নাইক্ষ্যংছড়ি ইউএনও’র বাসভবনে ব্যাপক ফাটল

earthqতোফায়েল আহমদ :

ভু-কম্পনে মিয়ানমার সীমান্তবর্তী বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) পাহাড়ী জরাজীর্ণ বাসভবনে ব্যাপক ফাটলের সৃষ্টি হয়েছে। দ্বিতল বাস ভবন থেকে তাঁর স্ত্রী ও সন্তানরা কোন রকমে নিরাপদে বের হয়ে গেছেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু সাফায়াৎ মুহম্মদ শাহেদুল ইসলাম রাতে জানান-‘আমি পহেলা বৈশাখের অনুষ্টানের বাজার করতে কক্সবাজার ছিলাম। এসময়ই ভুকম্পনে আমার বাসার কয়েকটি রুমের ছাদের অংশ বিশেষ ধবসে পড়ে এবং দেয়ালেও বিরাট ফাটলের সৃষ্টি হয়। আমাকে বাধ্য হয়ে আজ রাত থেকেই খোলা আকাশের নিচে থাকা ছাড়া উপায় নেই। ’ তিনি আরো জানান, এমনিতেই সরকারি ভবনটি গত দুই বছর আগেই বসবাসের অনুপযোগী ঘোষনা করা হলেও তাঁকে এক প্রকার বাধ্য হয়ে অমানবিকভাবে সেখানে থাকতে হচ্ছে।
তবে ভু-কম্পন সবচেয়ে বেশী অনুভ’ত হয়েছে বাংলাদেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিন্স। পুরো দ্বীপটি এসময় থর থর করে কেঁেপছে। সেন্টমার্টিন্স দ্বীপ ইউনিয়নের নবনির্বাচিত চেয়ারম্যান নুর আহমদ রাতে বলেন-‘আমরা একটু শীতল হাওয়ার জন্য দ্বীপের বালুচরে বসেছিলাম। আকস্মিক দেখি সাগর পারের বালুচর কেঁপে কেঁপে আমাদের সহ বহু দুরে নিয়ে গেছে।’ তিনি বলেন-এ দ্বীপে এরকম ভুচাল (ভুমিকম্প) আর কোন সময় অনুভত হয়নি।
বাংলাদেশ সীমান্তবর্তী মিয়ানমারের আরাকান রাজ্যেও প্রচন্ড ভু-কম্পন অনুভুত হয়েছে। আরাকানের কোয়ানচিবং ইউনিয়নের চেয়ারম্যান (ওকাট্টা) শাদ উল্লাহর বরাত দিয়ে টেকনাফ সীমান্তের একজন চিংড়ি ব্যবসায়ী জানান, ভুমিকম্প প্রচন্ড শক্তি নিয়ে আঘাত হানলেও পাকা ভবনাদি সেখানে কম থাকায় তাৎক্ষনিক ক্ষয়ক্ষতির বিবরণ জানা যায়নি।


শেয়ার করুন