পর্যটনে বিশেষ ছাড়ের ঘোষণা

press-club-31সিটিএন ডেস্ক:

বাংলাদেশ পর্যটন বর্ষ-২০১৬ কে সফল করার লক্ষ্যে দেশি-বিদেশি পর্যটনকদের বাংলাদেশ ভ্রমণে আকৃষ্ট করতে সরকারি-বেসরকারি বিমান পরিবহন সংস্থা, পর্যটন আবাসন ও আপ্যায়ন সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোতে বিশেষ সুবিধা দেয়ার ঘোষণা দিয়েছে বাংলাদেশ পর্যটন করপোরেশন।
বুধবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে বাংলাদেশ পর্যটন করপোরেশন ও বাংলাদেশ টুরিজম বোর্ডের উদ্যোগে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেয়া হয়।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান অপরূপ চৌধুরী।
লিখিত বক্তব্যে তিনি বলেন, ‘পর্যটন শিল্পের উন্নয়ন ও বিকাশে একটি অন্যতম কার্যকর বিপণন উদ্যোগ হচ্ছে ভিজিট বাংলাদেশ ইয়ার অর্থাৎ বাংলাদেশ পর্যটন বর্ষ-২০১৬। দেশি-বিদেশি পর্যটকদের কাছে বাংলাদেশকে সুপরিচিত, গ্রহণযোগ্য, নিরাপদ ও আকর্ষণীয় হিসেবে তুলে ধরার ক্ষেত্রে এ উদ্যোগটি কার্যকর ভূমিকা রাখতে পারে।’
তিনি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৬ সালকে পর্যটন বর্ষ হিসেবে ঘোষণা দিয়েছেন এবং এর সফল উদ্‌যাপন নিশ্চিত করতে এ খাতে প্রথমবারের মত প্রায় ২০০ কোটি টাকা বরাদ্দ ঘোষণা করেছেন।
অপরূপ চৌধুরী বলেন, ‘এ বর্ষকে সামনে রেখে ইতোমধ্যে যোগাযোগ এবং আবাসিক অবকাঠামো ও পরিকাঠামোগত বিভিন্ন পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের কাজ শুরু হয়েছে।’
দেশি-বিদেশি পর্যটকদের জন্য বিশেষ সুবিধাগুলো হচ্ছে- পর্যটন বর্ষ-২০১৬ চলাকালীন দলবদ্ধ ভ্রমণের আওতায় দেশি-বিদেশি এয়ালাইন্সে আসা বিদেশি পর্যটকরা বাংলাদেশ পর্যটন করপোরেশনের আবাসিক স্থাপনা ব্যবহার করলে সৌজন্যমূলক প্রাতরাশসহ ৩০ শতাংশ ছাড় পাবে। এছাড়া মধ্যাহ্ন ও নৈশভোজে ২০ শতাংশ ছাড় পাবে।
অভ্যান্তরীণ ফ্লাইটে আগমনকারী পর্যটন প্রিভিলিজড কার্ডধারী পর্যটকরা পর্যটন করপোরেশনের হোটেল মোটেলে সৌজন্যমূলক প্রাতরাশ, দুই বোতল সুপেয় পানীয় এবং আবাসিকে ২৫ শতাংশ ছাড়সহ তিনটি আবাসিক কক্ষ ব্যবহারের সুযোগ পাবে।
বাংলাদেশ বিমানের পক্ষ থেকে তাদের অভ্যান্তরীণ ও আন্তর্জাতিক কার্যালয়ের মাধ্যমে বাংলাদেশ পর্যটন করপোরেশন এবং অন্যান্য আবাসিক ও আপ্যায়ন সুবিধা প্রদানকারী সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলোর প্রদত্ত সুবিধাদির বিপণন করবে। এছাড়া দেশে-বিদেশে বাংলাদেশ বিমানের অফিস থেকে সরাসরি টিকেট ক্রয়ে ১০ শতাংশ ছাড় সুবিধা ভোগ করতে পারবে।
প্যানপ্যাসিফিক হোটেল সোনারগাঁও তাদের ডিলাক্স একক শয্যা ও দ্বৈত শয্যার আবাসিক কক্ষে মূল ভাড়ার অর্ধেক ছাড় সুবিধা পাবে। তবে এ ক্ষেত্রে ভ্যাট ও সার্ভিস-চার্জ অন্তর্ভুক্ত হবে না। সোনারগাঁওয়ে কক্ষ সুবিধাভোগীরা ক্যাফে বাজার রেস্তোঁরায় কেনাকাটা, প্রাতরাশ, হেলথক্লাব, সইমিংপুল ব্যবহার, বিমানবন্দর থেকে হোটেলে বাস সার্ভিস, আবাসিক কক্ষে ওয়াইফাই ও ব্রডব্যান্ড সুবিধা, স্থানীয় সংবাদপত্র, দুই বোতল সুপেয় পানিয়সহ চা-কফি পান প্রভৃতি সুবিধা পাবে।
বেসরকারি এয়ারলাইন্স নভোএয়ারের পক্ষ থেকে বাংলাদেশ পর্যটন করপোরেশনের প্যাকেজ ট্যুরের যাত্রীরা টিকেটের উপর ১৫ শতাংশ ছাড় পারে।


শেয়ার করুন