পেকুয়ায়

বনাঞ্চলের পাশেই ইটভাটা স্থাপনের প্রতিবাদে শিক্ষার্থীদের মানববন্ধন

20160630_102146পেকুয়া প্রতিনিধি.

কক্সবাজারের পেকুয়া উপজেলার টইটং ইউনিয়নে সংরক্ষিত বনাঞ্চলের দুই কিলোমিটারের মধ্যেই পরিবেশ অধিদপ্তরের অনুমতি ছাড়াই অবৈধ উপায়ে ইটভাটা স্থাপনের প্রতিবাদে মানববন্ধন ও সমাবেশ করেছে স্থানীয় বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (৩০ জুন) সকাল ১০টার দিকে টইটং নাপিতখালী গ্রামে সংরক্ষিত বনের পাশেই স্থাপিত ইটভাটার সামনে জড়ো হয়ে মিছিল নিয়ে এসে বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীরা মানববন্ধন ও সমাবেশ করেছে। মানববন্ধন ও সমাবেশে শিক্ষার্থীরা অবিলম্বে ওই ইটভাটার কার্যক্রম বন্ধে প্রশাসন কোন ধরনের ব্যবস্থা গ্রহণ না করলে ঈদের পর পরই কঠোর আন্দোলনের হুশিয়ারী দিয়েছেন। এর পূর্বে এলাকাবাসীরা সম্মিলিতভাবে টইটং উচ্চ বিদ্যালয় প্রাঙ্গন থেকে মিছিল সহকারে ইটভাটা স্থাপনের প্রতিবাদের টইটংয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

পরে মানবন্ধন শেষে সমাবেশে বক্তব্য রাখেন, স্থানীয় ইউপি সদস্য টিপু সোলতান, টইটং ইউনিয়নের বধু হাজির পাড়া গ্রামের বাসিন্দা ও চট্টগ্রাম সরকারী সিটি কলেজের ছাত্র মো. আবু হেনা মোস্তফা কামাল, জাতীয় শ্রমিক লীগ পেকুয়া উপজেলা শাখার সাধারান সম্পাদক সাইফুল ইসলাম বাবুল, জিল-ুর রহমান, কলেজ ছাত্র রবিউল আলম, শফিউল আলম, রেজাউল আজিম, মো. আরিফুল ইসলাম, স্থানীয় বাসিন্দা সিরাজুল ইসলাম সওদাগর, নুরুচ্ছবি, কলেজ ছাত্র তানভির আহমদ রিয়াদ, মিজানুর রহমান, আল আমিন, ঝিকু প্রমুখ।

সমাবেশ শিক্ষার্থীরা অভিযোগ করেছেন, স্থাণীয় আহমদ নবী নামের এক প্রভাবশালী পরিবেশ অধিদপ্তর ও প্রশাসনের কাছ থেকে অনুমতি গ্রহণ না করেই ক্ষমতার প্রভাব খাটিয়ে বিগত কয়েক মাস ধরে টইটং বনবিটের সংরক্ষিত বনাঞ্চলের ২ কিলোমিটারের মধ্যেই ফসলি জমিতে একটি ইটভাটা স্থাপনের কার্যক্রম চালাচ্ছে। ইতিমধ্যে ওই ভাটার প্রায় ৬০শতাংশ কাজ শেষ করেছে। আগামী নভেম্বর নাগাদ ওই ইটভাটায় ইট পুড়ানোর কাজ শুরু করবে ওই আহমদ নবী।

বনাঞ্চলের পাশেই ইটভাটা স্থাপনের প্রতিবাদে অনুষ্টিত মানবন্ধন ও সমাবেশের উদ্যোক্তা কলেজ ছাত্র আবু হেনা মোস্তফা কামাল অভিযোগ করেছেন, প্রভাবশালী আহমদ নবী সরকারী আইনকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে জনবসতিপূর্ণ এলাকা ও সরকারী রির্জাভ ফরেষ্ট্রের ২ কিলোমিটার এর মধ্যেই ইটভাটা স্থাপন করছেন। ইটভাটাটি স্থাপন হলেও এলাকার সংরক্ষিত বনাঞ্চল ও জনবসতি ব্যাপক হুমকির মূখে পড়বে বলে তিনি জানান। তাই অবিলম্বে ওই অবৈধ ইটভাটার কার্যক্রম বন্ধে জরুরী ভিত্তিতে প্রশাসনের জোরালো হস্তক্ষেপ কামনা করেছেন মানববন্ধনে উপস্থিত শত শত শিক্ষার্থী ও এলাকাবাসী।


শেয়ার করুন