পেকুয়ায় এসএসসি’র অতিরিক্ত ফি এখনো ফেরত দেওয়া হয়নি

এস.এম.ছগির আহমদ আজগরী:
পেকুয়ায় চলতি বছরের এসএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে অবধৈভাবে নেয়া অতিরিক্ত ফি’র টাকা এখনো ফেরত দেওয়া হয়নি। ফলে উচ্চ আদালতের এ নির্দেশ অমান্য ও অকার্যকরের ঘটনায় জনমনে চাপা ক্ষোভ ও উত্তেজনা বিরাজ করছে।
জানা যায়, চলতি বছরের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের কাছ থেকে সারাদেশের মতো পেকুয়ায়ও হাতিয়ে নেয়া হয়েছে ৩ হাজার থেকে সাড়ে ৩ হাজার টাকা করে। উপজেলার সবকটি উচ্চ বিদ্যালয় পড়–য়া দশম শ্রেণীর ছাত্ররা এসএসসি পরীক্ষায় অংশ নিতে টেষ্ট পরীক্ষায় অংশ নেয়। পরীক্ষায় অংশগ্রহণ করে উত্তীর্ণ ছাত্রদের কাছ থেকে তাদের স্বঃ-স্বঃ শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃপক্ষ তাদের পরীক্ষা ফি বাবত ৩ থেকে সাড়ে ৩ হাজার করে টাকা করে আদায় করেছেন। সম্প্রতি উচ্চ আদালত সারাদেশের এসএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে আদায়কৃত অতিরিক্ত টাকাগুলো দ্রুত ফিরিয়ে দেওয়ার আদেশ দেন। উচ্চ আদালতের এই আদেশের প্রেক্ষিতে সারাদেশের বিভিন্ন অঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠানগুলো স্থানীয় প্রশাসনের কর্মকর্তা-কর্মচারী ও মিডিয়াকর্মীদের সামনেই আদায় করা অতিরিক্ত ফি’র টাকা শিক্ষার্থীদের কাছে ফিরিয়ে দেয়। পেকুয়ায় এখন পর্যন্ত উচ্চ আদালতের এই আদেশ কার্যকর করা হয়নি।
পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মারুফুর রশিদ খাঁন জানান, উচ্চ আদালতের নির্দেশ অনুযায়ী দ্রুত এসএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে আদায়কৃত অতিরিক্ত ফি’র টাকা ফেরৎ দেওয়ার ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্টদের বলে দেয়া হয়েছে।


শেয়ার করুন