নিশা দেশাই ঢাকা আসছেন কাল

20_119346ঢাকা: দুই দিনের সফরে ঢাকা আসছেন মধ্য ও দক্ষিণ এশিয়া বিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল। আগামীকাল রবিবার তিনি ঢাকায় আসবেন বলে ওয়াশিংটনের একটি কূটনৈতিক সূত্র জানিয়েছে। গতকাল শুক্রবার রাতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা এক সপ্তাহের মধ্যে নিশা দেশাইয়ের ঢাকায় আসার কথা ঢাকাটাইমসকে জানিয়েছিল।

চলতি মাসের শেষের দিকে বাংলাদেশে আসার কথা থাকলেও সাম্প্রতিক সন্ত্রাসী হামলার কারণে নিশা দেশাইয়ের সফরটি এগিয়ে এসেছে বলে ঢাকার কূটনীতিক মহল ধারণা করছেন। সর্বশেষ গত মে মাসে তিনি ঢাকায় এসেছিলেন।

সফরে এসে নিশা দেশাইয়ের বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্র সচিব, সরকারের উচ্চ পদস্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে। এর পাশাপাশি ঢাকার মার্কিন দূতাবাসের সাবেক কর্মকর্তা ও উন্নয়ন সংস্থা ইউএসএইডের কর্মকর্তা জুলহাস মান্নান হত্যার তদন্তের অগ্রগতি নিয়েও আলোচনা হওয়ার কথা রয়েছে।

গত ১ জুলাই গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলা চালিয়ে ১৭ বিদেশি নাগরিকসহ ২৮ জনকে হত্যা করে সন্ত্রাসীরা। এ ঘটনার রেশ কাটতে না কাটতেই গত বৃহস্পতিবার ঈদুল ফিতরের নামাজের আগে কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগাহ ময়দানের অদূরে সন্ত্রাসী হামলায় দুই পুলিশ সদস্যসহ চারজন নিহত হন।

এ ঘটনার পরপরই যুক্তরাষ্ট্রের নাগরিকদের জন্য বাংলাদেশে ভ্রমণ সতর্কতা (ট্রাভেল অ্যালার্ট) নোটিশ জারি করে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। পরে গতকাল শুক্রবার তা বাড়িয়ে বাংলাদেশ ভ্রমণে সর্বোচ্চ সতর্কতা নোটিশ (ট্রাভেল ওয়ার্নিং) জারি করে দেশটি। এ পরিপ্রেক্ষিতে নিশা দেশাইয়ের এই সফরকে গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে।

–ঢাকাটাইমস


শেয়ার করুন