পাকিস্তান সফর বাতিল করায় পিসিবিকে ক্ষতিপূরণ দেবে বিসিবি

নিরাপত্তার কারণ দেখিয়ে ২০১২ সালে পাকিস্তান সফর বাতিল করায় পাকিস্তান ক্রিকেট বোর্ডকে (পিসিবি) ক্ষতিপূরণ দেয়ার কথা জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। ওই বছরের এপ্রিলে পাকিস্তানের মাটিতে একটি ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলার কথা ছিল বাংলাদেশের।

চলতি মাসে তিন ফরম্যাটে সিরিজ খেলতে বাংলাদেশে আসছে পাকিস্তান দল। এ বছরের শুরু থেকেই আর্থিক প্রাপ্তি নিয়ে দেনদরবার চলছিল দুই দেশের মধ্যে। বাংলাদেশ সফর বাতিল করে দেবে এমন হুমকিও এসেছিল পাকিস্তানের তরফ থেকে। তেমনটা অবশ্য শেষপর্যন্ত হয়নি। ১৩ এপ্রিল বাংলাদেশ সফরে আসার বিষয়টি নিশ্চিত করেছে পিসিবি। আর শুক্রবার বিসিবিও দিয়েছে ক্ষতিপূরণ দেয়ার ঘোষণা।

বিসিবি সভাপতি নাজমুল হাসান বলেলেন, ‘এখন পিসিবির সঙ্গে আমাদের আর কোনো শর্ত নেই। তারা প্রথমে মুনাফার ৫০ শতাংশ দাবি করেছিল আর বলেছিল যে এটা তাদের হোম সিরিজ। আমি তাদেরকে বলেছি যে এটা আমাদের হোম সিরিজ। তারা বারবারই বলছিল যে আমরা পাকিস্তান সফরে যাইনি। আমি তার জবাবে বলেছি যে প্রতিটা সভাতেই এই একই জিনিস শুনতে ভালো লাগে না। কোনো সফরে যেতে রাজি হওয়ার পরও না গেলে কী হবে সে জন্য আইসিসির নিয়ম আছে। আমি তাদের কাছে জানতে চেয়েছিলাম যে (২০১২ সালে) পাকিস্তান সফরে না যাওয়ার জন্য আমাদের কী পরিমাণ অর্থ দিতে হবে। এটা এক লাখ থেকে তিন লাখ ডলার পর্যন্ত হতে পারে। সেটা তারা বিমানভাড়ার পেছনে ব্যবহার করবে, না করলে না সেটা তাদের ব্যাপার। আমরা পাকিস্তান সফরে না যাওয়ার জন্য এককালীন একটা অর্থ পরিশোধ করব।’

দুটি টেস্ট, তিনটি ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি খেলতে ১৩ এপ্রিল বাংলাদেশে আসছে পাকিস্তান দল। ১৩ মে এই সিরিজ শেষ হওয়ার কথা।


শেয়ার করুন