“বাইশারী বাজার সহ প্রধান সড়কে অবৈধ স্থাপনা নির্মাণে”

পানি জমে থাকায় চলাচলে দূর্ভোগ চরমে

pic-23মুফিজুর রহমান, বাইশারী (নাইক্ষ্যংছড়ি) :

সড়কে হাটু পানি, পানি নিস্কাসনের কোন ব্যবস্থা নেই। বৃষ্টি হলেও পানি না থাকলেও পানি জমে থাকায় লোকজন চলাচল করছে দোকানের বারান্দা দিয়ে। আবার কারো দোকানে বারান্দা দিয়ে চলাচল বন্ধ করে দেওয়ায় কাদা মাটি সংযুক্ত হাটু পানি দিয়ে চলাচল করতে হচ্ছে লোক সাধারণ সহ প্রতিদিন স্কুল-মাদ্রাসা পড়ুয়া দুই হাজার শিক্ষার্থী। এ সময় গাড়ী চলাচলে শিক্ষার্থীদের স্কুল ড্রেসে কাদা যুক্ত পানি ছিটকে পড়ে। এই চিত্র বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী বাজার প্রধান সড়কের।

একাধিক ব্যবসায়ীরা অভিযোগের সুরে বলেন, বাজারের প্রধান সড়কে যদি এভাবে কাদা যুক্ত পানি দিয়ে চলাচল করতে হয়, এই দুঃখ কাকে বুঝাব। জনপ্রতিনিধিরা দেখেও না দেখার ভান করে বসে আছে। কয়েকজন ব্যবসায়ী মিলে ড্রেন নির্মাণের উদ্যোগে নিলেও জনপ্রতিনিধিরা নিষেধ করায় ব্যক্তিগত উদ্যোগও ভেস্তে যাচ্ছে। তাছাড়া বাইশারী বাজারের প্রধান সড়ক দিয়ে প্রতিনিয়ত উপজেলার উর্ধ্বতন সরকারী কর্মকর্তারা যাতায়ত করলেও কারো চোখেতো পড়েই না কর্ণকোহরেও স্থান পায় না।

সরজমিনে বাইশারী বাজারের প্রধান সড়ক সহ অন্যান্য সড়ক ঘুরে দেখা যায়, বাইশারী বাজারের দক্ষিন পার্শ্বের প্রধান সড়কে পানি নিস্কাসনের কোন ড্রেন না থাকায় একটু বৃষ্টির পানিতেই জমে হাটু পানি, বৃষ্টি না থাকলেও হাটু পর্যন্ত পানি হয়ে যায়। যার ফলে লোক চলাচল করা খুবই কষ্টসাধ্য হয়ে পড়ে। তাছাড়া বাইশারী বাজারের ঈদগড়-ঈদগাঁও সড়কে পানি নিস্কাসনের জন্য ২০০৯-১০ অর্থ বছরে স্থানীয় সরকার বিভাগের প্রায় ১০ লক্ষ টাকা ব্যায়ে নির্মিত ড্রেন ভরাট, প্লটের বারান্দা ঘেরাও করে পানি নিস্কাসনের ড্রেন ও যাতায়তের গলি দখল করে দোকান নির্মাণ করে ব্যবসা পরিচালনা করে যাচ্ছে কয়েকজন অসাধু প্রভাবশালী ব্যবসায়ী। তাছাড়া বাজার পরিচালনা কমিটি ও বাজার ফান্ড প্রশাসকের নজরধারী না থাকায় ব্যবসায়ীরা নিজেদের সুবিধামত ড্রেন গুলো ভরাট করছে বলে অভিযোগ করেন একাধিক পথচারী ও ব্যবসায়ীরা।

সরজমিনে আরো দেখা যায়, বাজারের অধিকাংশ প্লটের সামনের বারান্দা ওয়াল তৈরী করে সাধারণ মানুষের চলাচলের পথ রুদ্ধ করে রেখেছে কিছু দোকান মালিকরা। যার কারণে বৃষ্টির দিনে সাধারন ক্রেতাদের চলাচল করা কষ্টসাধ্য হয়ে পড়েছে। তাছাড়া কাঁচা বাজারের জন্য তৈরীকৃত টিন সেট দর্জি এবং কাপড় ব্যবসায়ীদের দখলে চলে যাওয়ায় কাঁচা তরকারী ব্যবসায়ীদের জায়গা সংকুলান হচ্ছে না। তাই বাধ্য হয়ে এসব কাঁচা তরকারী ব্যবসায়ী বাজারের খোলা অংশে অবৈধ ভাবে স্থাপনা তৈরী করে বাজার চৌধুরী ও ইজারাদারদের ম্যানেজের মাধ্যমে ব্যবসা চালিয়ে যাচ্ছে।

এ ব্যাপারে বাইশারী বাজার সভাপতি জাহাঙীর আলম বাহাদুর বলেন, কিছু অসাধু ব্যবসায়ী অবৈধ ভাবে স্থাপনা নির্মাণের ফলে সাধারণ ক্রেতাদের নিত্যপণ্য জিনিষ পত্র কেনাকাটা করতে কষ্ট হচ্ছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরধারী না থাকায় এমনটা হচ্ছে বলে তিনি জানান।
বাজার ফান্ড প্রশাসকের দায়িত্বে থাকা বাজার চৌধুরী মংয়ে চাকের নিকট অবৈধ স্থাপনা নির্মাণের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, কিছু অসাধু ব্যবসায়ী প্রভাব খাটিয়ে অবৈধ ভাবে স্থাপনা তৈরী করেছে এটা সত্য। তবে উচ্ছেদের ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করা হবে।

দীর্ঘদিন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অভিযান না থাকায় বর্তমানে উপজেলার গুরুত্বপূর্ণ স্থাপনা বাইশারী বাজারের পানি নিস্কাসনের ড্রেন, বারান্দা, গলি থেকে শুরু করে খালি জায়গা প্রভাবশালীদের দখলে যাচ্ছে। এসব প্রভাবশালীদের কবল থেকে বাইশারী বাজারের সৌন্দর্য নষ্ট হওয়ায় শীগ্রই উচ্ছেধ অভিযান পরিচালনা সহ প্রধান সড়কে পানি নিস্কাসনের ড্রেন নির্মাণ করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশু হস্থক্ষেপ কামনা করেছেন সাধারন মানুষ থেকে শুরু করে ব্যবসায়ী ও স্কুল-মাদ্রাসা-কলেজ পড়–য়া শিক্ষার্থীরা।


শেয়ার করুন