নিজামীর রিভিউ শুনানি আজ

nizami-20151208114304-1-350x230সিটিএন ডেস্ক:

জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর মৃত্যুদ-ের রায় পুনর্বিবেচনার আবেদনের (রিভিউ) ওপর শুনানি হবে আজ। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চের আজকের কার্যতালিকায় শুনানির জন্য রাখা হয়েছে রিভিউ আবেদনটি। এর আগে গত ১০ এপ্রিল কার্যতালিকায় এলে শুনানির জন্য আজকের দিন ধার্য করেছিলেন একই বেঞ্চ।

মৃত্যুদ- বহাল রেখে আপিল বিভাগের দেয়া রায় পুনর্বিবেচনার জন্য ২৯ মার্চ আবেদন করেন মতিউর রহমান নিজামী। পরদিন রাষ্ট্রপক্ষের এক আবেদনের পরিপ্রেক্ষিতে গত ৩০ মার্চ চেম্বার বিচারপতি মির্জা হোসেইন হায়দার ৩ এপ্রিল শুনানির দিন ধার্য করে রিভিউ আবেদনটি আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠান। ৩ এপ্রিল আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চের কার্যতালিকায় এলে শুনানির বিষয়ে আপিল বিভাগ এক আদেশে বলেন, ‘এ সপ্তাহে নয়।’ পরে গত ১০ এপ্রিল আবেদনটি আবারো কার্যতালিকায় শুনানির জন্য এলে আসামিপক্ষের আইনজীবী এসএম শাজাহানের দায়ের করা ছয় সপ্তাহের সময়ের আবেদনের পরিপ্রেক্ষিতে ২৩ দিন সময় দেন আদালত। এ সময় শেষে রিভিউ আবেদনটি শুনানির জন্য আবারো আজকের কার্যতালিকায় এল।

মতিউর রহমান নিজামীর মৃত্যুদ- বহাল রেখে আপিল বিভাগের রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি গত ১৫ মার্চ প্রকাশ করা হয়। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ গত ৬ জানুয়ারি এ রায়ের সংক্ষিপ্তসার জানিয়ে দেন।

একাত্তরে বুদ্ধিজীবী হত্যার পরিকল্পনা, গণহত্যা, হত্যা ও ধর্ষণের দায়ে তখনকার আলবদরের নেতা মতিউর রহমান নিজামীর মৃত্যুদ-াদেশ বহাল রেখে গত ৬ জানুয়ারি রায় দেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ। এর আগে ২০১৪ সালের ২৯ অক্টোবর নিজামীকে মৃত্যুদ-ের আদেশ দিয়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল বলেন, নিজামী যে ঘৃণ্য অপরাধ করেছেন, মৃত্যুদ- ছাড়া আর কোনো সাজা তার জন্য যথেষ্ট নয়। এ রায়ই বহাল রাখেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার অভিযোগে এক মামলায় ২০১০ সালের ২৯ জুন গ্রেফতার হন মতিউর রহমান নিজামী। একই বছরের ২ আগস্ট তাকে মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেফতার দেখানো হয়। ২০১২ সালের ২৮ মে ট্রাইব্যুনাল নিজামীর বিরুদ্ধে ১৬টি অভিযোগ গঠন করে মানবতাবিরোধী অপরাধের মামলার বিচার শুরু করেন। ২০১৪ সালের ২৯ অক্টোবর আটটি অভিযোগে নিজামীকে দোষী সাব্যস্ত করেন ট্রাইব্যুনাল। এর মধ্যে চারটিতে তাকে মৃত্যুদ-াদেশ দেয়া হয়। ট্রাইব্যুনালের ওই রায়ের বিরুদ্ধে আপিল করেন মতিউর রহমান নিজামী।


শেয়ার করুন