবে।

সূত্র জানায়, এসব মিনি স্টেডিয়াম তৈরি করার জন্য স্কুল-কলেজের মাঠ ব্যবহার করা হবে না। কারণ স্কুল-কলেজের মাঠ ব্যবহার করলে শিক্ষার্থীদের ক্লাসের সমস্যা হবে। তাই উপজেলার উপযুক্ত কোনো জায়গায় এ স্টেডিয়াম তৈরি করা হবে। এজন্য সরকারি জমি ব্যবহার করার সিদ্ধান্ত হয়েছে। যে উপজেলায় সরকারি জমি পাওয়া যাবে না সেখানে জমি ক্রয় করা হবে। এসব স্টেডিয়ামে ফুটবল, ক্রিকেট, হকিসহ বিভিন্ন ধরনের খেলাধুলার আয়োজন ও অনুশীলনের সুবিধা থাকবে। প্রকল্পের আওতায় প্রধান কার্যক্রম হচ্ছে, খেলার মাঠ উন্নয়ন, খেলোয়াড়দের জন্য ড্রেসিং রুম নির্মাণ এবং বসার জন্য আরসিসি বেঞ্চ নির্মাণ করা হবে।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সূত্র জানায়, বর্তমানে দেশের প্রত্যেক জেলায় স্টেডিয়াম রয়েছে। জেলা পর্যায়ে এ সব স্টেডিয়ামে নিয়মিত বিভিন্ন টুর্নামেন্ট অনুষ্ঠানের পাশাপাশি খেলাধুলার আয়োজন করা হয়ে থাকে। দেশের জনসাধারণের বড় একটি অংশ গ্রামে বসবাস করে। উপজেলা পর্যায়ে ভাল খেলার মাঠ না থাকায় গ্রামের ছেলে-মেয়েরা নিয়মিত খেলাধুলায় অংশগ্রহণ করতে পারে না। ফলে যুবসমাজের একটি বড় অংশ বিভিন্ন অসামাজিক ও অপরাধমূলক কাজে জড়িয়ে পড়ছে। তাই দক্ষতাসম্পন্ন খেলোয়াড় তৈরি ও যুবসমাজের শারীরিক এবং মানসিক উন্নয়নের লক্ষ্যে তাদের বিভিন্ন খেলাধুলায় সম্পৃক্ত রাখার জন্য সরকার খেলাধুলার পরিবেশ সৃষ্টিসহ নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে। এ জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের প্রত্যেক উপজেলায় বিদ্যমান খেলার মাঠে অবকাঠামো নির্মাণের জন্য একটি প্রকল্প হাতে নেয়ার নির্দেশ দেন। এ নির্দেশনার পরিপ্রেক্ষিতে প্রত্যেক উপজেলা পর্যায়ে কমপক্ষে একটি করে খেলার মাঠ উন্নয়নের জন্য প্রকল্পটি গ্রহণ করা হয়েছে।


শেয়ার করুন