নারীর উন্নয়নেই দেশের উন্নয়ন : ইউএনও শাজাহান আলি

সোয়েব সাঈদ, রামু :

রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাজাহান আলি বলেছেন, নারীর উন্নয়নেই দেশের উন্নয়ন নির্ভর করে। একটি সুখি পরিবার কিংবা উন্নয়নশীল রাষ্ট্র গঠনে নারীর ক্ষমতায়ন জরুরী। তাই সবক্ষেত্রে উন্নয়ন ও সম্মৃদ্ধির জন্য নারীদের শিক্ষিত, দক্ষ হিসেবে গড়ে উঠতে হবে। এজন্য প্রতিটি পুরুষকেও দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে। বুধবার (৮ মার্চ) উপজেলা পরিষদ মিলনায়তনে আর্ন্তজাতিক নারী দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ফরিদা ইয়াছমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, রামু উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. নিকারুজ্জামান। “নারী পুরুষ সমতায় উন্নয়নের যাত্রা, বদলে যাবে বিশ্ব কর্মে নতুন মাত্রা’” এ প্রতিপাদ্যে রামু উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তর এ অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, রামু উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তাimg_20170309_105755 শিরিন ইসলাম।

উপজেলা সববায় কার্যালয়ের সহকারি পরিদর্শক আজিজুল হক মঞ্জুর সঞ্চালনায় অনুষ্ঠানে যুব উন্নয়ন কর্মকর্তা মো. মাহবুবুর রহমান, সমাজসেবা কর্মকর্তা মো. বিল্লাল, সূর্যের হাসি ক্লিনিকের ব্যবস্থাপক খন্দকার দেলোয়ার হোসেন, পরিবার পরিকল্পনা কর্মকর্তা জসীম উদ্দিন মো. ইউসুফ, মেরংলোয়া রহমানিয়া মাদ্রাসার শিক্ষক আবুল ফয়েজ প্রমূখ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে আন্তর্জাতিক নারী দিবসের উপর বক্তব্য রাখায় চার শিক্ষার্থীকে পুরস্কৃত করা হয়। পুরস্কৃতরা হলো, রামু উচ্চ বালিকা বিদ্যালয়ের ছাত্রী শারমিন বেনজির ও রোকেয়া আকতার, মেরংলোয়া রহমানিয়া ইসলামিয়া মাদরাসার ছাত্রী জান্নাতুল ফেরদৌস ও ছাত্র মো. মেহেদী হাসান।

অনুষ্ঠানে রামু উচ্চ বালিকা বিদ্যালয়, মেরংলোয়া রহমানিয়া ইসলামিয়া মাদরাসার শিক্ষার্থী, বিভিন্ন এনজিও ও সামাজিক সংগঠনের সদস্য, ইমাম, সাংবাদিক সহ বিভিন্ন স্তরের ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। এতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন, মেরংলোয়া রহমানিয়া ইসলামিয়া মাদরাসার ছাত্রী বিলকিস আক্তার।

রামুতে জাগো নারী উন্নয়ন সংস্থার উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস পালিত

রামুতে জাগো নারী উন্নয়ন সংস্থার উদ্যোগে আর্ন্তজাতিক নারী দিবস পালিত হয়েছে। বুধবার (৮ মার্চ) উপজেলা পরিষদ পরিষদ সংলগ্ন শহীদ মিনার চত্বরে এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, রামু উপজেলা নির্বাহী অফিসার মো. শাজাহান আলি।

জাগো নারী উন্নয়ন সংস্থার সভাপতি শিউলী শর্মার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, বিশিষ্ট আইনজীবি এডভোকেট জসিম উদ্দিন, রামু থানার উপ-পরিদর্শক মুকিবুল, সংবর্ধিত অতিথি রামু কলেজের শিক্ষক মানসী বড়ুয়া ও খুনিয়াপালং ইউপি সদস্যা সাবেকুন নাহার, রামু উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক তপন মল্লিক, ইপসা সিভিক কনসোর্টিয়াম এর টিম লিডার খালেদা আকতার ও প্রোগ্রাম কো-অর্ডিনেটর শহীদুল ইসলাম, নিকাহ রেজিস্ট্রার মাওলানা আবু বকর ছিদ্দিক, রামু প্রেস ক্লাবের সাবেক সভাপতি নুুরুল ইসলাম সেলিম, সাংবাদিক অর্পণ বড়ুয়া, চাকমারকুল ইউনিয়ন পরিষদের মেম্বার হাসিনা আকতার, কাউয়ারখোপ ইউনিয়ন পরিষদের মেম্বার নেবু রানী শর্মা ও ছেনুয়ারা বেগম, কক্স হিউম্যান ফাউন্ডেশনের সভাপতি সুরেশ বড়ুয়া, সুপানন্দ বড়ুয়া প্রমূখ। আলোচনা সভা শেষে একটি র‌্যালীর আয়োজন করা হয়।

আলোচনা অনুষ্ঠানে বিশেষ অবদানের জন্য ৩জন নারীকে সম্মাননা স্বরুপ ক্রেস্ট প্রদান করা হয়। এরা হলেন, শিক্ষা ও সংস্কৃতিতে রামু কলেজের শিক্ষক, বিশিষ্ট কন্ঠশিল্পী মানসী বড়ুয়া, সংগ্রামী নারী খুনিয়াপালং ইউপি সদস্যা সাবেকুন নাহার এবং সমাজসেবায় অবদানের জন্য জোয়ারিয়ানালা ইউপি সদস্য জয়নাব আকতার কোহিনুর। এছাড়া নারীদের আইনী সহায়তায় বিশেষ অবদানের জন্য রামু থানার অফিসার ইনচার্জ (ওসি) প্রভাষ চন্দ্র ধরকে সম্মাননা ক্রেস্ট দেয়া হয়।

সাবেক ইউপি সদস্য স্বপন বড়ুয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে জাগো নারী উন্নয়ন সংস্থার ফিল্ড ফ্যাসিলিটিটর মোহাম্মদ জুবাইদ, রবিউল ইসলাম রবি, মুন্নী আকতার, প্রোগ্রাম ম্যানেজার বিশ্বজিৎ ভৌমিক, হিসাব রক্ষক আশীষ দে, কর্মকর্তা সুজন দে ও সুব্রত লাল বড়ুয়া।

 


শেয়ার করুন