পেটে ১৫ বছর ধরে কাঁচি, আটকে গেলেন হজযাত্রী

scissor_bg_999210172সিটিএন ডেস্ক :

ছুরি বা কাঁচির মতো ধারালো বস্তুর ব্যাপারে মানুষ সবসময়ই সাবধান। কখন না আবার কোন দুর্ঘটনা ঘটে যায়! কিন্তু যে বস্তুর ব্যাপারে এই সাবধানতা, তা যদি শরীরের ভেতরেই থাকে? চোখ বন্ধ করে যে কেউ বলে দেবেন, বড়জোর এক ঘণ্টা বাঁচা যাবে। শরীরের নড়াচড়ার সঙ্গে সঙ্গে কাটা পড়তে থাকবে ভেতরের অঙ্গ-প্রতঙ্গ।

কিন্তু সৌদি আরবের জেদ্দা বন্দরে এবার সবাইকে অবাক করে দিয়ে এক ব্যক্তির পেটের ভেতর কাঁচি শনাক্ত হয়েছে, যা তিনি বহন করছেন ১৫ বছর ধরে।

নাইজেরিয়ান এই হজযাত্রী গত সপ্তাহে সৌদি আরব পৌঁছান। জেদ্দায় লোহিত সাগর বন্দরে যখন তিনি মেটাল ডিটেক্টরের মধ্যে দিয়ে এগিয়ে গেলেন, সঙ্গে সঙ্গে ‘বিপ বিপ’ করে উঠলো যন্ত্রটি। দায়িত্বরত পুলিশ তাকে শরীরের সব ধাতব পদার্থ খুলে ফের ডিটেক্টরের ভেতর দিয়ে হাঁটতে বললেন। তিনিও পরিস্থিতির গুরুত্ব অনুধাবন করে নির্দেশ পালন করলেন। কিন্তু এবারও বেজে উঠলো সতর্ক সংকেত।

বিষয়টি পরিষ্কার হতে নাইজেরিয়ান ওই ব্যক্তিকে পরবর্তীতে হাসপাতালে নিয়ে গিয়ে স্ক্যানিংয়ের ব্যবস্থা করা হয়। আর এতেই যেন সবার চোখ কপালে উঠে গেল। শুধু পুলিশ বা চিকিৎসকই নন, বিস্মিত ওই হজযাত্রীও এই প্রথম জানতে পারলেন, তিনি পেটের ভেতর বড় একটি কাঁচি নিয়ে ঘুরছেন।

সৌদি সংবাদপত্র আল-ওয়াতা’ন এক খবরে জানায়, সবার মনে তখন একটাই প্রশ্ন। কি করে এতো বড় একটা কাঁচি ওই ব্যক্তির পেটে ঢুকে গেল? রহস্যের দ্বার খুললো রোগীর জবাবেই। ১৫ বছর আগে একটি অস্ত্রপচার হয়েছিল তার। তখনই হয়তো চিকিৎসক ভুলে পেটের ভেতর ওই কাঁচি রেখে শেলাই করে দিয়েছিলেন।

বিস্মিত ওই হজযাত্রী জানালেন, এতোদিন ধরে এতো বড় একটা কাঁচি পেটের ভেতর নিয়ে ঘুরছেন, অথচ কখনও বিন্দুমাত্র ব্যথা অনুভব করেননি তিনি।

ছবি: সংগৃহীত


শেয়ার করুন