পাচঁ আদর্শ দম্পত্তিকে সংবর্ধনা

Ma-news-pichjhমো.আবুল বাশার নয়ন, নাইক্ষ্যংছড়ি :

নাইক্ষ্যংছড়ি উপজেলায় ইউনিয়ন পর্যায় থেকে পাচঁ আদর্শ দম্পত্তিকে সংবর্ধনা দেয়া হয়েছে। মঙ্গলবার (১১ আগষ্ট) সকালে উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ে বেসরকারী এনজিও সংস্থা ব্র্যাক স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা কর্মসূচীর এবং পরিবার পরিকল্পনা বিভাগের ব্যতিক্রমধর্মী এডভোকেসি অনুষ্ঠানের মাধ্যমে তাদের সম্মানা ক্রেষ্ট দেওয়া হয়।

এসএমসি ও ইউএসএআইডি’র সহযোগিতায় আদর্শ দম্পত্তিদের সম্মাননা ক্রেষ্ট প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে নাইক্ষ্যংছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান তোফাইল আহামদ বলেন- সমাজের উচ্চ বিত্তে যারা বসবাস করেন তারা চাইলে একাধিক সন্তানের পিতা-মাতা হতে পারেন এবং তাদের ভরণ পোষনও করা সম্ভব। কিন্তু তাদের মাঝে জ্ঞানবোধ ও দেশপ্রেম থাকার কারনে তাঁরা জনসংখ্যা নিয়ন্ত্রণ করেন। দেশের আয়তন ও ভোগলিক অবস্থা বিবেচনায় আমাদের দেশের প্রত্যেকের উচিৎ জনসংখ্যা নিয়ন্ত্রণ করা। নাইক্ষ্যংছড়ি সীমান্ত রোহিঙ্গা অধ্যুষিত এলাকা হওয়ায় রোহিঙ্গা পরিবারের মাঝে জম্মহার বৃদ্ধির প্রতিযোগিতা লেগে আছে। তাই সন্তান সীমিত রেখে সহযোগিতা করাও একটি দেশপ্রেম কাজ। এসময় তিনি পুরষ্কারপ্রাপ্ত সমাজের বাচাইকৃত সফল দম্পত্তিদের সরকার ও উপজেলা পরিষদের পক্ষ থেকে ধন্যবাদ জানান।

সভাপতির বক্তব্যে নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আবু শাফায়াৎ মুহম্মদ শাহে দুল ইসলাম বলেন- যারা সফল দম্পত্তি নির্বাচিত হয়েছেন এবং অনুষ্ঠানে বিভিন্ন শ্রেণী পেশার উপস্থিত নাগরিকদের প্রত্যেককে উন্নয়নের মডেল হয়ে সমাজে অন্যান্য পরিবারের মাঝে জনসংখ্যা নিয়ন্ত্রণে কাজ করতে হবে। সীমান্তের অনেক পরিবারে এখনো ১০-১৫ সন্তানের মা-বাবাও খুজে পাওয়া যায়। সত্যিকারার্থে তারা সমাজের বোঝা ছাড়া আর কিছুই নয়। এসময় তিনি ব্যতিক্রমধর্মী অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করায় আয়োজকদের ধন্যবাদ জানান। এছাড়াও অনুষ্ঠানে অন্যান্য বক্তারা- ভিন্ন ধর্মী জন্ম নিয়ন্ত্রণ বিষয়ক এ কর্মসূচী গ্রামে গঞ্জে প্রচারের পাশাপাশি নব দম্পত্তিদের মাঝে দীর্ঘমেয়াদী পরিবার পরিকল্পনা পদ্ধতি সেবা পৌছে দেওয়ার আহ্বান জানান।

বান্দরবান ব্র্যাক এরিয়া ম্যানেজার মো: সরওয়ার হোসেন এর পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো: কামাল উদ্দিন, নারী ভাইস চেয়ারম্যান হামিদা চৌধুরী, পরিবার পরিকল্পনা কর্মকর্তা দ্বিতীয়-ময় চাকমা, সরকারী উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক ছালেহ উদ্দিন চৌধুরী, মাধ্যমিক বালিকা বিদ্যালয় প্রধান শিক্ষক নাসরিন সোলতানা, ব্র্যাক সিনিয়র উপজেলা ব্যবস্থাপক সুমন দাশ।
এছাড়াও অনুষ্ঠানে উপজেলা স্বাস্থ্য ও প:প: কর্মকর্তা ডা: রোকেয়া খাতুন, উপজেলা ছাত্রলীগ সভাপতি চোচু মং মার্মা, উপজেলা পরিবার পরিকল্পনা সহকারী রিশু চৌধুরী, ব্র্যাকের প্রোগ্রাম অর্গানাইজার মো: সোলেইমান, মো: আবছার, বাইশারী ইউনিয়নের বিশিষ্ট সমাজ সেবক শাহাব উদ্দিন, পরিবার পরিকল্পনা পরিদর্শক মোহাম্মদ আলম, পরিবার কল্যান পরিদর্শক রেহেনা আক্তার, রোখসানা ইয়াসমিনসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন।


শেয়ার করুন