নামাজে টাকনুর নিচে কাপড় থাকলে কি হয়!

41327নামাজে টাকনুর নিচে কাপড় থাকলে বা পড়ে নামাজ আদায় করলে অজু ভেঙ্গে যাবে কিনা এ ব্যাপারে হাদীসের প্রথমাংশে একটি ঘটনা বর্ণনা করা হয়েছে, যেখানে এক সাহাবী টাকনুর নিচে পাজামা ঝুলিয়ে নামাজ পরছিলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাকে বললেনঃ যাও অজু করে আস। তিনি অজু করে আসলেন। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাকে পুনরায় অজু করে আসার নির্দেশ দিলেন।ঐ সাহাবী আবার অজু করে আসলেন।
এখানে একটি বিষয় লক্ষ করুন, প্রথমবার যখন ঐ সাহাবীকে অজু করে আসার নির্দেশ দিলেন, তখন তিনি নামাজ পড়ছিলেন। কিন্তু দ্বিতীবার যখন নির্দেশ দেয়া হল, তখন কিন্তু তিনি নামাজ পড়ছিলেন না (হাদীস দ্বারা তাই বুঝা যাচ্ছে)। ঐ আহলে হাদিস ভাইয়ের বক্তব্য আনুযায়ী প্রথমবার অজু করে আসার নির্দেশ দেয়ার কারণ তো বুঝলাম, তিনি নামাজে টাকনুর নিচে কাপড় ঝুলিয়ে রেখেছিলেন, তাই তার অজু চলে গিয়েছিল এজন্য রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাকে অজু করতে বলেছেন। কিন্তু দ্বিতীয়বার কেন তাকে আবার অজু করতে বললেন? তিনি তো তখন নামাজ পড়ছিলেন না। তাহলে তো বুঝা যাচ্ছে টাকনুর নিচে কাপড় ঝুলিয়ে রাখলেই অজু চলে যায়, তা নামাজে হোক বা বাহিরে। আর বিষয়টা যদি এমনই হয়, তাহলে আপনার “আহলে হাদীস(?)” ভাই “নামাজ অবস্থায়” এই বিশেষ শর্তটি কোন হাদীসে পেলেন?
এখন অজুর আদেশ দেয়ার প্রকৃত কারণ কী? তা উপস্থিত সাহাবার (রাযিয়াল্লাহু তাআলা আনহুম) প্রশ্নের জবাবে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নিজেই বলেছেন, হাদীসে আছে উপস্থিত এক সাহবী জিজ্ঞাসা করলেন, হে আল্লাহর রাসূল আপনি কেন তাকে অজু করার নির্দেশ দিলেন,তখন রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন,ঐ ব্যক্তি কাপড় ঝুলিয়ে নামাজ পড়ছিল এবং আল্লাহ তায়ালা এরূপ ব্যক্তির নামাজ আদৌ কবুল করেন না। তাই তাকে অজু করতে বলেছি। দেখুন রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কিন্তু বলেননি তার অজু চলে গেছে;
এখানে লক্ষণীয়,নামাজ পড়া অবস্থায় ও ন্মাাজের বাহিরে উভয় ক্ষেত্রের আদেশের কারণ রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম একটিই বলেছেন, ভিন্ন করেননি। তাই বুঝা গেল উভয় অবস্থার আদেশের কারণ এক।
চলুন, এখন দেখি মুহাদ্দীস গন এর ব্যাখ্যায় আর কি বলেছেন, মেশকাত শরীফের ব্যাখ্যাগ্রন্থ মিরকাতুল মাফাতীহ এ মুল্লা আলী কারী র. বলেন,
وإطالة الذيل مكروهة عند أبي حنيفة والشافعي في الصلاة وغيرها ومالك يجوزها في الصلاة دون المشي لظهور الخيلاء فيه قال له رسول الله أي بعد صلاته لكون صلاته صحيحة فأراد أن يبين له أنها غير مقبولة فقال اذهب فتوضأ
ইমাম আবু হানীফা ও শাফী র. এর নিকট নামাজে ও নামাজের বাইরে কাপড়ের পড়ে ঝুলিয়ে রাখা মাকরূহে তাহরীমী (অজু ভাঙ্গার কারণ নয়)। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাকে নামাজের পর একথা (যাও অজু করে আস) বলার অর্থ হল এটা বুঝানো যে, তার নামাজ শুদ্ধ হয়ে গেছে কিন্তু তা কবুল হয়নি।


শেয়ার করুন