নিখোঁজ ২৬২ জন, তালিকায় ডাক্তার, প্রকৌশলী ও পাইলট

fileসারাদেশে নিখোঁজ ২৬২ জনের তালিকা প্রকাশ করেছে র‌্যাব। তালিকায় ডাক্তার, প্রকৌশলী ও পাইলটের পরিচয় পাওয়া গেছে।
এছাড়াও ওই তালিকায় রয়েছে, গানের শিল্পী, পোশাক শ্রমিক, রাজমিস্ত্রী ও মাদরাসা শিক্ষার্থীসহ অন্তত ৯টি পেশার মানুষ।
এসব নিখোঁজের ঘটনায় থানায় সাধারণ ডায়েরি (জিডি) হয়েছে।
এদের মধ্যে একজন এরইমধ্যে ফিরে এসেছেও বলে জানিয়েছে র‍্যাব। প্রকাশিত তালিকার বেশিরভাগ মানুষ উগ্রবাদী কর্মকাণ্ডে ‘জড়িত’ থাকতে পারে।
তাদের বিষয়ে কারো কাছে তথ্য থাকলে নিকটস্থ ক্যাম্পে জানানোর অনুরোধ করা হয়েছে। সংবাদ মাধ্যমে পাঠানো তালিকাটি মঙ্গলবার মধ্যরাতের পর র‍্যাবের মিডিয়া বিভাগের ফেসবুক পাতায় প্রকাশ করা হয়। ২৬১ জনের মধ্যে ৪৭ জনের ছবি প্রকাশ করা হয়েছে। অন্যদের স্থায়ী ঠিকানাসহ বেশ কিছু তথ্য দেয়া হয়েছে। সম্প্রতি গুলশান ও শোলাকিয়া হামলায় অংশ নেয়া জঙ্গিদের সবাই দীর্ঘদিন বাড়ি থেকে নিখোঁজ ছিলেন। এ ঘটনা জানার পর দেশজুড়ে নিখোঁজ ব্যক্তিদের তালিকা তৈরি শুরু করেছে আইনশৃঙ্খলা বাহিনী। এছাড়া সন্তানের খোঁজ পেতে থানায় ডায়েরি করেছে অনেক পরিবার।
তালিকার সাথে সংযুক্ত বার্তায় বলা হয় যে দেশব্যাপী অনুসন্ধান চালিয়ে সাম্প্রতিক কালের নিখোঁজ ব্যক্তিদের এই তালিকা প্রকাশ করা হয়েছে।
র‍্যাবের প্রকাশিত তালিকায় সম্প্রতি তথাকথিত ইসলামিক স্টেটের প্রকাশিত একটি ভিডিওতে যে তিনজন বাংলাভাষী তরুণকে কথা বলতে দেখা যায় তাদেরও নাম-পরিচয় রয়েছে। তবে তালিকায় থাকা সবাই জঙ্গি সংশ্লিষ্টতায় সন্দেহভাজন কিনা এবিষয়ে কিছু বলা হয়নি।
আইএসের ভিডিওচিত্রে যে তিনজন তরুণকে দেখা গিয়েছিল তাদের একজনের নাম তাহমিদ রহমান সাফি হিসেবে উল্লেখ করা হয়েছে এবং তার বাবা একজন সাবেক নির্বাচন কমিশনার।
দ্বিতীয়জন তাউসিফ হোসেন এবং তার বাবা প্রতিরক্ষা ক্রয় বিভাগ ও র‍্যাবের একজন ঠিকাদার হিসেবে উল্লেখ করা হয়। অপরজন একজন প্রয়াত মেজরের ছেলে ডা: আরাফাত হোসেন তুষার। তালিকায় থাকা ব্যাক্তিদের একটি বড় অংশ ঢাকার বাসিন্দা। নামের পাশাপাশি তালিকায় অনেকের ঠিকানা ও পাসপোর্ট নম্বর থাকলেও ছবি রয়েছে খুব স্বল্পসংখ্যক। নিখোঁজ ব্যক্তিদের এই তালিকায় যারা রয়েছেন তাদের প্রায় সবাই ১৮ থেকে ৩৫ বছর বয়সী।
বাংলাদেশে সম্প্রতি গুলশান এবং শোলাকিয়ায় দুটি সন্ত্রাসী হামলার পর দেখা যায় হামলাকারীরা দীর্ঘদিন যাবত নিখোঁজ ছিল। এরপর আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী থেকে বলা হয় যে দেশজুড়ে এমন অনেক তরুণ নিখোঁজ রয়েছেন এবং তাদের কারো কারো বিরুদ্ধে জঙ্গি সংশ্লিষ্টতার অভিযোগ রয়েছে।


শেয়ার করুন