নতুন সরকারকে সহযোগিতার প্রতিশ্রুতি মায়ানমার সেনাপ্রধানের

1009_bg_476352729সিটিএন ডেস্ক :

নতুন সরকারকে সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছেন মায়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লেইং। এবারের নির্বাচনে অং সান সু চি’র নেতৃত্বাধীন ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসিকে (এনএলডি) বিশাল জয়ের পর প্রেসিডেন্ট থিন সেইনের অভিনন্দন জানানোর পরপরই তিনি এ প্রতিশ্রুতি দিলেন।

এর আগে অং সান সু চিকে অভিনন্দন জানিয়ে শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের প্রতিশ্রুতি দেন থিন সেইন। এক বিবৃতিতে এনএলডি’র পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। প্রেসিডেন্টের এই প্রতিশ্রুতির আগে তাকে আলোচনার আহ্বান জানিয়ে জাতীয় ঐক্য গড়ে তোলার কথা বলেন সু চি।

তবে ক্ষমতাসীন ইউনিয়ন সলিডারিটি ডেভেলপমেন্ট পার্টির (ইউএসডিপি) মুখপাত্র ইউ ইয়ে হ্তুত বলেছেন, চূড়ান্ত ফল ঘোষিত হওয়ার আগ পর্যন্ত এ ধরনের কোনো আলোচনা হবে না।

রোববার (০৮ নভেম্বর) অনুষ্ঠিত হয় মায়ানমারের সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ। এদিন রাত থেকেই শুরু হয় গণনা। সোমবার (০৯ নভেম্বর) স্থানীয় সময় বিকাল থেকে ফল ঘোষণা শুরু করে দেশটির নির্বাচন কমিশন (ইউইসি)।

একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে হ্তুত বলেন, প্রেসিডেন্ট থিন সেইনের পক্ষে আমি শুধু বলতে চাই, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য মায়ানমারের জনগণকে অভিনন্দন জানিয়েছেন প্রেসিডেন্ট। সেই সঙ্গে এনএলডিকেও তিনি অভিনন্দন জানিয়েছেন। সময় হলেই আমাদের সরকার জনগণের সিদ্ধান্তকে সম্মান জানিয়ে ক্ষমতা হস্তান্তর করবে।

প্রেসিডেন্ট থিন সেইনও তার ‍অফিসিয়াল ফেসবুক পেজে এ ব্যাপারে এক বিবৃতি দিয়েছেন। এতে তিনিও শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের কথা বলেছেন।

মায়ানমারের সাধারণ নির্বাচনে এখন পর্যন্ত পার্লামেন্টের ৪৭ শতাংশ আসনের ফল ঘোষিত হয়েছে। এর মধ্যে ৯০ শতাংশ ভোটই গেছে এনএলডি’র ঝুলিতে।

৬৬৪ আসনের মায়ানমার সংসদের এক চতুর্থাংশ অনির্বাচিত সেনা প্রতিনিধিদের জন্য সংরক্ষিত। এর অর্থ নির্বাচনে ৪৯১ আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করছে রাজনৈতিক দলগুলো। সরকার গঠন করতে হলে যেকোনো দলকে ন্যূনতম ৩২৯ আসনে জয় নিশ্চিত করতে হবে।

বুধবার (১১ নভেম্বর) পর্যন্ত ইউইসি ঘোষিত পার্লামেন্টের উচ্চ ও নিম্নকক্ষের আসনগুলোর মধ্যে ২৫৬টিতে জয় নিশ্চিত করেছে এনএলডি। আর ২০১১ সাল থেকে ক্ষমতায় থাকা ইউএসডিপি পেয়েছে ২১ আসনে জয়।


শেয়ার করুন