পালংখালী বাজারের খাল দখল করে বহুতল ভবন

নিজস্ব প্রতিবেদকঃ
উখিয়ার পালংখালী ইউনিয়নের নারাংখালী খালের উপর প্রভাবশালী কতৃর্ক ৫ তলা ভবন নির্মানের অভিযোগ পাওয়া গেছে।এব্যাপারে স্হানীয় এলাকাবাসী উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে একটি লিখিত অভিযোগ দায়ের করেন।স্হানীয়রা জানান, একটি প্রভাবশালী মহল দীর্ঘদিন ধরে এ খালটি দখল করে আসছে।সরেজমিন ঘুরে জানা যায়,পালংখালী বাজারের পাশ কাটিয়ে বয়ে যাওয়া খালের ওপর স্থাপনা নির্মাণের বর্জ্য থাকলেও পানির দেখা নেই।

শুকিয়ে পুরো বর্জ্য ভর্তি হলেও খাল পানিশূন্য। তার উপর খাল ভরাট করে ৫ তলা ভবন তৈরিতে অবাধে চলছে দখলের প্রতিযোগিতা।দূর থেকে বোঝার উপায় নেই খালের অস্তিত্ব।খালের উপর আরসিসি পিলার দিয়ে তৈরি করা হচ্ছে বহুতল ভবন।

এক সময়ের খরস্রোতা খাল এখন মানুষের দখলে চলে গিয়ে যেন মরা ডোবায় পরিণত হয়েছে।বৃষ্টির পানি চলাচলের কোন ব্যবস্থা নেই, বর্ষা মৌসুমে পশ্চিম পালংখালী ও পালংখালী বাজার পানিতে তলিয়ে যাবে মর্মে আশংকা করেছে স্থানীয় অভিযোগকারী।

উখিয়া উপজেলার পালংখালী বাজারের পাশেই স্থানীয় বাসিন্দা মৃত হোসেন আলির তিন সন্তান মাস্টার নুরুল আলম (৪৫) আহমদ (৩৮)মোহাম্মদ রুবেল(৩৫) বিরুদ্ধে সরকারী খাল দখল করে আরসিসি পিলার বসিয়ে বহুতল ভবন ও দোকান তৈরির অভিযোগ করেছেন স্থানীয়রা।

সম্প্রতি উখিয়ার পালংখালী ইউপি চেয়ারম্যান এম গফুর উদ্দিন চৌধুরী পরিদর্শন করেছেন।তবে এ বিষয়টি নিয়ে মুখ খুলতে নারাজ।

অভিযুক্তরা বলেন,তাদের পৈতৃক সম্পত্তির উপর এ স্হাপনা নির্মাণ করা হচ্ছে।

পালংখালী বাজারের স্থানীয় কয়েকজন ব্যবসায়ীরা জানান, গায়ের জোর খাটিয়ে খালের জায়গা দখল করে স্থাপনা নির্মাণ করছে খাল খেকোরা।

খাল দখল করে স্থাপনা নির্মাণের ফলে বর্ষা মৌসুমে পানি প্রবাহের মুখ বন্ধ হয়ে আমাদের পালংখালী বাজার তথা পাশের চাষের জমিতে পানি প্রবাহিত হবে।এতে একদিকে যেমন সৃষ্টি হবে জলাবদ্ধতা, অপরদিকে ফসল ক্ষতি হয়ে আমাদের লোকসানের মুখে পড়তে হবে।প্রতিকার পেতে উপজেলা নির্বাহী কর্মকর্তার তদন্ত পুর্বক স্থাপনা কাজ বন্ধ করে সরজমিনে তদন্ত ও পরিমাপের মাধ্যমে আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবি জানান।

উপজেলা নির্বাহী অফিসার ইমরান হোসাইন সজিব বলেন,অভিযোগ পাওয়া সাপেক্ষে তদন্ত ব্যবস্থা নেওয়া হবে।


শেয়ার করুন