নবী মোহাম্মদ (স:) এর কার্টুন স্কুলের পাঠ্যসূচিতে অর্ন্তভুক্তের দাবি

আমাদের সময়.কম:

Flag-1417586941-400x235

 নবী মোহাম্মদ (স:) এর বিতর্কিত সব কার্টুন স্কুলের পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছে ডেনমার্কে শিক্ষকদের একটি সমিতি। ধর্মীয় শিক্ষকদের সমিতি বলছে, এসব কার্টুন কাল-বিলম্ব না করে পাঠ্যসূচিতে যোগ করতে হবে। ডেনিশ একটি ওয়েবসাইটে এই খবর প্রকাশিত হয়েছে।

সেই ধর্মীয় শিক্ষকদের সমিতির সদস্যরা মনে করেন, এসব ব্যঙ্গচিত্র পড়ার মাধ্যমে শিক্ষার্থীরা ধর্ম, সমাজ ও রাজনীতির মধ্যে যে সম্পর্ক আছে সেসব সম্পর্কে একটা ভালো ধারণা পেতে পারেন। সমিতির প্রেসিডেন্ট জন রাধাল বলেছেন, ‘মোহাম্মদের এই সঙ্কট’ ধর্মীয় শিক্ষার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ এবং আবশ্যিক বিষয়। তিনি বলেন, কোনো পাঠ্য বইয়ে যে এসব কার্টুন এখনও স্থান পায়নি সেটা তাকে বিস্মিত করেছে।

কার্টুনের ওপর লেখাপড়া করানো বাধ্যতামূলক নয়, তবে বহু স্কুল ইতিহাস ও সমাজ বিজ্ঞানের মতো বিষয়ে এই কার্টুনগুলোকে অন্তর্ভুক্ত করতে চাইছে বলে জানিয়েছে ডেনমার্কের শিক্ষা মন্ত্রণালয়। ডেনিশ রাজনীতিকদের অনেকেই এই দাবিকে সমর্থন জানিয়েছেন। দক্ষিণপন্থী ডেনিশ পিপলস পার্টি ধর্মীয় শিক্ষার ক্লাসে এসব কার্টুনকে বাধ্যতামূলক করার দাবি জানিয়েছে। রক্ষণশীল এবং মধ্য-ডানপন্থী এই দুটো দলই বলেছে, তারা এই কার্টুনকে পাঠ্যসূচিতে বাধ্যতামূলক করার পক্ষে নয়। কারণ শিক্ষকরা কি পড়াবেন সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতা শিক্ষকদেরই থাকা দরকার। তবে রক্ষণশীল দলের একজন মুখপাত্র বলেছেন, এসব ইমেজ ব্যবহার করলেও সেটা হবে খুব স্বাভাবিক একটা ঘটনা। নবী মোহাম্মদের কার্টুন প্রথম প্রকাশিত হয়েছিলো ডেনমার্কের জিল্যান-পোস্টেন পত্রিকায় ২০০৫ সালে। তখন মুসলিম অধ্যুষিত কিছু কিছু দেশে এর সহিংস প্রতিক্রিয়া হয়েছিলো। তথ্যসূত্র: বিবিসি


শেয়ার করুন