পরমাণু অস্ত্রে ব্রিটেনকে ছাড়িয়ে যাবে পাকিস্তান!

114790_1
আরটিএনএন: পাকিস্তান পরমাণু অস্ত্রে ব্রিটেনকে পেছনে ফেলে পঞ্চম স্থানে উঠে আসার দোরগোড়ায় রয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো। মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর মতে, পাকিস্তানের কাছে এখন শতাধিক মোতায়েনকৃত পরমাণু অস্ত্র রয়েছে যা গত দুই বছরে ৪০ ভাগ বেড়ে এপর্যায়ে পৌঁছেছে।

এর মধ্যদিয়ে পাকিস্তান বর্তমানে পঞ্চম স্থানে থাকা ব্রিটেন ও চিরশত্রু ভারতকে পেছনে ফেলতে যাচ্ছে। যুক্তরাষ্ট্র, রাশিয়া, ফ্রান্স এবং চীনের পর পাকিস্তানই হতে যাচ্ছে সর্বাধিক পরমাণু অস্ত্রের মালিক।

পাকিস্তান সামরিক বাহিনীর অভিমত, ভারতের কনভেনশনাল সামরিক সক্ষমতার বিপরীতে তাদের আরো পরমাণু অস্ত্রের প্রয়োজন। ভারত এবং পাকিস্তান ১৯৯৮ সালে পরমাণু অস্ত্রের পরীক্ষা চালায়। ১৯৪৭ সালে ব্রিটেনের দখলদারিত্ব অবসান এবং স্বাধীনতার লাভের পর দেশ দুটি তিন তিনবার যুদ্ধে জড়িয়েছে।

সম্প্রতি প্লুটোনিয়াম এবং উচ্চমাত্রার সমৃদ্ধ ইউরেনিয়াম উৎপাদনের ভিত্তিতে যুক্তরাষ্ট্রের ধারণা, পাকিস্তানের পরমাণু অস্ত্রের সংখ্যা সর্বোচ্চ ১১০টি হতে পারে। এ সব পরমাণু অস্ত্রের অনেকগুলোর আকৃতি ছোট আকারের করে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের মাধ্যমে নিক্ষেপ উপযোগী করা হয়েছে। প্রায় সাড়ে ১২শ’ মাইল পাল্লার এসব ক্ষেপণাস্ত্র ভারতের যে কোনো বড় শহরে আঘাত হানতে সক্ষম।

মধ্যপ্রাচ্যে দখলদার ইসরাইল এবং উগ্রজাতীয়তাবাদী ভারতের কাছে বিপুল পরমাণু অস্ত্র থাকলেও এনিয়ে পশ্চিমা গণমাধ্যমের মাথা ব্যাথা নেই। কিন্তু পাকিস্তানের পরমাণু অস্ত্র নিয়ে এ সব গণমাধ্যম ধারাবাহিক সিন্ডিকেট প্রতিবেদন প্রচার করে থাকে। এর উদ্দেশ্য- পাকিস্তানকে চাপে রাখা এবং বৈদেশিক সাহায্য বন্ধে দাতাদের উৎসাহিত করা।


শেয়ার করুন